Ameen Qudir

Published:
2018-11-07 22:57:43 BdST

মায়ের কোলে চড়া অদম্য মেধাবীর সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ কেমন অমানবিক আচরণ !


 

 


ডেস্ক
_________________________

হৃদয় সরকার। একটি বিস্ময়কর জীবনের নাম। দৃশ্যত: পঙ্গু । কিন্তু তার হৃদয়ে অদম্য স্পৃহা ও কর্ম সৃষ্টিশীলতা। অদম্য মেধাবী সে। মায়ের কোলে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেছিল, পাসও করেছে সাফল্যের সঙ্গে। অনেকদিনের স্বপ্ন তার এখানে পড়ার। কিন্তু বিস্ময়কর ভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, তাকে ভর্তি করা যাবে না। কেননা, সে মায়ের কোলে চলে বিশ্ববিদ্যালয়ে আসে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধীদের জন্য কোটা আছে। তাতে সুযোগ পেয়ে পড়ছে অনেকে। কিন্তু কর্তৃপক্ষ হৃদয়ের ব্যাপারে বড় হৃদয়হীন। তাকে নিতে নারাজ। এ নিয়ে সচেতন শুভকামী মানুষের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া। তারা বলছেন, বিশ্ববিদ্যালয় মহত্তম চর্চার ক্ষেত্র। নতুনের জয়গান বিশ্ববিদ্যালয়ের পরম ধর্ম।
তারা মাননীয় প্রধানমন্ত্রীরও দৃষ্টি আকর্ষণ করছেন । যেন হৃদয় সরকারের জন্য হৃদয়বান হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। পঙ্গু অসহায়ত্বের কারণে মায়ের কোলে চঢ়ে শিক্ষার মহান মন্দিরে আসা কোন অন্যায় নয়। মায়ের কোলে চড়া সন্তানের জন্য অন্যায় নয়। বরং এক মায়ের জীবনব্যাপী সন্তানের জন্য অমর ত্যাগকে সম্মান জানাক বিশ্ববিদ্যালয়।
এ ব্যাপারে বিশিষ্ট ছড়া লেখক রবীন আহসান বলেছেন,

হ্যালো ইট পাথরের বিশ্ববিদ্যালয়ের কি হৃদয় নাই!!! কেন এই আচরণ !!! হৃদয় যদি প্রতিদিন ওর মায়ের কোলে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় আসতে পারে তাতে কার কি ক্ষতি? বলছি কর্তৃপক্ষ একজন হৃদয় সরকারের জন্য কিছু করুন। বিশ্ববিদ্যালয়তো মানুষ বানানর কারখানা...
হৃদয় সরকার, একটা পঙ্গু ছেলে। মায়ের কোলে চড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে এসেছিল, পাসও করেছে। অনেকদিনের স্বপ্ন তার এখানে পড়ার। অমানবিক বিশ্ববিদ্যালয় এখন বলছে- শুধু দৃষ্টি, শ্রবণ ও বাক-প্রতিবন্ধীদের নেয় তারা!!! পঙ্গু তাই নেবে না!!!

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়