Ameen Qudir

Published:
2018-09-04 00:47:04 BdST

ইঁদুরের বিষ্ঠা থাকে সিগারেটে :ফিল্টারে ব্যবহার করা হয় শূকরের রক্ত


 



ডেস্ক __________________________

মৃত্যু ও ক্যান্সারের কারণ ধুমপানের মত ক্ষতিকর বদ অভ্যাসের বিরুদ্ধে কল্যাণকামী বিশ্ব মিডিয়ার নানা প্রচার চলছেই। চলছে এই বিষশলাকার বিরুদ্ধে নানা গবেষনা । এবার জানা গেল সিগারেটে থাকে ইঁদুরের বিষ্ঠাও।
মিডিয়ায় প্রকাশ এমন একটি প্রতিবেদন।

সিগারেটের পেছনে মাসে কারো কারো হাজার হাজার টাকা ব্যয় হয়। জানেন কি এই সিগারেট কি থেকে তৈরি হয়? হ্যাঁ, অবশ্যই তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর তার সঙ্গে আনুষঙ্গিক কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভেতর পুরে সিগারেট তৈরি করা হয়।

তবে সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গেছে, সিগারেটের মুল উপাদান গুলির একটি ইঁদুরের বিষ্ঠা।

যে তথ্যটি অনেকের জন্য বিব্রত হওয়ার কারণ হবে , সেটি হল সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয় শূকরের রক্ত। নেদারল্যান্ডস এর এক গবেষণায় দেখা গেছে- ১৮৫টি সিগারেট উৎপাদনকারী কারখানায় ব্যবহার করা হয় শূকরের রক্ত। কারণ সিগারেটের ফিল্টারে রক্তের গুরুত্বপূর্ণ উপাদান হিমোগ্লোবিন ব্যবহার করা হয়।

নেদারল্যান্ডসের ওই গবেষণায় আরও দেখা গেছে, শূকরের রক্ত থেকে হিমোগ্লোবিন নিয়ে তা সিগারেটের ফিল্টারে ব্যবহার করা হয়। গ্রিসের একটি সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠান শূকরের হিমোগ্লোবিন ব্যবহারের বিষয়টি স্বীকারও করেছে। তারও আগে জানা গিয়েছিল, সস্তা সিগারেটের মধ্যে অ্যাজবেস্টস এবং মৃত মাছিও থাকে।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়