Ameen Qudir

Published:
2019-08-29 06:46:33 BdST

উপমহাদেশের অন্যতম শীর্ষ গাইনোকোলজিস্ট অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া প্রয়াত


 

ডা. আতিক জাহান টুম্পা
_______________________

উপমহাদেশের অন্যতম শীর্ষ গাইনোকোলজিস্ট ,
চট্টগ্রাম মেডিকেল কলেজের জনপ্রিয়তম প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. সৈয়দা নূরজাহান ভূঁইয়া প্রয়াত। বিশ্বব্যাপী তাঁর হাজারো গুণমুগ্ধ শিক্ষার্থী রয়েছেন। তাঁর হাতে জীবন পেয়েছেন হাজার হাজার নবজাতক ও প্রসূতি।
বাংলাদেশের সর্বশ্রেনীর চিকিৎসকদের পাশাপাশি তাঁর সরাসরি ছাত্র ডাক্তার প্রতিদিন সম্পাদক , বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. সুলতানা আলগিন তাঁর মহাপ্রয়াণে গভীর শোক জানান।
চট্টগ্রাম বিএমএর সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী জানান, উপমহাদেশর প্রখ্যাত গাইনোকোলজিস্ট , চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ আমাদের প্রানপ্রিয় শিক্ষিকা অধ্যাপিকা ডা সৈয়দা নূরজাহান ভূঁইয়া ম্যাডাম ২৯ আগস্ট ২০১৯ প্রয়াত হন। ২৮ আগস্ট দিবাগত মধ্যরাত ৩ টার সময় মারা যান । আজ ২৯ আগস্ট বৃহস্পতিবার বাদ জোহর চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রীয় মসজিদে মরহুমার নামাজের জানাজা অনুষ্ঠিত হবে।

 

ডা. নূরজাহান ভূঁইয়া বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন । চিকিৎসা বিষয়ে গবেষণামূলক বই লিখেছেন। অনেক প্রবন্ধ বেরিয়েছে আন্তর্জাতিক সাময়িকীতে।

১৯৩৯ সালের ২১ ডিসেম্বর ঢাকার ধানমণ্ডিতে তার জন্ম। ইডেন বালিকা উচ্চবিদ্যালয় এবং ইডেন মহিলা কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর ১৯৬৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি এমবিবিএস ডিগ্রি নেন। এরপর লন্ডন থেকে এমআরসিওজি এবং এফআরসিওজি ডিগ্রি লাভ করেন। তার স্বামী শিল্পপতি মো. আমিনুজ্জমান ভূঁইয়া।

১৯৬৮ সালে ঢাকা মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেওয়ার মাধ্যমে শুরু হয় পেশাজীবন। ৭২ সালে সহযোগী অধ্যাপক, ৭৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে যোগ দেন চট্টগ্রাম মেডিকেল কলেজে।

মাঝখানে ৮৭-৮৮ সালে কিছুদিনের জন্য বদলি হয়ে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ ও ঢাকা মেডিকেল কলেজে দায়িত্ব পালন করেন।



৮৯ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গাইনি বিভাগের প্রধান হিসেবে যোগ দেন ডা. নূরজাহান ভূঁইয়া। এরপর হয়েছেন চমেক অধ্যক্ষ।

এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চিকিৎসা অনুষদের ডিন, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, চসিক মেয়রের স্বাস্থ্য উপদেষ্টা, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

তার চিকিৎসাবিষয়ক বই ‘ক্লিনিক্যাল গাইড টু অবসটেটরিকস অ্যান্ড গাইনোকোলজি’ শিক্ষার্থীদের পাঠ্য।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়