Ameen Qudir

Published:
2016-12-29 11:01:59 BdST

হাই ফাই উগ্ররাই হিংসায় জ্বলে ডাক্তারদের কসাই বলে


 

 

 

 

ডা. শিরিন সাবিহা তন্বী

_____________________________


হাসপাতালে আলট্রাসনো রুমে দুঃস্থ সার্টিফিকেট প্রাপ্ত কিছু ফ্রি রুগীদের সাজ পোষাক,স্ট্যাটাস দেখে মাঝে মাঝে নিজেই লজ্জিত হই।যারা অনায়াসে পার্লারে,বড় বড় সপিং সেন্টারে,ফুড শপে কারনে অকারনে কাড়ি কাড়ি টাকা ঢালে,,তারাই সরকারকে ঐ ১১০ বা ২২০ টাকা না দিতে কত রকমের নাটক যে করে - মাঝে মাঝে রাগ লাগে,মাঝে মাঝে হাসি পায়।

 

আর এদের মাঝে যখন সত্যিকারের ই দুঃস্থ কেউ আসে - আমার ভাল লাগে,ঐ দরিদ্রের উপকার করতে পারছি বলে!আজ তেমন একজনকে পেলাম।সত্তরোর্ধ বৃদ্ধ!আল্ট্রা করার সময় আমার স্বভাব সুলভ সখ্যতায় যেই জিজ্ঞাসা করলাম,বাবা আপনার সমস্যা কি?


হাউমাউ করে কেঁদে ফেললেন বৃদ্ধ।
উনার পাঁচ ছেলে তিন মেয়ে।সকলকে বড় করেছেন।বিয়ে শাদী দিয়েছেন।সকলের ছেলে মেয়ে ভরা সংসার।কিন্তু কেউ তাকে দেখছে না।
বৃদ্ধ আমার আন্তরিকতাটুকু নিতে পারলেন না।হাউমাউ করে কাঁদছেন তো কাদছেন ই।।
জানতে চাইলাম,চলছে কি করে??
বললেন,চুরি ফিতা বিক্রি করি।এত বয়স হইছে।আর তো পারি না মা!!
- আপনাদের ঈদেও কোন পোষাক দেয় না এই আটজন ছেলে মেয়ে???কোন খাবার???কেস করতেছেন না কেন??
বৃদ্ধ নরম সুরে বললেন,তাদের মা মারা গেছে।আমি আবার বিবাহ করেছি।আমি,আমার বউ আর ছ বছরের একটি মেয়ে।তাই আমাদের কেউ দেখে না!!


এবার আমি বিব্রত।ততক্ষনে পরীক্ষা শেষ।উনার পিত্তথলিতে বেশ বড় বড় কয়েকটা পাথর।ব্যথা আর কষ্টের কারন ঐগুলি ই।উনে পিত্তে পাথর শুনে আবার কাঁদতে লাগলেন।পরামর্শ দিলাম কিভাবে বিনা খরচে অপারেশন করে সুস্থ হতে পারে।কিছু টাকা ও দিলাম নাস্তা খেতে।

 

উনি চলে গেলে ভাবনায় পরলাম।একটা দীর্ঘ জীবন।স্ত্রী,পুত্র,কন্যা - ভরপুর ঘর গৃহস্থলি!কত ঈদ,কত পালা,কত পর্বন।প্রিয়তমা চলে গেলেন।দ্বিতীয় স্ত্রী ঘরে আনতেই সব নাই হয়ে গেল!এই বৃদ্ধ রোগা শরীরটা ঘানি টানছে বউ,বাচ্চা,সংসারের!ক্লান্ত দেহ অবসন্ন মন!আপনার বলে কেউ নেই।দু মুঠো অন্ন বা একটু খুশি জোটাবার কেউ নেই।।

 

যারা অনায়াসে হাই ফাই জীবন যাপনে অভ্যস্ত।বড় বড় পার্টি,গাড়ী বাড়ী হালফ্যাশনের জীবন কাটায় আর সুশীল সেজে ডাক্তারদের কসাই বলে,তারা কি জানে এই একমাত্র পেশা যারা রুগীদের সন্তানরা যে দায়িত্ব নেয় না,তাই মাথায় নিয়ে রুগীর রোগ নির্নয় করে,সুস্থ করে রুগীকে মুখে হাসি আর নতুন জীবন দেয় !!!!


________________________________

 

 

লেখক
ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় কলামিস্ট। কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়