Ameen Qudir

Published:
2016-12-05 14:42:17 BdST

এস পি বাবুলের চাকুরী সমাজবাস্তবতার করুণ প্যারামিটার


 



ডা. আশীষ দেবনাথ
_________________________

জীবন থেমে থাকে না, একটি বহুল প্রচলিত কথা। তারপরও চারপাশের কিছু চলমান জীবন কাহিনী আমাদেরকে থমকে দেয় আচম্বিতে। সত্যি বলতে কি এই খবরটাতে কিছুক্ষনের জন্য থমকে গেছে আমার স্নায়ূর সকল সংকেত আদান প্রদান। তা হলো পুলিশ কর্মকর্তা (সাবেক) বাবুল আক্তারের নতুন চাকুরীর খবর পড়ে। মনটা প্রচন্ড খারাপ হয়ে গেল। কারন এটি শুধু ব্যক্তি বাবুল আক্তারের জন্যই নয়, সম অধিকারের চেতনায় জন্ম নেয়া বাংলাদেশ নামক এই রাষ্ট্রের জন্যও এটি একটি ভয়ানক বার্তা।

আমজনতার চোখে যে কোন ঘটনার সার্বিক ছবিটাই ভাসে সবসময়। এখানে সে ছবিটা হলো, একজন সৎ সাহসী দেশপ্রেমিক পুলিশ কর্মকর্তার দেশের প্রধান নির্বাহী থেকে পুরষ্কার গ্রহনের ছবিটি। এমন আরাধ্য ছবিটি কেমন করে মৃত আত্মার আর্তনাদে পরিনত হলো? এটা কি পোড়ায় না এদেশের নীতি নির্ধারকদের!! সরকারের দেয়া দায়িত্ব সততার সহিত পালন করতে গিয়ে রাষ্ট্রীয় প্রশাসনের প্রতিহিংসার শিকার হলো দেশের একনিষ্ট সেবক। আর অক্ষম সরকার তা চেয়ে চেয়ে দেখলো? শোষনমুক্ত গনতান্ত্রিক সমাজ প্রতিষ্টার প্রত্যয়ে সৃষ্ট দেশের এ কোন ছবি!!

একটা সমাজকে মূল্যায়ন করতে আর কোন প্যারামিটারের কি আদৌ কোন প্রয়োজন আছে? উত্তর একটাই, না। এ যে এক ব্যর্থ রাষ্ট্রেরই প্রতিচ্ছবি।

 

            

  আপনারা জাতির সেরা অর্জন মুক্তিযুদ্ধের ঝান্ডা উড়িয়ে আসলে কোন চেতনার গান গাইছেন? আপনারা রাষ্ট্রের গায়ে ধর্মের সিল মেরে এ কোন বকধার্মিক সমাজ প্রতিষ্টা করতে চলছেন? আপনারা উন্নয়নের স্লোগান ধরে আদতে এই সমাজের কোন উন্নয়ন করে যাচ্ছেন? যে উন্নয়নের পিলার ভয়ানক চোরাবালির উপর দাঁড়ানো, সে সমাজ এহেন উন্নয়নের জোয়ারে ভেসে কোথায় পতিত হবে তা কি কখনো ভেবে দেখেছেন? ছোট্ট একটি ঝড়ই সব ধূলিস্যাৎ করে দিতে যথেষ্ট। কবর রাজনীতি শুধু নতুন কোন কবরেরর খবরই নিশ্চিত করতে পারে। আর জীবনের রাজনীতি রচনা করবে নতুন জীবনের। দয়া করে আর বিভাজন নয়, জীবনের রাজনীতি করুন।

সামাজিক অবক্ষয়ের চরম নিদর্শন সাম্প্রতিক একজন শিক্ষককে দিনেদুপুরে পুলিশ তথা রাষ্ট্রযন্ত্র কর্তৃক পিটিয়ে হত্যা। ছোটবেলা থেকে জেনেছি, শিক্ষা জাতির মেরুদন্ড। আর পিতামাতার পরই শিক্ষক। তাহলে কি মেসেজ পেলো আমাদের ভবিষ্যৎ প্রজন্ম? এই শিক্ষকের মৃত্যুর দায়টাও সুচতুরভাবে নির্দিষ্ট নামের গায়েই কালিমা লেপ্টালো। ভোগবাদে মত্ত অন্ধবোধ কি এসব বুঝতে পারবে আর কখনো?

পদ্মাসেতু, মেট্রোরেল আজকে আপাত রঙিন এই সমাজের জীর্ন কঙ্কাল মাত্র। কঙ্কালসার এই সমাজের গায়ে মাংস-চামড়া লাগান প্লিজ। নয়তো শুধু দেশের প্রধান নির্বাহীর বিমানই নয়, ৩০ লাখ শহীদের রক্তে অর্জিত লাল-সবুজ পতাকার বাংলাদেশ নামক দেশটির সকল অঙ্গপ্রত্যঙ্গের নাট-বল্টু লুজ হয়ে ইতিহাসের চোরাবালিতে ডুবে যাবে একদিন। আর জাতির জনকের কন্যার ব্যর্থতা হিসেবেই যা হয়ে থাকবে এজাতির ইতিহাসের সবচেয়ে বড় ট্র্যাজেডি।।

____________________

 

লেখক ডা. অাশীষ দেবনাথ
নোয়াখালী প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক। সি এম সি ২৮।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়