Ameen Qudir

Published:
2018-02-12 14:41:29 BdST

সুখের পিছনে হরমোন


 

 


ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

___________________________


সাধারণভাবে মানুষের সুখবোধ নির্ভর করে চার টি রাসায়নিক এর ওপরে।
এরা হলো ১.ডোপামিন ২.এন্ডরফিন ৩.সেরোটোনিন ৪. অক্সিটোসিন।

যখন আমরা ব্যায়াম বা শারিরীক পরিশ্রম করি, আমাদের শরীর থেকে ক্ষরিত হয় এন্ডরফিন। এই এন্ডরফিন একটি তৃপ্তি দায়ী ( ফিল গুড) হরমোন। কিন্তু এই ভালো লাগা বা তৃপ্তি পাওয়া টি ক্ষণস্থায়ী।

তারপরে জীবনের আরো বছর কাটে, আমরা প্রতিষ্ঠিত হই। অর্থ, নিজের বাড়ি, পছন্দসই একটি যান, আমাদের মধ্যবয়েস বা ত্রিশের ঘরে সাধারণত হয়ে যায়। এই প্রতিষ্ঠা লাভ ডোপামিনের ক্ষরণ ঘটায়। কিন্তু এও ক্ষণস্থায়ী।

কিন্তু সেরোটোনিন আর অক্সিটোসিন?

সেরোটোনিন ক্ষরিত হয় তখনি যখন, আমরা নি:স্বার্থ ভাবে কাউকে কিছু দান করি, কোনরকম প্রচার বা আমাদের কোন জনপ্রিয়তার দাবী ছাড়াই। সেজন্যেই আমরা দেখি কোটিপতি দের জীবনের বিভিন্ন ক্ষেত্রে দান করতে। তাদের ডোপামিনের অভাব নেই কিছুই, কিন্তু সেই সুখবোধ ও ক্ষণস্থায়ী। তাই প্রয়োজন পড়ে সেরোটোনিন এর।

অক্সিটোসিন কিন্তু ক্ষরিত হয় তখনি, যখন আমরা কোন পুরনো বন্ধুর সঙ্গে দেখা করি, জড়িয়ে ধরি বা করমর্দন করি।
অর্থাৎ আমাদের জীবনে সুখ চাইলে কিছু দান ধ্যান এবং সামাজিকতা বজায় রাখা প্রয়োজন। আরো সোজা বাংলায় সাধারণ মানুষের সঙ্গে মেশা, তাদের সুখ -- দূ:খের কাহিনী অন্তত শোনা এবং প্রয়োজনে তাদের কোন না কোন ভাবে সাহায্য করা।
এই হলো করিম এল শেখের গবেষণালব্ধ, সুখের চাবিকাঠির পিছনে যে রসায়ন, তার সন্ধানে --- এই লেখাটির সংক্ষিপ্ত বাংলা সারানুসার। মূল লেখাটি ইংরেজি ভাষায়।

______________________________

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

 

সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়