Ameen Qudir

Published:
2018-02-03 22:50:36 BdST

ছবির বাড়িটি ৪০ লাখ টাকার কমেই নির্মাণ সম্ভব


 

 

টিম ডাক্তার প্রতিদিন

________________________________

৩৫ থেকে ৪০ লক্ষ টাকায় ছবির এই বাড়িটি নির্মাণ সম্ভব। তবে জমি আপনার।

বাড়ি নির্মাণ নিয়ে আমাদের আগ্রহের কমতি নেই। টেনশনও কম নয় । দিন ভর , রাত ভর ব্যস্ততার ফাঁকে এ নিয়ে বাড়তি টেনশনের চাপ নেয়া ডাক্তার পেশাজীবীদের পক্ষে অসম্ভব প্রায়। আমরা গত সপ্তাহে ডা. শাকেরউল্লাহর লেখা বসুন্ধরায় জমিসহ কোটি টাকার কমে বাড়ি প্রকাশ করেছিলাম। ব্যাপক সাড়া পড়ে। অনেকেই ডা. শাকের উল্লাহর প্রজেক্ট নিয়ে নানা সংশয় প্রকাশ করেন। ডা. শাকের অনুরুদ্ধ হয়ে আবারও লিখবেন।
পাঠকদের ব্যাপক আগ্রহের কারণে আমরা পেশাদার নির্মান ও নকশা প্রতিষ্ঠান বর্ণা ইঞ্জিনিয়ারিং-এর কাস্টমড প্রজেকশনের কিছু বাড়ির খবর অঅগ্রহীদের জন্য প্রকাশ করছি।

 

Image may contain: house and outdoor

 

বিস্তারিত বিবরণ বর্ণার কাছে পাওয়া।
প্রজেক্ট:- ছায়াবিথী
ঠিকানা:- ঝলম, বরুড়া, কুমিল্লা
আয়তন:- বাড়ির আয়তন ১০০০ স্কয়ারফিট প্রতি ফ্লোরে
খরচ:- আনুমানিক ৩৫ থেকে ৪০ লক্ষ টাকা

অসাধারণ এই বাড়িটি নির্মিত হবে কুমিল্লার বড়ুরাতে। বাড়িটি নির্মিত হবে একেবারে গ্রামের পরিবেশে। আমরা ডিজাইন করার জন্য সেখানে গিয়ে পুরো জমিটিকে দেখলাম এবং জমিটি বেশ লম্বাটে ছিলো। এমন জমিতে সুন্দর বাড়ি করা নিয়ে বাড়ির মালিকের সংশয় ছিল। কিন্তু আমরা সেই সংশয়কে চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করি এবং সেই হিসেবেই ডিজাইন করে দেই। বাড়ির মালিকের আমাদের প্রতি অনুরোধ ছিলো বাজেট যাতে খুব বেশি হলে ৪০ লক্ষের বেশি না হয়। আমরা তাকে আস্বস্ত করি যে যদি আপনি ফিনিশিং এ টাইলস, দরজা, জানালা, ফিটিংস, ফিক্সার, পেইন্ট সহ যাবতীয় মালামাল আমাদের দেয়া কোয়ালিটি অনুসারে ক্রয় করেন তাহলে আপনি কম বাজেটে এই বাড়ি করতে পারবেন। আমরা সেই হিসেবেই এস্টিমেট করে দিয়েছি।

বাড়িটির ডিটেইলস

নিচতলাতে আছে:-
১) একটি ড্রইং রুম
২) একটি ডাইনিং রুম
৩) একটি কিচেন সাথে স্টোররুম
৫) একটি গাড়ি রাখার মতন পার্কিং
৬) একটি গেস্টবেড সাথে বাথরুম

দ্বিতীয় তলাতে আছে:-
১) তিনটি বেডরুম, প্রত্যেকটির সাথে এটাচ বাথরুম, তিনটি বারান্দা
২) একটি ফ্যামিলি লিভিং
৩) একটি রাউন্ড সিড়ি

ছাদে রয়েছে:-
১) লন্ড্রিরুম
২) ওপেন গার্ডেন স্পেস

ডিজাইন টিম
আর্কিটেক্টঃ শামিম আহমেদ, দেলোয়ার হোসাইন, তাওহিদ আহমেদ।
ইঞ্জিনিয়ারঃ এ এস এফ সিদ্দিকী, ফজলুল করিম রুবেল
থ্রিডি ডিজাইনারঃ আল-আমিন

Image may contain: house, sky and outdoor

Image may contain: sky, house and outdoor

বিদ্র:- এই বাড়িতে প্রতি ফ্লোরে (৩০'X ৩৩') ১০০০ স্কয়ারফিট করে দুটি ফ্লোরে মোট ২০০০ স্কয়ারফিট আছে। আমরা কস্টিং এর সময় প্রতি স্কয়ারফিট এ ১৮০০ টাকা থেকে ২০০০ টাকা খরচ ধরেছি। এই খরচে মিডিয়াম ফিনিশিং এ কাজ করা যাবে। আপনি যদি আরো বেশি ভালো মালামাল ব্যাবহার করতে চান তবে আরো বেশি খরচ হবে। সাধারনত ঢাকাতে সাধারন বিল্ডিং গুলো বানাতে প্রতি স্কয়ারফিটে ১২৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৫০০ বা ১৬০০ টাকা খরচ হয়ে থাকে। আমরা একটু ভালো ডিজাইন করেছি তাই খরচের পরিমান বেশি ধরা হয়েছে। তারপরেও যারা এই খরচ এর বিষয়ে সন্দিহান তারা অনুগ্রহ করে এই ডিজাইন এবং ফ্লোর সাইজ নিয়ে একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর কাছে গিয়ে এস্টিমেট এন্ড কস্টিং সম্পর্কে ধারনা নিন। ধন্যবাদ সবাইকে। শুভকামনা রইলো।

বাড়িটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে কল করুন
Engr. Boshor Siddiqe, 01763851107, 01768096136

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়