Ameen Qudir

Published:
2017-12-21 17:50:59 BdST

"মন খারাপ করিসনা, আমার বাবার শ্রাদ্ধে আমি নিজে গিয়েছিলাম সবাইকে নিমন্ত্রণ করতে"


 

 

 



ডা. গুলজার হোসেন উজ্জ্বল , শিল্পী ও লোকসেবী

________________


কুলখানি নামের সামাজিক আয়োজনটি কতখানি ধর্মসংগত ও কতখানি যুক্তিসংগত?

আমার পিতার মৃত্যুর পরদিন আমাকে যখন এই আয়োজন নিয়ে ভাবতে হয়েছিল তখন আমি বুঝেছিলাম কি নিষ্ঠুর ও কি অশ্লীল এই সামাজিকতা! একটি শোক সন্তপ্ত পরিবারকে, একজন পিতাহারা পুত্রকে, কন্যাকে ভাবতে হচ্ছে অতিথি আপ্যায়ন, গরুর মাংস, তেল,মশলা,ডাল, বাবুর্চি, মিষ্টি, পান প্রভৃতি নিয়ে।
খাবারের পর মিষ্টি দেওয়া হবে কিনা এই বিতর্কে অর্ধেক দিন গুজরান হয়েছিল। একজন বললেন ' খাওনের পর মিষ্টি খাওয়া সুন্নত। আরেকজন বললেন সুন্নত ঠিকাছে তয় কুলখানিত মিষ্টি দেওয়ার নিয়ম নাই। আরেকজন বললেন কুলখানিত মিষ্টি দেওন যায়, তয় সেটা রসগোল্লা না। পায়েশ অথবা ফিরনি।

একটা ফরমায়েশি দোয়ার আসর থাকে। এর বাইরে আর কোন আধ্যাত্মিকতা নেই। অবশ্য এরকম ফরমায়েশি দোয়ার আসরে আদৌ কোন আধ্যাত্মিকতা থাকে কিনা তা তর্ক সাপেক্ষ। মৃতের পরিবারের কারোর পক্ষেই সেই আসরে অংশ গ্রহন করার সুযোগ মেলেনা। প্রশ্নই আসেনা। বরং আয়োজনে কি কি ত্রুটি হলো তার চুলচেরা বিশ্লেষণ ও তা সামাল দিতেই ব্যস্ত থাকে শোক সন্তপ্ত স্বজনেরা।

নিকটাত্মীয় একজনের বাড়িতে আমি নিজে গিয়ে উপস্থিত হয়ে নিমন্ত্রণ করিনি বলে তারা আব্বার কুলখানিতে উপস্থিত হননি। কথাটা এক বন্ধুকে দু:খ করে বলেছিলাম। তিনি বলেছিলেন মন খারাপ করিসনা, আমার বাবার শ্রাদ্ধে আমি নিজে গিয়েছিলাম সবাইকে নিমন্ত্রণ করতে। কিন্তু এক বয়োজ্যাষ্ঠ বললেন আমার সাথে আমার বিধবা মাকেও বাড়ি বাড়ি গিয়ে জোড় হাত অনুনয় করে শাকান্ন গ্রহণের জন্য আবেদন জানাতে হবে। এটাই নাকি রীতি। রীতি যথাযথভাবে পালন না হলে গ্রামের কারো পক্ষেই নিমন্ত্রণ গ্রহন করা যাবেনা।

চট্টগ্রামেও আজ কুলখানি হলো। এই আয়োজনের বিভীষিকায় দশজন মানুষ মারা গেল। মেয়র মহিউদ্দিন চৌধুরির আত্মা কি শান্তি পেল? কি মনে হয়?

পুনশ্চ: উত্তর বংগে খাড়াখানি বলে এক আয়োজনের কথা শুনেছিলাম। একজন বয়স্ক জীবিত ব্যাক্তি জীবদ্দশাতেই কুলখানির আয়োজন করলে তাকে বলা হয় খাড়া খানি। তিনি নিজে খাড়া থেকে আয়োজন সম্পন্ন করেন বলে এর নাম ' খাড়াখানি'। মৃত্যুর পর আয়োজন যথাযথভাবে সম্পন্ন করা হবেনা এরকম আশংকা থেকেই অনেকে এই আয়োজন করেন। এটা বরং কুলখানি অপেক্ষা ভাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়