Ameen Qudir

Published:
2017-05-23 03:04:47 BdST

ডা. আবদুল্লাহ স্যারের অপমান , দেশের চিকিৎসা ব্যাবস্থাকে ধ্বংসের ষড়যন্ত্র


         

 

 


ডা. মিথিলা ফেরদৌস
___________________________

প্রফেসর আবদুল্লাহ স্যারের কালকের সাক্ষাতকারের প্রথম অংশের দুইটি গুরুত্বপূর্ণ বিষয়--
১.সবাই লক্ষ্য করেছেন স্যার কয়েকবার বলেছেন,রুগীর অবস্থা ক্রিটিক্যাল ছিলো।কিন্তু ওই সময় রুগীর সাথে কোন রেস্পন্সিবল কাউকেই পাওয়া যাচ্ছিলো না।
প্রশ্ন হচ্ছে কেনো পাওয়া যাচ্ছিলো না দরদীদের?

 

রুগী মারা যাবার পর পুরা ঢাকা ভার্সিটি উপরায় চলে আসলো ডাক্তার পেটানো জন্যে।এর কারণ কি?
আমি আমার জীবনে খুব কম দেখেছি ঢাকা ভার্সিটির স্টুডেন্টদের গাড়ি সোজা পথে চলতে।সোজা রাস্তা যতই ফাকা থাক।অনেক সময় রাস্তা বন্ধ করেও তাদের যেতে দেখেছি।মেডিকেল বা বুয়েটের গাড়ি কখনও উলটা পথে যেতে কেউ কখন দেখেছেন কি?দুর্নীতি দিয়েই যদি যাত্রা শুরু হয় তাদের কাছে জাতি কি আশা করতে পারে বলেন?

 

সেবা কথাটা কি শুধুই ডাক্তারদের জন্যেই প্রযোজ্য?কোন পেশাটা জনগনের সেবার জন্যে না কেউ বলতে পারবেন?বি সি এস এর সব বড় বড় পোস্টে বেশিরভাগ ক্ষেত্রে এরাই যায়, যারা উলটা পথে গাড়ি চলা দিয়ে ভার্সিটি জীবন শুরু করে।তাদের কাছে জাতি কি সেবা পেতে পারে?জানিনা হয়তো বদলে যেতে পারে পরবর্তিতে।

২.আবদুল্লাহ স্যার কে টিভিতে একজন(আমি চিনিনা,টিভি কম দেখি তাই)বার বার জিজ্ঞেস করছিলো কোন একজন সার্জন বলেছে ডেংগুর কথা।
ভাই এইটা কি কোন সার্জনের না ফিজিসিয়ানের ডায়াগনোসিস করার কথা-ডেঙ্গু, লিউকেমিয়া,চিকংুনিয়া ইত্যাদি ?বিশেষ করে আবদুল্লাহ স্যারের ডায়াগনোসিসের পর।এইটুকু যদি না জেনে কেউ টিভিতে বসে স্যারকে প্রশ্ন করে তখন খুব অবাক হই।

 

শুনলাম কালকের প্রোগ্রামে যেতে ঢাকা ভার্সিটির প্রক্টোর নাকি অস্বীকৃতি জানিয়েছিলেন।স্বাভাবিক! আবদুল্লাহ স্যারের মুখোমুখি হবার কতটুকু সৎ সাহস তার থাকতে পারে বলেন?
এখন আসি স্যার প্রসংে।আমার মনে হয় না স্যার কত বিশাল মাপের মানুষ সেই সম্পর্কে জানেনা এমন কেউ আছেন।তিনি আমাদের মাননীয় প্রধান মন্ত্রীর ব্যাক্তিগত চিকিৎসক। মানুষ কতটা চরমে গেলে এত বড় মানুষ এর বিরুদ্ধে যেতে পারে!তাহলে আমাদের অবস্থা কি চিন্তা করেন?প্রতিদিন বিভিন্ন জায়গায় ডাক্তাররা মার খাচ্ছে কে তার খোজ রাখে?বড় বড় স্যার রা যারা নিশ্চিন্তে ছিলেন যে, আপনারা ধরা ছোঁয়ার বাইরে আছেন তারা এবার ভেবে দেখবেন কি?যেকোন দিন,যেকোন সময় আপনার এমন হতেই পারে।

যেদিন ঢাকা মেডিকেল বা বগুড়া মেডিকেলের ইন্টার্নরা মার খেলো সেদিন আপনারা ছিলেন নিশ্চুপ।এখন ও হয়তো ভাবছেন আমার কি?তাইতো আপনার কি?
_____________________
ডা. মিথিলা ফেরদৌস । সুলেখক ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়