Ameen Qudir

Published:
2018-03-01 17:23:07 BdST

গাড়ির মালিকেরা একটু সচেতন হোন!


 

 

 

ডা. এ. হাসনাত শাহীন

----------------------------------

বাসা থেকে বের হওয়ার সময় আমি মারাত্মক একটি দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছি। আমার বাসার একটু কাছেই এক এপার্টমেন্ট থেকে একটি গাড়ি সজোরে মেইন গেট ভেংগে বের হয়ে একটি রিক্সা,মোটর সাইকেল ও দুইটি গাড়িকে চাপা দেয়। মারাত্মক এই ঘটনায় প্রাণহানি না হলেও কয়েক জন আহত হয়। মাত্র কিছু মুহুর্তের ব্যবধানে আল্লাহর অশেষ রহমতে আমি এই দুর্ঘটনা থেকে রক্ষা পাই। ঐ বাসার সিকিউরিটি গার্ড এই গাড়িটি দিয়ে ড্রাইভিং শিখছিল। গাড়ির মালিকের অজান্তে ড্রাইভারের সহায়তায় সে এই কাজটি করছিল।

 

বছর ছয়- সাতেক পূর্বে আমেরিকান প্রবাসী আমার বোন দেশে আসার সপ্তাহ খানেকের মধ্যে একটি দূর্ঘটনায় মা সহ আহত হন। এখানেও এক ধনীর দুলাল বেপড়োয়া ভাবে গাড়ি চালাচ্ছিল।
মাসখানিক পূর্বে ধানমন্ডি ২৭ নম্বরে আরেক ধনীর দুলালের বেপড়োয়া গাড়ি চাপায় প্রবাসী এক ব্যক্তি নিহত ও বেশ কয়েকজন গুরুতর জখম হন। ধানমন্ডি সহ বনানী,এয়ারপোর্ট রোড,হাতির ঝিল,বসুন্ধরা, ৩০০ ফিট প্রভৃতি রাস্তায় প্রায়শই গাড়ি নিয়ে বেপড়োয়া গতিতে চালাতে দেখা যায়। এভাবে প্রতিনিয়ত অদক্ষ বা বেপড়োয়া গাড়ি চালানোর ফলে অনেক দূর্ঘটনায় অনেক মানুষ নিহত, আহত ও পঙ্গু হয়ে যাচ্ছে। গাড়ির মালিক হয়তো আইনের ফাক ফোকর দিয়ে কিছু টাকা পয়সা খরচ করে পার পেয়ে যাচ্ছে। কিন্তু ভুক্তভোগী হচ্ছে দূর্ঘটনা কবলিত মানুষটি ও তার পরিবার। তাই প্রতিটি গাড়ির মালিকের কাছে অনুরোধ বেপড়োয়া গাড়ি চালানো হতে নিজে বিরত থাকুন অথবা ড্রাইভারকে বিরত রাখুন। অদক্ষ বা অপেশাদার ড্রাইভার রাখবেন না।

নিজে পরিপূর্ণ দক্ষ না হলে ড্রাইভিং করবেন না। আপনার আদরের সন্তানের হাতে গাড়ির চাবি তুলে দেয়ার পূর্বে ভেবে দেখুন সে এর উপযুক্ত কি না! সারাদিন বন্ধুবান্ধব নিয়ে হইচই করা ফুর্তিবাজ বেপরোয়া সন্তানের হাতে গাড়ির চাবি তুলে দেয়া আর কাউকে হত্যার জন্য অস্ত্র হাতে তুলে দেয়া একই কথা। তাই আপনার ব্যবহৃত গাড়িটি ঘাতক হওয়ার পূর্বেই আপনি সচেতন হোন। আল্লাহ সবাইকে সুবুদ্ধি দান করুক।


------------------------------------

 

 

ডা. এ. হাসনাত শাহীন
মেডিসিন, ডায়াবেটিস ও হরমোন রোগ বিশেষজ্ঞ
বি আই এইচ এস জেনারেল হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়