Ameen Qudir

Published:
2016-12-21 17:56:25 BdST

অহো প্রকৃতি আমাদের !


 


ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় ____________________________

অহো প্রকৃতি আমাদের লইয়া কি খেলা যে খেলিতেছেন । আমরা, গ্রীষ্ম প্রধান দেশের নিবাসী দের নিকট , তিন-চার মাস ব্যাপী শীতকাল , অতীব মনোহর । বৈশাখ , জৈষ্ঠ্য এবং আষাঢ় মাসের স্বেদপ্রবাহে আনখশির সিক্ত হইয়া , এবং 'ভাদুরে' মনোরম আবহাওয়া তে দিব্য রসসিক্ত হইয়া , চাতক পাখির ন্যায় প্রতীক্ষা করি কবে আসিবে অগ্রহায়ণ , পৌষ , মাঘ এবং ফাল্গুন । অন্ততঃ স্বেদস্নান হইতে মুক্ত হইতে পারিব , মম চিত্তে নৃ্ত্যে নাচিতে পারিব , নিদাঘবেলার দ্বিপ্রাহরিক রক্তচক্ষু , বনভোজনের মিঠা রৌদ্রের পৃষ্ঠপোষকতা এবং বহুকাঙ্খিত শৈত্যাভিমানে কমলালেবুর খোসা ছাড়াইয়া , একটি একটি করিয়া রসসিক্ত কোয়া মুখবিবরে দিয়া , আস্বাদন করিব তাহার সুষমা মন্ডিত স্বাদ -- তাহা আর হওয়ার জো টি নাই । ভারদা ইত্যাদি নিম্নচাপ এই স্বল্প শৈত্যেও রীতিমত বাধা দিতেছে ,সূর্যের প্রকাশ ঠিকমত হইতেছে না , ফলতঃ রাত্রিকালের তাপমাত্রা ও কমিতে পারিতেছে না । সম্পূর্ণ দক্ষিণ বঙ্গে ই এই রূপ কদাচার চলিতেছে , পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ জুড়িয়া । বাংলাদেশে ভয়ংকর রাজনৈতিক অস্থিরতা চলিতেছে বলিয়া , অনুমান করি , বিদগ্ধ জনেরা সামান্য আবহাওয়ার অবিমৃশ্যকারিতা সম্পর্কে কিঞ্চিৎ উদাসীন হইতে পারেন । কিন্তু আপামর জনসাধারন এক্ষণে লেপ তো দূরস্থান , কম্বল বা বালাপোষের ' ওম ' পর্যন্ত সেইভাবে উপভোগ করিতে পারিতেছেন না - এতদ্বারা ইহা অপেক্ষা শোকের আর কি বা হইতে পারে । আবহবিদ গণ পর্যন্ত কোন সুস্পষ্ট দিশা দিতে পারিতেছেন না , ইহা আরও মর্মান্তিক ।
যাহা হউক , আমার লেখনী আরো বৃহৎ করিয়া সুকুমার পাঠক পাঠিকা গণ কে আরো নিরতিশয় বিরক্ত করিব না । একটি আশার বাণী শুনাইয়া ইতি টানিতেছি - নব গ্রেগরীয়ান বর্ষে আপনাদের সমস্ত অভিলাষ পুরিত হইবে । নলেন গুড় আসিলে , শীত কি আর না ফিরিয়া পারে ?
অগ্রিম সমস্ত সুধীজনকে আসন্ন গ্রেগরীয়ান নববর্ষের হার্দিক শুভেচ্ছা এবং শুভকামনা জানাইয়া , এখনকার মত ইতি টানিলাম । শুভম্+ অস্তু = শুভমস্তু ।।

_______________________________


লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত চিকিৎসক। কবি ও কথাশিল্পী।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়