Ameen Qudir

Published:
2018-02-25 16:08:48 BdST

"বায়োডাটায় নিজেকে ডাক্তার উল্লেখ করে সে ডাক্তার মেয়ে বিয়ের প্রস্তাব পাঠিয়েছে "


প্রতিকী ছবি। সামাজিক কারণে মূল পাত্রপাত্রীর ছবি দেয়া হল না।

 

 

ডা. কামরুল হাসান সোহেল
__________________________


বাংলাদেশে ডাক্তার-চিকিৎসক নাম ভাঙিয়ে প্রতারণার সংখ্যা বেড়ে যাওয়ায় আজকাল স্বাস্থ্যসহকারীও এমবিবিএস পাস মেয়ে বিয়ে করার সাহস দেখাচ্ছে ।

একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্রাদার পদে কর্মরত থেকে বায়োডাটায় নিজেকে ডাক্তার বলে উল্লেখ করে ডাক্তার মেয়ে বিয়ে করার জন্য ঘটকের মাধ্যমে বিভিন্ন পাত্রীপক্ষের কাছে বিয়ের প্রস্তাব পাঠায়। এখানে নামধাম বললাম না। কিন্তু সবাইকে সাবধান হতে বলছি।
সকল পেশার প্রতি সম্মান জানিয়ে বলছি, অন্য পরিচয় ভাঙিয়ে চলা অন্যায়। কোন ডাক্তার যদি নিজেকে অন্য পেশার লোক দাবি করেন, সেটাও অন্যায়।


যেটা জানলাম,
এখন পর্যন্ত দুই তিনবার মেয়েপক্ষের লোকজন তার সম্পর্কে খোঁজ নিতে এসে জানতে পেরেছে যে সে ডাক্তার নয় সে একজন ব্রাদার।

এরপরো চলছে এই প্রতারকের প্রতারণা। তার ইচ্ছে হল সে যেকোনভাবেই হোক একজন এমবিবিএস পাস মেয়েকে বিয়ে করবেই।

তাই সাধু সাবধান! মেয়েকে বিয়ে দেয়ার আগে ভাল করে খোঁজ নিন সে আসলেই একজন এমবিবিএস পাস ডাক্তার কি না? কেননা বাংলাদেশে তো সবাই ডাক্তার বলে নিজেকে পরিচয় দেয়, ফার্মেসিওয়ালা ও ডাক্তার, ন্যাচারাল মেডিসিন ; হাতুড়ে টাইপ নানা কোর্স করেও কেউ ডাক্তার, কেউ বিএসসি ইন নার্সিং করেও নিজেকে ডাক্তার বলে পরিচয় দিতে পছন্দ করে।


নার্সিং পেশা অবশ্যই সম্মানীয়;তারা সেবা দেন। কিন্তু তারা নার্স বা ব্রাদার পরিচয়কে সমুন্নত করলেই সম্মানিত হবেন। অন্য কোন পরিচয় দেয়া প্রতারণার শামিল।

আমার এসব তথ্য জেনে
অপু আল-ইমরান জানাচ্ছেন, এক হাসপাতালের "দালাল" এর বউ ডাক্তার। পেডিয়াট্রিক্সে এফসিপিএস করছে!!! সে কথা বলার সময় এমন ভাবে কথা বলে যে, তোমার মত ডাক্তার আমাকে রেঁধে খাওয়ায়, তুমি আর কি হইছ? প্রথমে বিশ্বাস না করলেও পরে দেখলাম আসলেই তার বউ ডাক্তার।

ইমরানের কথা শুনে
আমার বক্তব্য হল, কেউ যদি প্রেম করে দালালকে বিয়ে করে, নার্স বিয়ে করে, ব্রাদার বিয়ে করে, এমপিও কে বিয়ে করে তাহলে তা একান্তই তার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু প্রতারণা করে, মিথ্যে পরিচয় দিয়ে কাউকে ধোকা দিয়ে বিয়ে করতে চাওয়াটা অন্যায় ।


ডাক্তার না হয়েও নিজেকে ডাক্তার পরিচয় দিয়ে তারা সাধারণ জনগণের সাথে প্রতারণা করছে, ভুলভাল চিকিৎসা দিচ্ছে, রোগকে জটিল করে তুলছে,তাদেরকে মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে। কিন্তু সাধারণ জনগণ এখনো কাকে ডাক্তার বলবে আর কাকে ফার্মেসিওয়ালা তা বুঝতে পারেনা। সবাইকেই ডাক্তার ভাবে আর আসল ক্ষতি যারা করে তাদের কিছু বলেনা কেননা তারা ঘুরে ফিরে তাদেরই আত্মীয়স্বজন; তারা সবকিছুর জন্য সবশেষে আসল ডাক্তারকেই দায়ী করে, মাঝে মাঝে আমাদেরকে শারিরীক ও মানসিকভাবে লাঞ্ছিত করে কেউ কেউ।তাই আমাদের প্রতিবাদ এত তীব্র।

______________________

 

Image may contain: 1 person, closeup


ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়