Ameen Qudir

Published:
2016-11-29 15:27:44 BdST

পানির জন্য তিন বউ রেওয়াজ যেখানে


   

 

ডাক্তার প্রতিদিন ডেস্ক
______________________

এই গ্রামের অধিকাংশ পুরুষই কমবেশি তিনজন স্ত্রীকে নিয়ে সংসার করেন‌। না, নিছক যৌন পিপাসা বা ভোগলালসা মেটানোর জন্য বহু বিবাহ নয়; একাধিক বিয়ে করার একমাত্র কারণপরিবারে পানি আনার লোকের সংখ্যা বাড়ানো।

দেঙ্গানমল এমন একটি গ্রাম, যেখানে প্রবল পানির কষ্ট। প্রত্যন্ত এই গ্রামে পানির একমাত্র উৎস কয়েকটি কুয়ো। সেই সমস্ত কুয়ো গ্রীষ্মে শুকিয়ে যায়। তখন দূরবর্তী কুয়ো বা নদী থেকে পানি বয়ে আনা ছাড়া উপায় থাকে না।

গ্রীষ্মকালে পানি বয়ে আনার জন্যে যাতায়াত মিলিয়ে প্রায় ১২ ঘন্টা হাঁটতে হয়। মহিলারাই এই পানি আনার কাজ করে থাকেন। প্রতি বার ১৫ লিটারের দু’টি কলসি বয়ে আনেন মহিলারা।

এমতাবস্থায় এই গ্রামের পুরুষরা বুঝে গিয়েছেন, বহুবিবাহই পানিসঙ্কট মেটানোর সহজতম রাস্তা। বাড়িতে বউয়ের সংখ্যা যত বাড়বে, তত বাড়বে পানি আনার হাত ও কলসির সংখ্যা। কাজেই অনেকেই দু’টি কিংবা তিনটি স্ত্রী নিয়ে ঘর করছেন দেঙ্গানমলে।

 


ঘরের বউদের এই গুরুত্বের সুবাদে গ্রামে বিশেষ সম্মান পান বিবাহিতা মহিলারাও। বিয়ের জন্য কন্যাসন্তানসম্পন্না বিধবা কিংবা বিবাহবিচ্ছিন্নাদের কদর বেশি। কারণ ঘরে কন্যাসন্তান আসা মানে ঘরের কাজকর্ম সামলাতে পারবে সেই মেয়ে।


গ্রামের নাম দেঙ্গানমল। অবস্থান মহারাষ্ট্রে, মুম্বই থেকে প্রায় ১৫০ কিমি দূরত্বে।

সংবাদ সূত্র : ইন্টার নেট ।

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়