Ameen Qudir

Published:
2018-03-06 16:39:12 BdST

আমার বন্ধু সোলায়মান এককালে ভাল মানুষ ছিল


প্রতিকী ফাইল ছবি

ডা. গুলজার হোসেন উজ্জ্বল ,
শিল্পী ও লোকসেবী
________________________

আমার বন্ধু সোলায়মান এককালে ভাল মানুষ ছিল। খেটে খেত। আমি যখন প্রাইমারি পেরিয়ে হাইস্কুলে তখন সে লেখাপড়ার ক্ষান্ত দেয়। না দিয়ে উপায়ও ছিলনা। লেখাপড়া জাতীয় বিলাসিতা করার মত অবস্থা সোলায়মানের ছিলনা। সোলায়মান রিকশা চালানো শুরু করল।

আমি যখন বন্ধুদের সাথে হেঁটে পাইলট স্কুলে যেতাম তখন মাঝে মাঝে সোলায়মান আমার পাশ দিয়ে রিকশা চালিয়ে যেত। রিকশা আমাকে ক্রস করার সময় সে পেছন ফিরে তাকিয়ে কৈশোরের স্বভাব সুলভ চপলতায় ভেংচি কেটে বলত " এইইইইই উজ্জ্ব........ল"!

আমার জবাবের অপেক্ষা না করেই সওয়ারি সমেত ওর রিকশা বাতাস কেটে বেরিয়ে যেত।

সোলায়মান রিকশা ছেড়ে ভ্যান ধরল। ভ্যানে ইনকাম বেশি। বর্ডারের দিকে বেশি ট্রিপ মারে। বর্ডার থেকে মাল আনে।

আস্তে আস্তে সোলায়মানের চোখ মুখ খুলে গেল।

সোলায়মান ফেন্সীডিলের ব্যাবসা শিখে গেল। ভ্যান ছেড়ে পিক আপ নিল। সোলায়মান উন্নতি করতে শুরু করল। টিভি কিনল ভিসিপি কিনল। উপজেলা সদরে বাসা নিল। এখন তার নাম মোহাম্মদ সোলায়মান আলী।

দুই দুইটা নবী এবং একজন আশরায়ে মুবাশ্বারা খোলাফায়ে রাশেদীনের নাম নিয়ে মোহাম্মদ সোলায়মান আলী নতুন ব্যবসায় হাত দিল। বাজারে ভিসিয়ার দিয়ে ছবি দেখায়। টিকেট দশটাকা। রাত নটায় ' সাজান ' ' তু মেরি বাহোমে ' ইত্যাদি চলে। বারটার পর যা চলে তার নাম আলাদা করে কেউ জানেনা। একটাই নাম ব্লু ফিল্ম।

সোলায়মান অনেক উন্নতি করেছে। মাঝে মাঝে বিহারী পাড়ায় গিয়ে মদ খায়।

এর ভেতর কমিশনার ইলেকশন করে জিতেও গেছে। রিসেন্ট একটা ঘটনায় হালকা প্যাচ খেয়ে গেছে।

বর্ডারের ব্যবসার কর্তৃত্ব নিয়ে একটা খুনাখুনি হয়েছে। সেই মামলায় সোলায়মান এক নম্বর আসামী। জামিনে আছে। জামিনের পর তার দাপট গেল বেড়ে।

কিছুদিন আগে দেখা হয়েছিল। অনেক গল্প গুজব হলো।

-দোস্ত তুমি নাকি লেখালেখি কর"।
-টুকটাক।

-আচ্ছা কোন এক লেখক নাকি ভুতের বাচ্চা সোলায়মান বলে বই লিখছে?
- হ্যাঁ।
- খানকির পোলার কি আল্লা খোদার উপর ভয় নাই? নবীর নাম নিয়া ফাইজলামি। তার বিরুদ্ধে আজকে মিছিল হবে তুমি থাইক। বক্তৃতা দিবা।

আমার উত্তরের অপেক্ষা না করে সোলায়মান তার লোকজনকে জড়ো করা শুরু করল। ব্যনার, কয়েকটা লাঠি, একটা কুশ পুত্তলিকা মুহুর্তেই রেডি হয়ে গেল। আমি মুগ্ধ হয়ে সোলায়মানের কর্ম কুশলতা দেখতে লাগলাম।

_______________________________

ডা. গুলজার হোসেন উজ্জ্বল

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়