Ameen Qudir

Published:
2016-12-21 02:09:54 BdST

পুতুল সুশীলা পাত্রী চাও , গৃহকর্মী বউ ?


 

 

ডা. শিরিন সাবিহা তন্বী
________________________________

তুমি ছেলের বাপ?কিংবা তুমি জননী? তোমার ছেলে বিবাহযোগ্য?
তোমরা পাত্রী খুঁজছ?
সে তো ভাল কথা।কেমন পাত্রী চাই?

আজকাল তথ্য প্রযুক্তির এই দুর্বার গতির যুগে পুতুল খেলা আর হয়ে ওঠে না কারোর ই।তাই হয়তো কন্যা সন্তানের গর্বিত পিতা মাতা হয়ে অনেকে সেই ছেলেবেলার পুতুল খেলায় মেতে ওঠে।এ সেই তথাকথিত পুতুল খেলা ত নয়!এ যে রক্তে মাংসে গড়া এক পুতুল প্রানকে সত্যিকারের জীবন দেয়া।শুনতে যতই সুখময় আর আনন্দঘন মনে হচ্ছে এই পুতুল খেলা বাস্তবে তা ততটাই কঠিন।তবে মায়াময় তো বটেই!!
তোমার কি এমন একটা পুতুল পাত্রী চাই??
সুন্দরী!মায়াময় মুখশ্রী!সুশীলা!আর কি চাই???
শিক্ষিত তো বটেই!!পাত্রী ডাক্তার হলে তোমরা ছেলেমহল আনন্দে আটখান।নাকি ম্যাজিস্ট্রেট,মুনসেফ,শিক্ষিকা,ফরেন ক্যাডারে সহকারী সচিব,ইঞ্জিনিয়ার,ব্যাংকার???
মেয়ে সলভেন্ট হবে,নিজের পায়ে দাঁড়াবে।বিপদে আপদে ছেলের ইকনোমিক সাহায্যকারী হবে! আর কি চাই???
আসলেই কি তোমরা একটা কর্মজীবী মেয়েকেই তোমাদের ঘরের বউ করে চাও???
তাই তোমাদের বলছি।
যারা এই পুতুল ঘরের পুতুলটিকে তোমার ঘর সাজাবার অলংকার ভেবে তুলে নাও তারা আর একবার ভাব।শো কেসে সাজিয়ে রাখবার জন্য কিংবা পরিচ্ছন্ন সংসার করতে কিংবা স্ট্যাটাস বাড়াতে তোমরা আর যাই করো,কোন পেশাজীবী মেয়ের পায়ে শৃংখল পরাবার দুঃস্বপ্ন আর দেখো না।
যে বাবা ছেলে হলো না বলে মেয়েকে ছেলের মত ডাকাবুকো করে বড় করল,ক্যাডেটে পড়াল,প্রতিরক্ষা কর্মকর্তা বানাল - তাকে তুমি গৃহসজ্জার সামগ্রী করার দুরূহ ভাবনা ভেব না।।
বই ধ্যান বই জ্ঞান যে মেয়েটির আমরন স্বপ্ন বড় ডাক্তার হবে তার পায়ে বেড়ী দিয়ে সংসার করাবে গৃহকর্মীর মত?তার যে মন পড়ে থাকবে ডাক্তারী বইয়ের পাতায়,রুগীর আর্তনাদে!
যে মেয়েটি লিখতে ভালবাসে,ছবি আঁকতে,ছবি তুলতে,সাঁজতে কিংবা সাজাতে......হয়তো বাবা তাকে বোনাসের টাকা তুলে মাকে না জানিয়ে কিনে দিয়েছিল দামী ক্যামেরা,রংতুলি!!মা হয়ত বা বাবাকে না জানিয়েই ভর্তি করিয়ে দিয়েছিল গিটারের স্কুলে।
তোমরা জান না!ঐ মেয়েটির ঐ সফলতায় - ঐ চাকুরীতে,প্রতিটি কথার ভঙ্গিমায়,প্রতিটি গানের কথায়,গীটারের তারের টানে টানে,নৃত্যকালে নুপুরের তালে তালে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে থাকে তার নিজের,তার পিতামাতার,তার পরিবারের বহুদিনের স্বপ্ন,আশা,আকাঙ্খা!!
তুমি যখন বিয়ের পিঁড়িতে আকাশচুম্বী কোয়ালিফাইড মেয়েটিকে ঠাঁই দাও।আর বিয়ে শেষে তাকে গৃহকর্মে নিযুক্ত করার অলস স্বপ্ন দেখ -বহু স্বপ্নের অপমৃত্যু হয় তখন!তুমি স্বপ্ন দেখা বদলে দাও।যদি ডাক্তার,ইঞ্জিনিয়ার,পুলিশ,চিত্র শিল্পী,অভিনয় শিল্পী,নারী উদ্যোক্তা,বিচারক পুত্রবধু বা গৃহবধুকে তোমার জীবন চলার পথের সঙ্গী ভাব - তবে তার পেশাটাকে,তার নেশাটাকে সর্বাগ্রে ঠাঁই দাও।তার বেঁচে থাকার সবকয়টা জানালা খুলে দাও।
দেখবে বাসন্তী বাতাস এসে সুখের হাওয়ায় ভরিয়ে দেবে তোমার গৃহকোন।
পেশাজীবী মেয়েরা দায়িত্ববান হয়।কর্মজীবী মেয়েরা হয় স্বাধীনচেতা।এদেরকে সাপোর্ট দাও।সহায়ক শক্তি হয়ে পাশে দাঁড়াও!ঘরে বাইরে এক সম্মানিত জীবন অপেক্ষমান।।
আর যদি তাদের ছোট কর,হেয় করো,তাকে ভাল না রাখ!নিজেই হারিয়ে ফেলবে নিজেকে ভাল রাখার জাদুর কাঁঠি।সুখ কখনো তোমায় আর খুঁজে পাবে না।কখনো না ।।


________________________________

 


লেখক ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় কলামিস্ট কথা সাহিত্যিক। নিয়মিত লেখেন ডাক্তার প্রতিদিনে।মেডিকেল অফিসার , শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়