Ameen Qudir

Published:
2019-08-22 10:45:52 BdST

নিচের কর্মকর্তার কক্ষে সেই কর্মকর্তার চেয়ারে বসের বসা এবং অধ:স্তনকে দাঁড় করিয়ে রাখা


 

 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
উপমহাদেশের প্রখ্যাত চিকিৎসক ও লেখক

_____________________________


অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা (বস) তার নিচের কর্মকর্তার কক্ষে এসে সেই কর্মকর্তার নির্ধারিত চেয়ারে বসেন। আর সেই কর্মকর্তা দাঁড়িয়ে থাকেন বা ছোট চেয়ারে বসেন ,। এটা কি ধরনের সৌজন্য বোধ আর ভদ্রতা । আমরা স্বাধীন হলেও ব্রিটিশ কৌলীন্য বোধ আর নিচের কর্মচারীকে ভৃত্য ভাবার সংস্কৃতি থেকে বেরুতে পারিনি । সেদিন এক স্কুলের বয়স্ক প্রধান শিক্ষক কে দাঁড়িয়ে থাকতে দেখে দুঃখ হল ।
২.

সচেতনতা কর্মসূচী ব্যপক চালালেও শতকরা ১ শতাংশ লোকের বেশি সচেতন হয়না , তাই কি কৌশল অবলম্বন করলে আরও বেশী মানুষ সচেতন হবে , ভাবুন । এছাড়া অন্ধ কুসংস্কার মানুষকে বেশি প্রভাবিত করে ।
৩.
আমাদের মধ্যে সহজ সরল জীবন যাপন আর উচ্চ চিন্তার বীজ রোপণ করা হয়নি , এর জীন গত কারণ থাকতে পারে । আমরা শঙ্কর জাতি বিঁধায় এরকম অসঙ্গতি থাকা অস্বাভাবিক নয় । আমরা ককেসিয়ান , মঙ্গলয়ে ড , নিগ্রয় ড মানব জাতির কোনও শ্রেণিতেই পড়ি না ।আমাদের চেহারা অবয়ব যেমন বিভিন্ন তেমনি চরিত্রও বিভিন্ন ।
৪.
মানুষের দেহ ভঙ্গী , বসার ভঙ্গী , দাঁড়াবার ভঙ্গী , মুখাবয়বের ভাব প্রকাশের মধ্য দিয়ে তার দম্ভ, দর্প ,ঔ দ্ধ ত্য , দুর্বিনীত ভাবের পরিচয় পাওয়া যায় । বোঝা উচিত মানুষের ক্ষণ স্থায়ী জীবন কালের ধাপ দ্রুত বদলে যায় ,আজ যে মনে করে মহা শক্তিমান আর সু প্রতিষ্ঠিত কাল সে পথেও বসতে পারে ।

_______________________________

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়