Ameen Qudir

Published:
2018-10-01 22:22:08 BdST

'ভারতের মানুষ দেখলো বাংলাদেশের শক্তি: যারা অনেকেই আফগানদের মত জংগী ভাবে এদেশকে'


 

 


অধ্যাপক ডা. মুজিবুল হক
__________________________


তামিম বিহীন মাঠে এটাই আমাদের সেরা কম্বিনেশন।
ছিল। পরীক্ষিত ব্যাটসমানরা, সাধারণভাবে ২/১ করে খেললেও জেতার কথা। আর শেষ ওভার টা মুস্তাফিজের জন্য রাখলে জেতা নিশ্চিত ছিল।এত ডেডিকেটেড ক্যাপ্টেন এটা কেন করেন নি, অবাক লাগে। কপাল! তবে টিভি র কল্যাণে ভারতের হাজার হাজার মানুষ দেখলো বাংলাদেশের শক্তি।

প্রসঙ্গক্রমে বলি, টিভিহলো শক্তিশালী একটা মাধ্যম যা পুরো দেশটার উন্নতি/অবনতি, মানুষের আচার,আচরণ, সচ্ছলতা/দারিদ্র্ নিয়ে ধারণা অনেকখানি ধারণা দেয়।এভাবে মানুষে মানুষে শ্রদ্ধা না বাড়লে টেকসই বন্ধুত্ব হয না।
আমাদের নানা বার্গেনিংএ এটা তীব্র ভাবে মুখ্য প্রস্তাবনা হয়া উচিৎ ছিল। বা এখনো সম্ভব হলে প্রযোজন।

আমার স্ত্রী ও তার ৫বান্ধবী(এরা ২৫বছর আগে ছাত্র ইউনিয়ন এর ঢা বি র নেত্রী ছিলেন ) এই সেদিন বেড়াতে হিমাচল এ মালানী, কুলু, সিমলায় যান। নিজেরাই একা একা।
নানা প্রান্ত ঘুরে ভারতীয় মেয়েদের সংগে আগ বাড়িয়ে কথা বলেন। দেখা যায় বাংলাদেশ এর নামই শোনে নি বেশির ভাগ!

কিছু শিক্ষিত(ইংরেজি বলতে পারেন) রা বাংলাদেশকে তো আফগান, ইয়ামেনের জংগী দের মত দেশ মনে করেন।মুল কারণ হল বাংলাদেশ সম্পর্কে একটা সামান্য শব্দ বা ইতিবাচক খবর লেখা নিষিদ্ধ।পুন' ভুল ধারণা সব পাঠক্রমে।কাজেই তাদেরই বা দোষ কোথায়।

তবে ক্রিকেট খেলা মিরপুরে হলে "হঠাৎ
মেঘের ফাকে চাদঁ দেখার" মত এ মাঠে এক ঝলক বাংলাদেশি মেয়েদের অবাধ উপস্থিতি , প্রাণবন্ত অংশগ্রহণ তাদের চরম অবাক করে। তাদের বদ্ধমুল ধারণা হোচট খায়।

স্ত্রী ও তার বান্ধবীদের দের শুধু শাড়ি পরে মানালীর পাহাড়ের পাদদেশে চাদর বিছিয়ে সন্ধার নামাজ পড়তে দেখে হিসাব মিলাতে পারেন না, স্থানীয়রা। এমন
বোরখা, হিজাব বিহীন কোনও মুসলমান মেয়ে সাত জনমেও তারা দেখে নি।

টিভি দেখার সুযোগ থাকলে উভয় দেশের মানুষ মানুষ কে চিনতো। এবারের খেলার মত দেশের ক্রমাগত নানা উন্নতি তাদের ওনেক ভুল ভাঙাত।আমাদের নারী প্রগ্রতি দেখত। তাদের কল্পনা হীন প্রতি ঘরে ল্যাট্রিন দেখে ভিমরি খেত।
____________________________________

অধ্যাপক ডা. মুজিবুল হক । দেশের প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক ।
FCPS FRCP(uk)DDV(austria)
Skin & Sexul medicine specialist
Popular Dhanmondi 2

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়