Ameen Qudir

Published:
2018-05-16 02:40:06 BdST

মা,তুমি আমার সব !



ফাইল ছবি।


ডা. আসিয়া চৌধুরী
__________________________

মা...তুমি আমার সব!
মা হেসে বললেন কখন সোনা?
আমি বললাম শোন তাহলে...
যখন ছোটবেলায় পড়ে যেয়ে কাঁদতাম অথবা প্রচন্ড পিপাসায় ব্যাকুল হয়ে যেতাম তখন তুমি হন্যে হয়ে ছুটে আসতে,ঐ সময় ছিলে তুমি আমার সব।
যখন স্কুলের পড়া গুলো মুখস্থ হতনা,আমার সাথে তুমিও মুখস্থ করতে,তুমি যতক্ষন না দেখে পড়া বলতে ততক্ষন আমিও তোতলাতে থাকতাম।তোমার মুখস্থ হলেই-পরে আমার হত,তখন তুমি ছিলে আমার সব।
পরীক্ষার সময় তুমি যখন পাশে থাকতে তখন বুঝিনি,বুঝলাম যখন হোস্টেলে গিয়ে প্রথম পরীক্ষার রাত এল...ফোনে কেঁদে ছিলাম অঝোরে,তখনো তুমি ছিলে আমার সব।
এবার এল আলাদা হবার পালা,জগত হল আরো বড়...এবার কেন যেন সব উল্টে-পাল্টে গেল,এল নতুন একজন...
আব্বু বললেন-মেয়েকে এত আদরে মানুষ করে অন্যের ঘরে দিয়ে দিতে হবে!!!সেদিন আব্বু হয়ত নতুন করে বুঝেছিলেন মেয়ে কি জিনিষ,মেয়েদের মা-বাবার ঘর ছাড়তে কেমন কষ্ট হয় অথবা আম্মা তোমার কেমন লেগেছিল তোমার বাপের ঘর ছাড়তে!
তুমি বলেছিলে রুঢ় কন্ঠে-এটাই নিয়ম,ছাড়তে হবে মেয়েকে-দিতে হবে পরের ঘরে।সেদিন আমি তোমার কথাই মেনে নিয়ে পর করেছিলাম তোমাদের।
এবার আবার সময় এল,নতুন অস্তিত্ব টের পেলাম,খবর পেলাম আমিও তোমার মত মা হব।আবার নতুন করে মা তুমি হলে সব।নিজেকে সেদিন থেকে স্বার্থপর ভাবা শুরু করলাম নিজের অজান্তেই,আমিও যে মা,আমিও তো চাই সবার থেকে ভাল থাকুক আমার সন্তান,তুমিও যেন তাই-ই মেনে নিলে।সব আনন্দ আবার নতুন করে বিসর্জন দিয়ে।এভাবে একে একে আমার সাথে আমার সন্তানের দায়িত্ব তুমি নিলে নিজ কাঁধে।তখন আবারো তুমি হয়ে গেলে সব।
"তুমি আমার সব"বলাটা ছিল আমার কাল্পনিক।
বলতে পারিনি তুমি আমার সব,কারন উত্তর তো জানা-"তোদের জন্য কিছুই করতে পারিনা আমি।আব্বুও বলে চলে গেছেন-তোমাদের জন্য কিছুই করে যেতে পারলাম না।"
আমার যে এসব কোন কিছু শোনার কোন ইচ্ছে নেই,এটা শুধু মাত্র বাবা-মা ই এত টা করার পর এই চরম মিথ্যা টা বলতে পারে-"আমি তোদের জন্য কিছুই করতে পারিনি।

তাই না বলায় থাক-তুমি আমার সব।"

_______________________________

ডা. আসিয়া চৌধুরী । সুলেখক।Caption

Diabetic Association of Bangladesh,Chapai Nawabgonj

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়