Ameen Qudir

Published:
2018-12-04 07:40:30 BdST

চিকিৎসা বিজ্ঞানের সাফল্যে ক্যানসারের বিরুদ্ধে লড়ে জীবনের পথে আলোর দিশা সোনালীর


 


ডেস্ক
______________________

ক্যানসার আর এখন দূরারোগ্য নয়। সব ধরণের ক্যানসারকে কাবু করা না গেলেও মানুষের হাতে চিকিৎসা বিজ্ঞানের অসাধারণ সব সাফল্য ক্রমশ আশাবাদী করে তুলছে সবাইকে।

চিকিৎসক ও চিকিৎসা বিজ্ঞানের অনন্য মেলবন্ধন সাধ্য করছে অসাধ্যকে।
উপমহাদেশের চলচ্চিত্রনগরী মুম্বইএর একাধিক তারকা নিজেরা ক্যানসারে ভুগে এবং ক্রম আরোগ্য লাভ করে ক্যানসার সচেতনতায় অনন্য ভূমিকা পালন করছেন। এই কাতারে আছেন মনীষা কৈরালা ; যিনি অদম্য মনোবলে জয় করেছেন অসুস্থতাকে। দীর্ঘকাল ক্যানসার চিকিৎসা শেষে এখন সুস্থ। ফিরে এসেছেন ফিল্মেও।
বিশ্ব চলচ্চিত্রের আরেক মহাশিল্পী ইরফান খানও ক্যানসারের চিকিৎসা নিচ্ছেন। তিনিও সাহস ও মনোবল হারান নি। বরং মনোবল যুগিয়ে চলেছেন লাখো মানুষকে।
সর্বশেষ জানা গেল , সোনালী বেন্দ্রের কথা। তিনিও আশাবাদী আরোগ্যর ব্যাপারে। ক্যানসার তাকে কাবু করতে পারে নি। কেড়ে নিতে পারে নি হাসি। বললেন , লড়াই চলবে। চিকিৎসকদের অনন্য সেবা পাচ্ছি ।

দীর্ঘ কয়েক মাস ক্যানসারের চিকিত্সার কারণে নিউ ইয়র্কে ছিলেন বলিউড অভিনেত্রী সোনালি বেন্দ্রে। সেই চিকিত্সা পদ্ধতি থেকে সাময়িক বিরতি নিয়ে মুম্বইয়ে ফিরলেন তিনি। নিজের পরিবার, আত্মীয়, ঘনিষ্ঠ বন্ধুদের দেখে আবেগতাড়িত হয়ে পড়লেন সোনালি।

এ দিন সোনালির সঙ্গে ছিলেন তাঁর স্বামী গোল্ডি বহেল। কালো পোশাক, চুলবিহীন মাথায় নায়িকা। কিন্তু মুখে লেগে ছিল সেই পরিচিত হাসি।

সোশ্যাল মিডিয়ায় সোনালি লিখেছেন, ‘‘লড়াই এখনও শেষ হয়নি। কিন্তু এই সুখের বিরতি পেয়ে ভাল লাগছে।… আমার দিকে অনেকেই অদ্ভুত চোখে তাকাচ্ছে। কিন্তু এটাই আমি। আমার তো ভাল লাগছে।’’

 

সোনালির এক ঘনিষ্ঠের কথায়, ‘‘খুব সাহসের সঙ্গে যুদ্ধটা চালিয়ে গিয়েছেন সোনালি। ডাক্তার ওঁকে এখন সম্পূর্ণ বিশ্রাম নিতে বলেছেন। কিন্তু বন্ধুবান্ধব আর পরিবারকে মিস করছিলেন বলেই দেশে ফিরে এসেছেন তিনি।’’

 

নিজের পাল্টে যাওয়া চেহারা নিয়ে বরাবরই কনফিডেন্ট সোনালি। সোশ্যাল মিডিয়ায় বহুবার নিজের ছবি শেয়ার করেছেন। তাঁর কথায়, ‘‘যেটা তোমাকে ভাল রাখবে, খুশি করবে সেটা করাই ভাল। এমনকি একটা উইগ পরা, উজ্জ্বল লিপস্টিক লাগানো বা হাইহিল পরাও আনন্দের হতে পারে।’’


ইরফান খানের পর সোনালির ক্যানসারের খবরে রীতিমতো উদ্বিগ্ন বলিউড। ফেসবুক ও টুইটারে নিজেদের দুশ্চিন্তার কথা প্রকাশ করে অভিনেত্রীর দ্রুত আরোগ্য কামনা করেছেন বহু তারকা। সুজান খান, গায়ত্রী জোশী, অনুপম খের, দিয়া মির্জার মতো তারকারা সোনালির সঙ্গে দেখাও করে এসেছেন। মুম্বইতেও তাঁর বাড়িতে এ বার বহু তারকা দেখা করতে যেতে পারেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়