Dr. Aminul Islam

Published:
2022-01-12 00:13:14 BdST

অধ্যাপক শুভাগত চৌধুরীকে বাংলাদেশের স্বাস্থ্যাচার্য বা জাতীয় অধ্যাপক ঘোষণা করা হোক


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী

 


ডা পীযূষ কান্তি বড়ুয়া

_______________________

প্রফেসর শুভাগত চৌধুরীর জন্মদিনে কিছু প্রস্তাবনা


১. অধ্যাপক শুভাগত চৌধুরীকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হোক
২. অধ্যাপক শুভাগত চৌধুরীকে বাংলা একাডেমির সভাপতি পদে চিন্তা করা যেতে পারে।
৩. অধ্যাপক শুভাগত চৌধুরীকে বাংলাদেশের জাতীয় স্বাস্থ্য-আচার্যরূপে ঘোষণা করা হোক।
৪. অধ্যাপক শুভাগত চৌধুরীকে চিকিৎসা বিজ্ঞানে/ স্বাস্থ্য বিষয়ক সাহিত্যে / বিজ্ঞান-সাহিত্যে একুশে পদক প্রদান করার উদ্যোগ গৃহীত হোক।

শুভ জন্মদিন প্রণম্য আচার্য
বাংলাদেশের অন্যতম স্বাস্থ্য-আচার্য অধ্যাপক ডাঃ শুভাগত চৌধুরীর আজ জন্মদিন। ১৯৪৭ সালের ১১জানুয়ারি তিনি সিলেটের বিশ্বনাথ উপজেলার আকিলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পূর্বপুরুষ ছিলেন জমিদার। তাঁর পিতা শ্রী শৈলেন্দ্র চৌধুরী এবং তাঁর মাতা বিশিষ্ট সাহিত্যিক ড. মঞ্জুশ্রী চৌধুরী যাঁর লেখা গদ্য 'রূপসী বাংলা' শিরোনামে সপ্তম শ্রেণির বাংলা পাঠ্যপুস্তকে সন্নিবেশিত ছিল। তাঁর অনুজ ভ্রাতা অধ্যাপক ডাঃ অরূপ রতন চৌধুরী একজন রবীন্দ্র সংগীত শিল্পী ও বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান উপস্থাপক। তাঁর একমাত্র বোন ড. মধুশ্রী ভদ্র।
শৈশবে জন্মস্থানে শিশু শিক্ষা লাভের পর মায়ের তৎপরতায় ভর্তি হন রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি নিকেতনের পাঠ ভবনে। কবিগুরুর জ্যেষ্ঠ পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর সে সময় শান্তি নিকেতনের উপাচার্য ছিলেন। তিনি সিলেট মেডিক্যাল কলেজের দ্বিতীয় ব্যাচের ছাত্র ছিলেন এবং কর্মসূত্রে তৎকালীন আইপিজিএমআর এ নিযুক্ত ছিলেন। তিনি লন্ডনের সেন্ট থমাস মেডিক্যাল স্কুলে গবেষক হিসেবে বৃত্তি লাভ করেন। অধ্যাপক চৌধুরী নিউইয়র্ক মেডিক্যাল এসোসিয়েশন এর নির্বাচিত ফেলো। তাঁর লেখা পঞ্চাশটির অধিক গবেষণা প্রবন্ধ পৃথিবীর বিভিন্ন দেশের উল্লেখযোগ্য জার্নালে ছাপা হয়।
তিনি বাংলা ভাষায় বিজ্ঞান, বিশেষতঃ চিকিৎসা বিজ্ঞানের চর্চা ও প্রসারে ড. আব্দুল্লাহ্ আল মুতী শরফুদ্দিন এর অনুপ্রেরণায় অনলস শ্রম দিয়ে গেছেন। ডেভিডসনের মেডিসিন পাঠ্য বই বাংলায় অনুবাদ করে তিনি ভূয়সী প্রশংসা অর্জন করেছেন। এ পর্যন্ত তাঁর ৬৩টি বই প্রকাশিত হয়েছে। তিনি স্বাস্থ্য বিষয়ক কলাম লিখে 'বদ্যিবুড়ো' নামে খ্যাতি অর্জন করেছেন। দৈনিক প্রথম আলোয় তাঁর নিয়মিত স্বাস্থ্য বিষয়ক কলাম 'অধ্যাপক শুভাগত চৌধুরীর কলম থেকে' প্রকাশিত হয়ে আসছে। ১৯৭৮ সালে তাঁর প্রথম গ্রন্থ ' চিকিৎসা বিজ্ঞানের আবিষ্কারের কাহিনী' মুক্তধারা থেকে প্রকাশিত হয়। তিনি ময়মনসিংহ মেডিক্যাল কলেজে এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজে অধ্যাপনা করেছেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের দায়িত্ব পালন করে তিনি ২০০৪ সালে অবসর গ্রহণ করেন। তিনি বারডেমের ল্যাবরেটরি বিজ্ঞান বিষয়ের পরিচালক ছিলেন।
তিনি সাহিত্য ও স্বাস্থ্য বিষয়ক রচনার পাশাপাশি প্রায় পঞ্চাশটি নাটকে অভিনয় করেন এবং বিশটি নাটকে নির্দেশনা প্রদান করেন। 'প্রাকৃতিক বৈচিত্র্যের লীলাভূমি কানাডা' নামে তাঁর একটি ভ্রমণ বিষয়ক গ্রন্থ আছে। তিনি চিকিৎসা বিষয়ে অবদানের জন্যে শেরে বাংলা পুরস্কারে ভূষিত হন।

(১০ জানুয়ারি ২০২২)

সম্পাদকীয় নোট
অধ্যাপক শুভাগত চৌধুরীকে বাংলাদেশের স্বাস্থ্যাচার্য হিসেবে সর্বপ্রথম সম্মানিত করে ডাক্তার প্রতিদিন। এই পরিচয়ে নিয়মিত তাঁর লেখা প্রকাশ করে ডাক্তার প্রতিদিন।
এই অভিধা এখন সকলের দাবি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

আপনার মতামত দিন:


প্রিয় মুখ এর জনপ্রিয়