Ameen Qudir

Published:
2016-12-04 17:12:06 BdST

চাচী ও চাচাতো বোনকে নিকাহ : এর নাম কি সভ্যতা !


ডা. সোলায়মান আহসান
 
_________________________

 

বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় খবরটি দেখছি। খবরটি পড়লে ঘেন্না হয়। পিত্তি জ্বলে যায়। এটা কি করে সম্ভব।
পৃথিবীতে নানা অসভ্য অঞ্চলে নানা অসভ্য বিবাহরীতির কথা শুনেছি আগে। কিন্তু মুক্ত পৃথিবীতে পত্রিকায় ছবি ছেপে, সোশ্যাল মিডিয়ায় ছবি ভাইরাল করে কেমন করে এই অমানুষটা আপন চাচী ও তার কন্যাকে বিয়ে করতে পারল। কোন ধর্ম বা দেশের বিবাহ আইন অনুযায়ী সে এই কান্ড করল।
পাকিস্তানে কি আইন বলতে কিছু নেই। পাকিস্তান কি বর্ব্বররতার সব সীমা ছাড়িয়ে গেছে।
পাকিস্তানী
এই যুবক একসঙ্গে দু’ই মহিলাকে বিয়ে করেছেন।
শুনতে যতই অদ্ভুত লাগুক না কেন, পাকিস্তানের এক যুবক একসঙ্গে দু’ই মহিলাকে বিয়ে করেছেন। তাঁদের এক জন তাঁর নিজেরই চাচীআম্মা এবং অন্য জন চাচীর মেয়ে।

৩০-এর কাছাকাছি বয়সি এই মূলতানি যুবকের নাম ইউসুফ খান। চাচী তাঁর চেয়ে বয়সে বড়। বছর কয়েক আগে বিধবা হন। যুবতী মেয়েকে নিয়ে তারপর থেকে একাই ছিলেন তিনি। হঠাৎই তাঁর প্রাক্তন শ্বশুরবাড়ির তরফে মহিলার কাছে -তাঁরই ভাশুরপোকে বিয়ের প্রস্তাব দেওয়া হয়। তিনি সম্মত হন।

এদিকে তাঁর মেয়েও ইতিমধ্যে বিবাহযোগ্যা হয়ে উঠেছে। পারিবারিক আলোচনায় স্থির হয়, মেয়েরও বিয়ে হবে ইউসুফের সঙ্গে। একই দিনে একই অনুষ্ঠানে মা ও মেয়েকে বিয়ে করে নেন মুলতানী যুবক।

পাকিস্তানি সংবাদমাধ্যমে এই নিয়ে প্রকাশিত খবর থেকে জানা যাচ্ছে, বিষয়টি নিয়ে পাত্র-পাত্রীর পরিবারে কোনও অস্বস্তি তো নেই-ই, বরং পাত্রের বাবা ছেলের এই পদক্ষেপে অত্যন্ত খুশি। সামাজিকভাবেও ইউসুফকে মর্যাদা দেওয়া হচ্ছে। মনে করা হচ্ছে, দুই ‘অসহায়’ মহিলাকে ‘উদ্ধার’ করে একেবারে ‘পুরুষোচিত’ কাজই করেছেন স

অবিশ্বাস্য এই ঘটনায় আমার প্রতিক্রিয়া হল, অবিলম্বে সভ্য দেশ গুলো থেকে এই বর্ব্বরতার বিরুদ্ধে গন স্বাক্ষর যোগাড় করে পাকিস্তানের প্রধান বিচার পতির কাছে পাঠানো হোক।
সভ্যতাকে বাচাতে হবে। নইলে মানুষ পশুতে পরিনত হবে। অজাচারে সমাজ ভরে উঠবে।


_________________________________

ডা. সোলায়মান আহসান । চিকিৎসক । রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়