|

জেনেরিক নাম বাধ্যতামুলক হলে পচা কোম্পানীর পচা ওষুধে মরবে রোগীরা


Published: 2017-01-10 09:10:47 BdST, Updated: 2017-01-20 05:31:41 BdST

 

 

 

 

 

ডা. আমিনুল ইসলাম
______________________



এদেশে অনেকগুলি ঔষধ কোম্পানী আছে যাদের কার্যক্রম, ঔষধগুলির বিক্রি, বিপনন, মার্কেটিং শুধু গ্রামাঞ্চলের হাতুড়ে ডাক্তার ও ঔষধের দোকানগুলি ঘিরে।

আমরা কেউ ঐসব কোম্পানীর বা তাদের ঔষধসমূহের নাম জানিনা। ওদের বিজনেসটা মুলত: কোয়াক ও ডিসপেনসারী নির্ভর।


স্কয়ারের কোন এন্টিবায়োটিক যদি ২৫ টাকায় কিনে ৩০ টাকায় বিক্রী করে ৫টাকা লাভ করে তবে ঐ আটাময়দা সুজি দিয়ে তৈরী অখ্যাত কোম্পানীর ঔষধ ৫ টাকায় কিনে ৩০ টাকায় বিক্রী করে লাভ করতে পারে ২৫ টাকা। রোগীর উপর এর প্রভাব অত্যন্ত নেতিবাচক।


ঔষধ ক্রয়ের পিছনে পুরো পয়সা ব্যায় করেও রোগীরা কোয়াক ও ঔষধ বিক্রেতাদের লোভের বলি হয়। মাঝে মাঝে রোগীরা এমন সব ঔষধের খোসা নিয়ে আসে যার ও তার প্রস্তুতকারী কোম্পানীর নাম জীবনেও শুনি নাই। টাইফয়েডের রোগী, প্রেসক্রিপশনে ভালো কোম্পানীর ঔষধ লেখা অথচ তাকে সেটা না দিয়ে বিক্রেতা অধিক লাভের জন্য কোন এক পচা কোম্পানীর পচা ঔষধ গছিয়ে দেয়। ফল হয় মর্মান্তিক।

শুক্রবারের দুরের চেম্বারে সচেতন রোগীরা প্রায়ই ফিরে এসে বলে আপনি কি লিখলেন আর ওরা কি দিল? আমাকেও ঔষধ বিক্রেতাকে ডেকে এনে শাসাতে হয় সে কেন আমি যা লিখি তা না দিয়ে অখ্যাত কোম্পানীর ট্যাবলেট দিয়ে দিয়েছে।

 

জেনেরিক ও ট্রেড নাম নিয়ে একটা উদাহরন দেই। Paracetamol হল জ্বর ও ব্যাথা নিবারনের ঔষধ। অর্থ্যাৎ ট্যাবলেটের ভিতর যে মুল উপাদান থাকে এর নাম Paracetamol। এই paracetamol কে দিয়ে তৈরী ঔষধকে Beximco নাম দিয়েছে Napa, Square নাম দিয়েছে ACE, গাওগেরামের কোম্পানী Alkad নাম দিয়েছে Alkaparol, Pharmik কোম্পানী এর নাম দিয়েছ Anapol, Cosmo pharmaয় এর নাম Cpmol ইত্যাদি। এখানে Napa, ACE, Alkaparol, Anapol, Cpmol এসব কোম্পানীগুলির দেয়া Paracetamol এর trade বা বাজারী নাম। আর এ সবগুলোর ভিতরেই যেহেতু Paracetamol থাকে- Paracetamol এখানে generic বা মুল নাম।

 

 

 

 

 

 

 

মাননীয় আদালত সোমবার ৯ জানুয়ারি ২০১৭ ''ব্যবস্থাপত্রে জেনেরিক নাম লেখার কেন নির্দেশ দেওয়া হবে না'', তা জানতে চেয়েছেন। অনেক সাংবাদিক ভাইও না বুঝেই এ নিয়ে সোচ্চার।

 

Generic নাম লেখা বাধ্যতামুলক হলে কি হবে তার একটা উদাহরন দেই। ধরুন আমি prescription এ Napa বা ACE লিখতে পারবোনা- Paracetamol লিখতে বাধ্য। তাহলে হবে কি লোভী ঔষধ বিক্রেতা আপনাকে আটাময়দা কোম্পানীর Alkaparol, Cpmol ইত্যাদি গছিয়ে দিলেও তাকে চার্জ করার কোন ground থাকবেনা কেননা সে তো paracetamol গ্রুপের ঔষধই দিয়েছে।


আইনত: সে শতভাগ ঠিক। ঐ কোম্পানীগুলিও যে ঘুষপাতি দিয়ে ঔষধ প্রশাসনকে ম্যানেজ করে লাইসেন্স রেজিস্ট্রেশন ঠিকই বাগিয়ে নিয়েছে। এখন এ Cpmol খেয়ে কিডনী নষ্ট হয়ে গেলে দোষ হবে ডাক্তারের। উল্লেখ্য পচা কোম্পানীর নানাবিধ ঔষধ খেয়ে গনহারে কিডনী নষ্ট সহ অন্যন্য ট্রেজেডি এই নিকট অতীতেই বেশ কয়েকবার ঘটেছে।

আমি আর জীবন রক্ষাকারী এন্টিবায়োটিক লিখতে গিয়ে স্কয়ারের Cefrtron বা বেক্সিমকোর Arixon লিখতে পারবোনা- লিখতে হবে generic নাম ceftriaxone। ঔষধবিক্রেতা দিয়ে দিবে অখ্যাত Astra কোম্পানীর Cefaz। আর এই ঔষধে infection নিধন হবে সে আশা করাটা এক হাস্যকর ব্যাপার।


রোগী মানহীন ঔষধ খেয়ে মারা যাবে- দোষ হবে ডাক্তারের। আমার সদিচ্ছা থাকা সত্ত্বেও রোগীর জন্য আর ভাল কোম্পানীর ঔষধ choice এর ক্ষমতা থাকবেনা। ডাক্তার আর রোগী উভয়ের ভাগ্য নির্ভর করবে কোয়াক আর ঔষধ বিক্রেতার উপর।

___________________________
লেখক
ডা. আমিনুল ইসলাম

FCPS(Medicine), MD(Chest Diseases) at Bangabandhu Sheikh Mujib Medical University-BSMMU

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।