Ameen Qudir

Published:
2018-09-28 21:14:55 BdST

বাংলাদেশ নামের ঘণ্টাধ্বনি


 

 


মেজর ডা. খোশরোজ সামাদ
_____________________________

 

ভাল খেলেই পাকিস্থানকে হারিয়ে ফাইনালে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে টাইগারেরা। । ইনজুরি সমস্যায় ভোগা তামিম এবং সাকিবকে ছাড়াই এই বিজয় অর্জন তারকা খ্যাতির খেলোয়াড় ছাড়াও ' টোটাল ক্রিকেটে ' -এও যে বাংলাদেশ দক্ষ হয়ে উঠছে তারও আরেকবার প্রমাণ দিল ।সময় কাউকে ' তারকা 'বানালেও প্রত্যেকেরই নিজ নিজ ক্ষেত্রে আশাপ্রদ খেলা উপহার দিয়েছে। কেউ বা বোলার হিসেবে ভাল। কেউ ফাস্ট বোলার কেউ বা পেসার।কেউ বা ব্যাটিং-এ বা ফিল্ডিং -এ ভাল। কেউ ওপেনিং- এ, কেউ বা শেষ বলে চার/ ছক্কা হাঁকিয়ে দাবার ছক পুরো উলটে দিয়ে বিজয় ছিনিয়ে এনেছে। এর সাথে যোগ হয়েছে সুষম ম্যানেজারিয়াল কাজ আর সর্বোপরি অসাধারণ ক্যাপ্টেনসি।

২।এর আগেও সময়কালে দারুণ ফর্মে থাকা আফগান দলকে মেধাদীপ্ত খেলা দিয়েই হারিয়েছে টাইগারেরা। দুজন খেলোয়াড়কে ঢাকা থেকে 'এস ও এস ' পাঠিয়ে উড়িয়ে নিয়ে যাওয়াতেও প্রজ্ঞা আর দূরদর্শিতার পরিচয় দিয়েছে বাংলাদেশ। মরুর দেশের আগুন গরমে যখন দর্শকেরাই হিট স্ট্রোকের শিকার হয়েছে তখন সম্পূর্ণ ভিন্ন আবহাওয়ায় অনভ্যস্ত দল হয়েও বাংলাদেশ বিজয় নিশান ঠিকই উড়িয়েছে।

৩।ফাইনালে দুবাইয়ের মাটিতে ভারতকে মোকাবেলা করতে যাচ্ছে বাংলার সোনার ছেলেরা। বাংলাদেশের টেস্ট ক্রিকেট খেলবার শুরুর ইতিহাস হাতে গুনে বলা যায়। তার বিপরীতে ভারত প্রকারান্তরে জন্মের পর থেকেই টেস্ট খেলে যাচ্ছে। তাদের পিছনে বিনিয়োগ করা হয়েছে বিলিয়ন বিলিয়ন ডলার। ' পুচকে বাংলাদেশের' কাছে পরাজয় শতকোটির মানুষের দেশ ভারত কখনই মনস্তত্ত্বগতভাবে মেনে নিতে পারে না। তাই আই সি বি কে প্রায়ই নেপথ্যের অংগুলি হেলনে নিরপেক্ষতার বর্ম হারিয়ে ভারতপ্রীতিতে ভেসে যেতে দেখা গেছে। চাণক্য কূটনীতির নানা কলা- কৌশলও তাদের জানা। তারপরও ফাইনালে বিজয়ের হাসি বাংলাদেশই হাসবে। ফলাফল হার বা জিত যাই হোক না কেন আমাদের বুকের ভিতর একটি ঘন্টা ধ্বনিই নিরন্তর বাজে। আর সেই অমল ধবল ঘণ্টাধ্বনির নাম ' বাংলাদেশ'।

------------------------------------------

 

লেখক মেজর ডা. খোশরোজ সামাদ;
উপ অধিনায়ক ,
আর্মড ফোর্সেস ফুড এন্ড ড্রাগস ল্যাবরটরী ।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়