Ameen Qudir

Published:
2018-03-09 00:45:14 BdST

মানুষ মানুষের জন্যে: আর আমরাও মানুষ


 

ডা. ফারহানা আহমেদ লিসা
_______________________

কিছু দিন আগে একজন অভিমানী ডাক্তার ও ছোট্ট শিশুর মামনির দুনিয়া ছেড়ে চলে যাবার বিষয় টা মনকে খুব নাড়া নিয়ে গিয়েছিল। আমাদের নিজেকে ভালবাসতে শিখতে হবে , মাফ করে দিতে শিখতে হবে অনেক অসম্পুর্নতাকে। তাহলেই সেবামুলক এই পেশাতে সফলতা আসবে। আমরাও মানুষ হিসাবে বেঁচে থাকতে পারব। সাত সমুদ্র তের নদীর ওপারে বসে এই কথাগুলো বোকা মেয়েটাকে খুব বলতে ইচ্ছে করছিল। বলতে ইচ্ছে করছিল তুমি হার স্বীকার করে চলে গেলে তোমার ছোট্ট মেয়েটা কাকে দেখে মাথা উঁচু করে বাঁচতে শিখবে?

অনেক কাঠ খড় পুড়িয়ে ডাক্তার হতে হয়। পড়াশুনা , চাকরী, কর্ম জীবনে একটা রোগী যদি ভাল হয়ে বাসায় না ফিরতে পারে , তার জন্য কত রাত জেগে বালিশ ভিজানো। তার মাঝে বিয়ের আয়োজন। বিয়ে একটা সামাজিক বন্ধন। যদি বিয়ের পরে সমস্ত শ্বশুর বাড়ীর সেবা তোমার মাথায় চেপে বসে আর স্বামী তা করতে না পারলে দুরব্যাবহার শুরু করে তাহলে এটা একটা রেড সিগনাল। তার বাবা মা ভাই বোনের জন্য করা তার দায়িত্ব।

অনেক মেয়ে দেখেছি বাবার বাড়ীর থেকে টাকা এনে শ্বশুরের চিকিৎসা করে, শ্বশুর বাড়ীর দূর দূর সম্পর্কের আত্মীয় অনাত্মীয় , ননদ, জা, তাদের আত্মীয় সহ সবার যথা সাধ্য চিকিৎসা করার পরও কিছু করেনি শোনে দিনরাত। স্বামীর সাথে থাকে এক বাড়ীতেই যার পয়সা স্বামী দেয় .... শুনে থেকে যায়।
সম্মান না করতে জানলে সে শিখবে না তুমি জীবন দিয়ে করলেও। যে দিনের পর দিন কোন কাজ না করে তোমাকে দিয়ে সব কাজ করিয়ে একটু ভাল ব্যাবহার করতে শিখেনি, তোমার টাকা সব নিজে নিয়ে সংসার খরচের টাকা বলে নিয়ে নেয় , তার চরিএ স্খলন হলে তুমি চলে গেলে না কেন? কেন আলাদা একটা জীবন তুমি বেছে নিলে না? মেয়ে নিজেকে ভালবাসতে শিখ। ছোট্ট জীবনটা মানুষের সেবা করে , ছোট্ট পুতুল মা কে মানুষ করে চলে যেত । হয়তো এক সাগর ভালবাসা নিয়ে কেউ তোমাকে নিয়ে নিজের অসমাপ্ত জীবনে সুখ খুঁজে নিত। তুমি চলে গেলে কেন? এ দুনিয়ায় ভাল মানুষের অভাব নেই।
চলে যাওয়া মেয়েটাকে আমি চিনিনা। কত কষ্ট নিয়ে সে চলে গেল জানিনা।
সমাজের ছোট ছোট ঘটনা শুনে শুনে মনে হয়েছে মানুষের সেবা করতে করতে নিজের কথা ভুলে যাই আমরা। চলো বাঁচতে শিখি।
_________________________

ডা. ফারহানা আহমেদ লিসা , এমডি
ডিপার্টমেন্ট অব ইন্টার্নাল মেডিসিন ,Kaiser Permanante San Diego USA
সিএমসি ৩৪

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়