Ameen Qudir

Published:
2018-03-27 15:31:33 BdST

"স্বাধীনতাকে নিয়েও ট্রল করে, কেউ কেউ প্যারোডি কবিতা লিখে! কারা এই দুর্বৃত্ত ! "


 


ডা.কামরুল হাসান সোহেল
________________________________

আজকাল মানুষ স্বাধীনতাকে নিয়েও ট্রল করে, স্বাধীনতাকে নিয়ে কেউ কেউ প্যারোডি কবিতা লিখে, কেউ কেউ স্বাধীনতা কি প্রশ্ন তুলে? কেউ কেউ বলে আমরা কি এই স্বাধীনতা চেয়েছিলাম?

স্বাধীনতা পেয়েছেন বলেই না আজ এত কথা বলতে পারছেন, এত কিছু ভাবতে পারছেন। আপনাদের পেয়ারা পাকিস্তানি ভাইয়েরা তো আপনাদের মুখের ভাষা ই কেড়ে নিতে চেয়েছিল। যদি বাংলা ভাষার জন্য আন্দোলন না হতো,সালাম,বরকত,রফিক,শফিক, জব্বার শহীদ না হতো তাহলে তো আপনি আপনার এই মনোভাব প্রকাশ ও করতে পারতেন না। উর্দুতে ভাবতে হতো সব,প্রকাশ ও করতে হতো উর্দুতে। উর্দুতে ভাবতে পারলেও প্রকাশ করতে পারতেন কি না সন্দেহ আছে। তখন তো আর দেশ স্বাধীন ছিল না, আর তাই মত প্রকাশের স্বাধীনতা ও ছিল না।

স্বাধীনতা কারো দান করা নয় সংগ্রাম করে,লক্ষ লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে। স্বাধীনতা আমাদের গর্ব,আমাদের অহংকার। স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা যারা করে তাদের পরিচয় স্পষ্ট।

পৃথিবীর সব স্বাধীন রাষ্ট্রেই খুন,খারাবি,রাহাজানি, সন্ত্রাসী ঘটনা ঘটে,ধর্ষণ হয়, প্রতিবেশী রাষ্ট্রের সাথে সুসম্পর্ক বা খারাপ সম্পর্ক থাকে তাই বলে কোন দেশের জনগণই তার দেশের স্বাধীনতাকে নিয়ে ব্যঙ্গ করেনা, প্যারোডি কবিতা লিখেনা।

আমাদের দেশে ১৯৭১ সালেও একদল মানুষ ছিল যারা চায়নি আমরা স্বাধীন হই, পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক কোন স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র জন্মলাভ করুক ঠিক তেমনি এখনো তাদের উত্তরসূরিরা স্বাধীনতার ৪৭ বছর পরেও একই সুরে কথা বলছে।
______________________________

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়