Ameen Qudir

Published:
2018-08-09 18:29:42 BdST

৯৩ রোগীর ব্যয়বহুল চিকিৎসার টাকা দিলেন ডাক্তাররা :নজির বাংলাদেশেই


 

 
ডেস্ক ________________
বাংলাদেশে ও পশ্চিমবঙ্গে প্রোপাগান্ডা চক্র ডাক্তারদের কসাই বলে অপপ্রচার চালালেও এই কথিত কসাই ডাক্তাররা মানবসেবার একর পর এক অত্যুজ্বল নজির স্থাপন করে চলেছেন। এই বাংলাদেশেই
শিশু রোগীদের ব্যয়বহুল চিকিৎসার টাকা দিচ্ছেন চিকিৎসকেরাই । এ নিয়ে দেশের প্রধান মিডিয়াগুলো কোনরকম প্রতিবেদন না করলেও কল্যান ও মানবসেবা থেমে নেই।

শিশুদের হৃদরোগ চিকিৎসা খুবই জটিল। যেসব গরিব মা-বাবার শিশুরা এই জটিল রোগে আক্রান্ত, সেসব ভাগ্যবিড়ম্বিত শিশুদের পাশে এসে দাঁড়িয়েছে চাইল্ড হার্ট ট্রাস্ট বাংলাদেশ (সিএইচটিবি), যেখানে চিকিৎসকেরা শুধু বিনা মূল্যে চিকিৎসাই দেন না, চিকিৎসার ব্যয়ভারও বহন করেন। সামনের দিনগুলোতে ট্রাস্টের পরিধি আরও বাড়ানোর উদ্যোগ নিল সিএইচটিবি। সম্প্রতি এই ডাক্তারদের কল্যানী সংগঠনের বার্ষিক সাধারণ সভায় কল্যান পরিধি আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে ট্রাস্টের নতুন কমিটি। প্রতিষ্ঠানটির তরফে এ তথ্য জানা গেছে।
প্রতিষ্ঠান কর্মীরা জানান,
বাংলাদেশে শিশুদের চিকিৎসায় পথিকৃৎ, প্রয়াত জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের নেতৃত্বে ২০১৪ সনের ২৬ জুন সংগঠনটি যাত্রা শুরু করে। হৃদরোগের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসকদের ঐক্যবদ্ধ করে নিজেদের অনুদানের মাধ্যমে ট্রাস্টের তহবিল গড়ে তোলা হয়। এই টাকায় সমাজের দরিদ্র ও অবহেলিত শিশু হৃদরোগীদের চিকিৎসা করা হয়। প্রতিষ্ঠার পর তিন বছরে সংগঠনের পক্ষ থেকে ৯৩ জন গরিব রোগীকে চিকিৎসা ব্যয় বাবদ প্রায় ৩৮ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।


বার্ষিক সাধারণ সভায় সংগঠনের সভাপতি হিসেবে অধ্যাপক ডা. এস আর খান এবং প্রধান উপদেষ্টা হিসেবে অধ্যাপক ডা. মতিওর রহমানকে নির্বাচিত করা হয়৷ সহসভাপতি ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক নুরুন্নাহার ফাতেমা এবং ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক মুসা খান, মহাসচিব অধ্যাপক ডা. এ বি এম আব্দুস সালাম, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. কাজী আবুল হাসান, কোষাধ্যক্ষ ডা. আবুল কালাম সামসুদ্দীন, বিজ্ঞান ও গবেষণা সম্পাদক ডা. মো. আব্দুল হান্নান, সমাজকল্যাণ সম্পাদক ডা. মো. ওয়াহিদুজ্জামান ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক ডা. নাজমুল ইসলাম ভূঁইয়া, দপ্তর সম্পাদক ডা. মো. আতাউল হক, প্রচার ও গণসংযোগ সম্পাদক ডা. আব্দুল্লাহ শাহরিয়ার, প্রকাশনা সম্পাদক ডা. রুকনূজ্জামান সেলিম, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ডা. মো. আশফাক আহম্মেদ খান, সাংস্কৃতিক সম্পাদক ডা. সাইফুল ইসলাম আজাদ পুনর্নির্বাচিত হন৷ সভায় কার্ডিয়াক সার্জন ডা. মো. লোকমান হোসেন, ডা. মো. ফাইজুস সাজ্জাদ, ডা. মো. জুলফিকার হায়দারকে সংগঠনের নতুন আজীবন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়৷

অধ্যাপক ডা. এস আর খান আশা প্রকাশ করেন যে, আগামী বছর আরও বেশি সংখ্যক রোগীকে সহায়তা করা সম্ভব হবে। প্রধান উপদেষ্টার বক্তৃতায় অধ্যাপক মতিওর রহমান বলেন, গত ৩ বছর সিএইচটিবি যে ধরনের অনুকরণীয় কাজ করছে, তা মাইলফলক হয়ে থাকবে। এটি একটি ব্যতিক্রমধর্মী প্রয়াস৷ নবনির্বাচিত সভাপতি এবং প্রধান উপদেষ্টা সিএইচটিবির এই উদ্যোগে মানবহিতৈষী ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানান।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়