Ameen Qudir

Published:
2019-08-02 22:43:04 BdST

ডেঙ্গু রোগ প্রতিরোধে দুইবাংলার বিশেষজ্ঞগন এক জোট হচ্ছেন: সফল মেয়র আসছেন রোববারে



ডেস্ক
_____________________

ডেঙ্গু রোগ প্রতিরোধে এবার এপার বাংলা ওপার বাংলার বিশেষজ্ঞগন এক জোট হচ্ছেন। একাট্টা হয়ে লড়বেন ঢাকা কলকাতার বিশেষজ্ঞগন। কলকাতার সফল অভিজ্ঞতার আলোকে শিক্ষা নিতে চায় ঢাকাও।
বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে এবার কলকাতা থেকে সফল মেয়রকে আনছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ডিএনসিসির আমন্ত্রণে আগামী রোববার মেয়র অতীন ঘোষ ও সফল বিশেষজ্ঞ বাংলাদেশে আসবেন বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সততার কমতি নেই। তবে অভিজ্ঞতার ঘাটতি আছে। যে কারণে ডেঙ্গু নিরাময়ে কলকাতার অভিজ্ঞতা কাজে লাগাতে সেখানকার মেয়র কার্যালয়ের বিশেষজ্ঞ কর্মকর্তাও বাংলাদেশে আসবেন। এসময়ে দুপক্ষের বিশেষজ্ঞ পর্যায়েও বিস্তারিত কথা ও পরিকল্পনা বিনিময় হবে।

১ আগস্ট ২০১৯সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র ও বিশিষ্ট চিকিৎসকদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আতিকুল ইসলাম বলেন, কলকাতায় ডেঙ্গু নিয়ে যিনি কাজ করেছেন, তার নাম অতীন ঘোষ। আমি তাকে ফোন করেছিলাম। তিনি বলেছিলেন, আমাকে আমন্ত্রণপত্র পাঠান। আমি বুধবার রাত ১০ টায় আমন্ত্রণপত্র পাঠিয়েছি। আগামী রোববার অতীন ঘোষ বাংলাদেশে আসবেন বলে কথা দিয়েছেন।

তিনি আরও বলেন, আমি মনে করি, ডেঙ্গু রোগের জন্য অবশ্যই ৩৬৫ দিনই গবেষণা করতে হবে। এটা সিজনাল না, যেকোনো সময় আসতে পারে। তাই এটি নিয়ে জাতীয়ভাবে একটি গবেষণা কেন্দ্র তৈরি করা দরকার।

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও স্বাচিপ সভাপতি ডা. ইকবাল আর্সনাল প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়