Ameen Qudir

Published:
2017-03-26 22:51:25 BdST

৩৬ হাজার ৪০৮ টাকার স্টেন্টের নির্ধারিত মূল্য আড়াই লাখ টাকার বেশী কেন !


 

 

 

ডা. জাহিদুর রহমান
_________________________


ভারত সরকারের পক্ষ থেকে স্টেন্টের দাম নির্ধারণ করার পর সেখানে বর্তমানে Abbott কোম্পানির Absorb এবং Boston কোম্পানির Synergy স্টেন্টের দাম ২৯ হাজার ৬০০ রুপি বা ৩৬ হাজার ৪০৮ টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক নির্ধারিত মূল্য তালিকা হিসেবে Absorb এবং Synergy এর দাম যথাক্রমে ২ লাখ ৩০ হাজার টাকা এবং ২ লাখ ১০ হাজার টাকা। ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের নির্ধারিত মূল্য তালিকা হিসেবে Absorb এবং Synergy এর দাম যথাক্রমে ২ লাখ ৫০ হাজার টাকা এবং ২ লাখ ১৫ হাজার টাকা।


তুলনামূলক কম খরচের হাসপাতালেরগুলোরই যখন এই অবস্থা তাহলে বাকিগুলো, বিশেষ করে পাঁচ তারকা প্রাইভেট হাসপাতালগুলোতে কি পরিমাণ দূর্নীতি হচ্ছে? আমরা অবশ্য তারকা ব্যক্তিত্ব বা তাদের স্বাস্থ্য সেবা নিয়ে বিচলিত না, আমরা শুধু সেই মানুষগুলোর জন্য বিচলিত যাদের নিজের হৃদপিন্ড মেরামত করাতে যেয়ে পুরো পরিবারের জীবনে কেয়ামত নেমে আসে। আর ঠকানোর জন্য কয়েক ঘন্টা আগে হার্ট এটাক করা মানুষটার চেয়ে সহজলভ্য আর কেই বা হতে পারে?

আমাদের উচ্চ আদালতের প্রখর দৃষ্টিশক্তি সম্পর্কে আমরা অনেক আগ থেকে ওয়াকিবহাল। করোনারি স্টেন্টের বিষয়টি কি কোনভাবে উনাদের গোচরে আনা যায় না? আমাদের তো নতুন আইন লাগবে না, শুধু একটু আন্তরিকতা লাগবে? ওষুধ প্রশাসন কি তা দেখাবে না?

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, উনারা কয়েক বছর থেকেই প্রশাসনকে স্টেন্টের দাম নির্ধারণ করে সেগুলো সরাসরি হাসপাতালের ফার্মেসি থেকে সববারোহ করার জন্য আবেদন করেছেন। তারপরও প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেয়া হয় নি। কার্ডিওলজির মত এত প্রশাসন ঘনিষ্ঠ, নেতা সমৃদ্ধ একটা বিভাগ যদি এভাবে অসহায় আত্মসমর্পণ করে, তাহলে বাকিদের কি বলব?

 

তবে ধীরে হলেও পরিবর্তন হচ্ছে, বিএসএমএমইউর কার্ডিওলজি বিভাগ আনুষ্ঠানিকভাবে আবারও প্রশাসনকে চাপ দিবেন বলেছেন। স্টেন্ট কোম্পানির দালালদের ক্যাথল্যাবের ভিতরে বসে থাকা বন্ধ করতেও ব্যবস্থা নেয়া হচ্ছে। এই বিভাগের প্রধান ব্যক্তিগতভাবে একজন সৎ মানুষ বলেই হয়ত কিছু ভরসা পাই। জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের মত আগাগোড়া পঁচে গেলে হয়ত সেটুকুও করতাম না।

________________

জাহিদুর রহমান ।


MD resident in department of Virology, BSMMU

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়