Ameen Qudir

Published:
2017-09-07 16:04:00 BdST

'মুচি'দের গল্প বলি শুনুন ১ !



ডা. রূপন রহমান
_________________________________

ডাক্তারি পাশ করে দেশে জামাতিবিনপির আমলে কোথাও কিছু করতে না পেরে লন্ডনে পালালাম ।

কিছু একটা পাশটাশ দিয়ে দেশে এসে প্রাইভেট প্র্যাক্টিস করবো বলে ।

খালাম্মার বাসায় উঠেছি । পরিচিত এক সিলেটি এমপি তার আত্মীয়স্বজনদের ফোন নাম্বার দিয়ে বলেছিলেন যোগাযোগ করতে । লন্ডন ঘুরাঘুরির এক পর্যায়ে তাদের একজনকে ফোন দিতেই আগ্রহ ভরে দাওয়াত দিলেন । খালাম্মার বাসার ঠিকানা জেনে নিলেন । এবং যথাসময়ে এসে হাজির হলেন । ভদ্রলোকের বিশাল বাসায় অনেক পরিবারও দাওয়াতে এসেছেন । ভদ্রলোক সবার সাথে পরিচিত করিয়ে দিলেন । বেশীর ভাগ লোকই রেষ্টুরেন্টে কাজ করে।

মাত্র ২/১ একজন রেষ্টুরেন্টের মালিক । সবাই সিলেটি ।আমিই একমাত্র ননসিলেটি । তবে সারপ্রাইজটা শুরু হলো খাওয়া দাওয়া শেষে যখন বিদায় নিচ্ছিলাম । একে একে সবাই আমাকে বিদায় বেলার হাত মিলাতে এসে আমার হাতে পাউন্ড তুলে দেয়া শুরু করলো । আমি বিনয়ের সাথে ফিরিয়ে দিতে চাইলে আমার হোস্ট নিজে এসে সবার কাছ থেকে পাউন্ড গ্রহন করলেন । এবং আমাকে খালাম্মার বাসায় নামিয়ে দেয়ার সময় রাস্তায় সিলেটি কালচার সম্পর্কে অনেক বুঝালেন ।

পাউন্ডগুলো গ্রহন না করলে গিফট করা লোকগুলো খুবিই অসম্মানিত হবেন এবং কষ্ট পাবেন । যাক শেষমেষ পাউন্ডগুলো নিয়েছিলাম । বলাই বাহুল্য সে পাউন্ডগুলো আমার ইউকে জীবনে অনেক কাজে লেগেছিলো । আর আমি আমৃত্যু সিলেটি সেসব 'মুচি'দের কাছে ঋনি হয়ে গেলাম ।

_______________________________________


ডা. রূপন রহমান ।
প্রবাসী চিকিৎসক । মুক্তিযুদ্ধের চেতনা বিকাশ সংগঠক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়