Ameen Qudir

Published:
2018-04-30 21:04:03 BdST

আমি কিংবদন্তির কথা বলছি


 

 

মেজর ডা. খোশরোজ সামাদ
__________________________________

কবি আবু জাফর ওবায়েদুল্লাহ প্রায় চার দশক আগে রচনা করেন অবিনাশী কবিতা 'আমি কিংবদন্তীর কথা বলছি' ।ঐতিহ্য সচেতন বাঙ্গালির হাজার বছরের গৌরবগাঁথা প্রতীকের সাহায্যে 'বার্তা' দিয়েছেন ।উচ্চারণ করেছেন বাংলার ভূমিপুত্রদের তেজদীপ্ত অতীত ,যারা ক্রীতদাস থেকেও লড়াই করে শেষতক বিজয় ছিনিয়ে এনেছিলেন।

২।কবিতায় তিনি আরো লিখেছেন ,যে ভূমি কর্ষণ করে শস্যের সম্ভার তাঁকে সমৃদ্ধ করবে ।লিখেছেন ,মৎস্যজীবীদের প্রবহমান নদী পুরস্কৃত করবে ।বলেছেন ,গাভীর পরিচর্চাকারীকে জননীর আশীর্বাদ দীর্ঘায়ু করবে ।জানিয়েছেন ,লোহাকে আগুনে পুড়িয়ে মজবুত অস্ত্র বানাবার কথা।বলেছেন কবিতার অমিত শক্তিমত্তার কথা ।লিখেছেন' যে কবিতা শুনতে জানে না সে আজন্ম ক্রীতদাস থেকে যাবে।'

৩।প্রিয় কবি,আপনি অনন্তলোকে যেয়ে ভালই করেছেন।না হয় গভীর শঙ্কা নিয়ে আপনাকে দেখতে হত ট্যাব আর মোবাইলে বুঁদ উন্মত্ত তারুণ্য কি ভাবে কবিতা পড়বার আনন্দ আর প্রাণ চাঞ্চল্য ভুলে গেছে ।দিগন্ত প্রসারিত মাঠ থাকলেও বদ্ধ ঘরের এক কোণে সোশাল মিডিয়ার ক্রীতদাস হয়ে গেছে।

৪।প্রিয় কবি,পত্রিকায় দেখি ,শস্য উৎপাদন -সংরক্ষণ- বিপণণের গড ফাদারেরা কার্বাইড- ফরমালিনসহ প্রাণঘাতী রাসায়নিক দ্রব্য মিশিয়ে হাজারো শিশু কিশোর বয়স্ক মানুষকে ক্রমশ মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে ।গাভীর পরিচর্যা ভুলে বিষাক্ত খাবার দিয়ে 'মোটা -তাজা ' করছে ।'শত বৎসর টেকসই' চটকদার বিজ্ঞাপন দেয়া গৃহস্থালি অত্যাবশ্যকীয় পণ্য কিনবার কিছুদিন পরেই ব্যবহারের অনুপযোগী হয়ে যাচ্ছে ।

৬। বাঙালি হাজার বছর লড়াই করেছে ।মায়ের ভাষার জন্য রাজপথে রক্ত ঢেলেছে ।মহান মুক্তিযুদ্ধে গরিব -ধনি এককাতারে অস্ত্র ধরেছে ।সেই বাঙালি ভীত সচকিত চোখে দেখছে তস্করেরা গরীবের রক্ত পানি করা সঞ্চিত টাকা ব্যাংক থেকে লুটে নেয়া হচ্ছে ।গাছ নিধন করে ,খেলার মাঠ, জলাশয় ভরাট করে প্রিয় নগরীকে বসবাসের অনুপযুক্ত করে তোলা হচ্ছে ।

৭।প্রিয় আবু জাফর ওবায়দুল্লাহ, আপনি আজ বেঁচে থাকলে কি এইসব দৃশ্য দেখে কি কলম বন্ধ রাখতেন ? অগ্রজদের নৈতিক পদস্খলনে বিভান্ত হয় দরাজ কণ্ঠে কি আর উচ্চারণ করতে পারতেন 'আমি কিংবদন্তির কথা বলছি ?'
______________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়