Ameen Qudir

Published:
2018-09-24 18:17:41 BdST

দরিদ্রদের জন্য বিশ্বের সবচেয়ে বড় হাসপাতাল বানাতে চান এক চিকিৎসক





ডা. অসিত মজুমদার
____________________________

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।গড়পড়তায় আমরা এখন উন্নয়নশীল দেশের কাতারে। তবু একথা সত্য সংখ্যাবিচারে দরিদ্রের সংখ্যা বলা বাহুল্য। বিশ্বব্যাপী দিনে দিনে বাড়ছে ধনী দরিদ্রের বৈষম্য। ক্ষুধা, পানি, স্বাস্থ্য ও পরিবেশ বিপর্যয় দিনে আরও প্রকট আকার ধারণ করেছে।
বাংলাদেশে চিকিৎসকের কাছে যেতে হলে রোগীকে গুণতে হচ্ছে সর্বনিম্ন ৩০০ থেকে ১০০০ টাকা ফি।

কখনও কখনও আরও বেশী। উন্নত বিশ্বে এই অংক মিনিটের বিচারে হিসাব করা হয়। তাইতো অনেকেই টাকার অভাবে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। অর্থের অভাবে অনেকে স্বাভাবিক চিকিৎসা প্রক্রিয়ায় না গিয়ে ফার্মেসী, ঝাঁড়ফুক, ক্যানভাসার, সাপের তেল, জোঁকের তেল, বিভিন্ন গাছ গাছাড়া বা বিভিন্ন অপচিকিৎসার আশ্রয় নেয়। সারাবিশ্বেই অনেকে অর্থাভাবে প্রচলিত আধুনিক চিকিৎসা গ্রহণ না করে ধূকে ধূকে বিনা চিকিৎসায় থেকে শেষ পর্যন্ত মৃত্যু বরণ করে থাকে।


আমি ডা. অসিত মজুমদার বাংলাদেশের তথা রাজধানী ঢাকার কেন্দ্রস্থল পান্থপথ - গ্রীণরোডে, সার্জেনের গলিতে মাত্র ৫০ টাকায় গরীব রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম চালু করি। প্রতিদিন বিকেল ৫.৩০ থেকে সন্ধ্যা ৭.৩০ মি. পর্যন্ত গরীব রোগীদের চিকিৎসা প্রদানের এই কার্যক্রম চালু আছে। যাদের ৫০ টাকা ফি দেওয়ার সামর্থ্য নেই তাদেরকেও বিনাচিকিৎসায় ফেরত দেয়া হয় না । অনেক দূর থেকেও লোকজন আসে চিকিৎসা সেবা নিতে। এসব দরিদ্র রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় দরিদ্রবান্ধব হাসপাতাল বানাতে চাই।


সময় পেলেই চলে যাই প্রত্যন্ত গ্রামাঞ্চলে। উদ্দেশ্য একটাই গরীব মানুষদের চিকিৎসা সেবা প্রদান। এছাড়াও স্থানীয় বিভিন্ন স্বেচ্চাসেবী সংগঠনের উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষের বিনামূল্যে সেবা প্রদানের জন্য ডাকলে সেখানেও ছুটে যাই আমি । প্রতি বছরই দিনব্যাপী শত শত রোগীর ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করে আসছি।
মানুষকে সেবা প্রদান করা পৃথিবীর সব মানুষেরই নৈতিক দায়িত্ব। সুবিধাবঞ্চিত, গরীব ও অসহায় মানুষকে চিকিৎসা সেবা দিতে পারলে আমি মানসিক শান্তি পাই। কিভাবে যেন এখানকার দরিদ্র মানুষগুলোর সঙ্গে জড়িয়ে পড়েছি টেরই পাইনি। যখন অনেকেই বলে থাকেন ওনি তো আমাদেরই লোক তখন মনটা সত্যি সত্যিই ভাল হয়ে যায়।

---------------------------
ডা. অসিত মজুমদার

MBBS, CCD (BIRDEM), Steno Diabetes Course (Denmark)

FCPS (Surgery, Part-2)

Senior Medical Officer

Bangladesh Institute of Health Sciences (BIHS) & Hospital

125/1 Darus Salam, Mirpur, Dhaka-1216

Cell: +88 01712 894 832

Email: [email protected]

[email protected]

আপনার মতামত দিন:


সাক্ষাৎকার এর জনপ্রিয়