Ameen Qudir

Published:
2018-03-31 20:03:34 BdST

মধ্যমেধার আস্ফালন দেখতে দেখতে আমরা নিজেদের প্রতিদিন আরো ক্ষুদ্র করে তুলছি


 


ডা. রেজাউল করীম
______________________________

মেডিক্যাল কাউন্সিল সাংবিধানিক ভাবে স্বীকৃত সর্বমান্য প্রতিষ্ঠান ও তার মর্যাদা রক্ষা করা সবার কর্তব্য, বিশেষত: যখন এই প্রতিষ্ঠানের বেশিরভাগ সদস্য চিকিৎসকদের সরাসরি ভোটে নির্বাচিত। কিন্তু, গত একবছরে কাউন্সিলের অনেক সিদ্ধান্ত উচ্চ আদালতে বাতিল হয়েছে। ফলে কাউন্সিলের প্রজ্ঞা ও নিরপেক্ষতা নিয়ে চিকিৎসকদের মনে সন্দেহ ঘনীভূত হচ্ছে।

সন্জয় রায়ের ঘটনাটা সবার জানা। তিনি আ্যাপোলো হাসপাতাল থেকে সরকারী হাসপাতালে স্থানান্তরিত হয়ে মারা যান। সন্জয় রায়ের মৃত্যুর পোস্ট মর্টেম রিপোর্টে কি আছে জানিনা। খবরের কাগজ বলছে আভ্যন্তরীন রক্তপাতে মারা গেছেন। এক্ষেত্রে বোলাম ল অনুসারে বিবেচ্য যে ১)চিকিৎসক দক্ষতা গড়পড়তা (Average) ছিল কিনা ২) সেই সময়ে আর পাঁচজন চিকিৎসক যা করতেন তিনি তা করেছিলেন কিনা? এক্ষেত্রে তার যে ভিডিও সিডিটি এতদিন জাল বলা হচ্ছিল তা জাল নয় তা প্রমানিত। কেউ কেউ বলছেন এটা নাকি করোনারি এন্জিওগ্রাফির ছবি। ক্যাথিটার লিভারে আছে না হার্টে আছে তা বোঝা কি এতই কঠিন? যদি তর্কের খাতিরে ধরে নিই রেডিওলজিস্ট আসলে লিভারে এমবোলাইজ করেন নি, তিনি হার্টে এমবোলাইজ করেছেন, তাহলে রোগী তার পর এতদিন বেঁচে ছিলেন কি করে? আমার খটকাটা এখানেই। একজন চিকিৎসক জেনেশুনেই রোগীকে চিকিৎসার নামে জালিয়াতি করলেন তারপর আবার তার জালিয়াতির প্রমানটিও নিজেই দাখিল করলেন, এটা কি সম্ভব। নাকি, রাজার পারিষদ ও পেয়াদারা রাজাজ্ঞা পালন করছেন মাত্র-কথামালার সেই ভেড়াটির কথা মনে পড়ছে যাকে নেকড়ে বলেছিল তুই জল ঘোলা করিস নি, তোর বাপ করেছে।

ডা: শ্যামল সরকার সম্পর্কে আমাদের মত খুব পরিষ্কার। তাঁর মত মান্য, সর্বজন শ্রদ্ধেয় গুনী চিকিৎসকের সাথে যা করা হল তা দুর্ভাগ্যজনক ও আদালতের শরণাপন্ন হওয়া ছাড়া কোন উপায় নেই। সমস্ত চিকিৎসক সমাজ একসাথে এই রায়ের বিরুদ্ধে আদালতে যাবে এই আশা অতিশয়োক্তি নয়।

মেডিক্যাল কাউন্সিল সম্পর্কে খুব ভারাক্রান্ত হৃদয়ে এই আলোচনা করতে হচ্ছে। মেডিক্যাল কাউন্সিলের শীর্ষে এমন ব্যক্তির যাওয়া উচিত দক্ষতায়, বিবেচনায়, মনীষায় যিনি অগ্রগামী ও সুনামের সাথে চিকিৎসা পরিষেবা দান করে মানুষের আস্থা ও সহকর্মীদের শ্রদ্ধা ও ভালবাসা পেয়েছেন। শুধু রাজনীতি ও মধ্যমেধার আস্ফালন দেখতে দেখতে আমরা নিজেদের প্রতিদিন আরো ক্ষুদ্র করে তুলছি।
_____________________________

ডা. রেজাউল করীম। কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়