Ameen Qudir

Published:
2017-10-16 01:03:49 BdST

ডিম দিবসে অশ্বডিম


 

 

 




ডা. শিরীন সাবিহা তন্বী

__________________________________


ডিম দিবসে এক লক্ষ ডিম স্বল্পমূল্যে জনগনকে সরবরাহ করার আয়োজন শেষে অসহায় প্রানীসম্পদ রক্ষা কর্মকর্তার চেহারাটা দেখলাম।
একদিকে এখানে সেখানে ডিমের ছড়াছড়ি,রৌদে তাপে ক্লান্ত ডিম আরোহনকারীদের দুরাবস্থা অন্যদিকে বিফল কর্মসূচীর ফাঁদে কর্মকর্তার অসহায়ত্ব!!!

আমি অট্টহাসি হাসলাম।

কোন অযাচিত মন্তব্য গ্রহনযোগ্য নয় জানিয়েই লিখছি।আমার টাইম লাইনে ডাক্তারদের কার্যক্রম,সমস্যা এবং কার্যপরিধি লিখতে গিয়ে ক্যাডার কর্মকর্তাদের দ্বারাই বার বার বিরুদ্ধাচরন,নেগেটিভ মন্তব্য শুনেছি।

ভিজিট,কমিশন,ঔষধ কোম্পানীর গিফট বাদ দেন।কারন উহৃ গুটি কতক চিকিৎসকে সীমাবদ্ধ।

সরকার উপযুক্ত জনবল,ইকুপমেন্ট এমনকি বসার জায়গাবিহীন,হাতলবিহীন চেয়ার সহ প্রথম শ্রেনীর একজন ক্যাডার/ একজন এম বি বি এস ডাক্তারকে ফ্রি চিকিৎসা দিতে হাসপাতালে বসিয়ে দেয়।

নাহ!ডিম কিনতে আসা সুস্থ সমর্থ্য ক্লাসি পিপল না।অসুস্থ,বৃদ্ধ,মৃতপ্রায়,অজ্ঞান,রোগে ভোগা,অধৈর্য্য,মানসিক রুগী,ক্যান্সার রুগী,যক্ষ্মা রুগী,মানসিক রুগী,দুর্ঘটনা কবলিত রুগী,অপারেশনের রুগী,আগুনে পোড়া,হৃদযন্ত্র বা ফুসফুস বিকল হওয়া রুগী!
কেউ পরিবারের একমাত্র পুত্র সন্তান,কেউ একমাত্র সন্তান,চার সন্তানের জননী,বৃদ্ধ বাবা,একমাত্র কর্মক্ষম ব্যক্তি,আদরের নাতনী,বংশের প্রদীপ!

আর হ্যাঁ,সর্বোপরি ভি আই পি রুগী!সরকারের কর্তা ব্যক্তিগন!হনু মনু!নেতা খাতা!সাংঘাতিক!

আজ একটু কি ধারনা করতে পারেন?বাজেটে কয় পয়সার ফ্রি ঔষধ দিয়ে এই বিপুল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা দিতে এদেশের ডাক্তারদের কতখানি সুপারম্যান হতে হয়!

লিফট ম্যান,ট্রলী ম্যান,পরিচ্ছন্নতাকর্মীদের নিয়োগবিহীন এবং হেলথ পুলিশ বিহীন স্বাস্থ্যকেন্দ্রে আমরা ডাক্তাররা কি করে যুগ যুগ ধরে স্বাস্থ্য সেবা দেই!

ইহা একদিন ডিম দেয়া নয়।
দল মত ধর্ম বর্ন নির্বিশেষে দিন রাত চব্বিশ ঘন্টা ঈদ পূজা পার্বন - সব সময় এই সেবা চলছে।শুধু তাই নয়।ছয় লক্ষ স্বাস্থ্যসেবাপ্রাপ্তিবিহীন রোহিঙ্গাদের সুশৃংখল স্বাস্থ্যসেবা বাংলাদেশের ডাক্তাররাই দিচ্ছে।

তাই আর কে কি বলল বা বলল না।তাতে কিছুই যায় আসে না।
দেশের এই মহান কার্যক্রম হাসিমুখে পালন করা পুরো চিকিৎসক সমাজকে ডিম দিবসের অশ্বডিম পাবার রসময় দিনে অন্তরের অন্তঃস্থল থেকে একরাশ কৃতজ্ঞতা ও ভালোবাসা ।

__________________________________

 

Image may contain: 1 person, smiling, selfie, closeup and outdoor

 

ডা. শিরীন সাবিহা তন্বী, বরিশাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়