ডা শাহাদাত হোসেন

Published:
2023-01-13 00:20:52 BdST

নতুন বছরে সিনিয়রদের জন্য ৬টি স্বাস্থ্য সংকল্প


সপরিবারে লেখক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
_______________________


স্বাস্থ্য ভালো রাখতে অনেকেই নতুন বছর থেকে জীবনযাত্রায় পরিবর্তন আনার পণ করেন। এতে নতুন বছরে স্বাস্থ্যের প্রতি আরো বেশি মনোযোগী হওয়ার সুযোগ মেলে।

১.টিকা নিন

বয়স হলে দেহের প্রতিরোধব্যবস্থা দুর্বল হয়ে যায়। তাই রোগকে পর্যুদস্ত করতে শরীরের অনেক সমস্যা হয়। ফলে বয়স্কদের মধ্যে অধিক হারে কভিড, ফ্লু, শিঙ্গলস (চর্মরোগ) আর নিউমোনিয়ার প্রকোপ দেখা যায়। এ ছাড়া ডায়াবেটিস ও হৃদরোগের মতো ক্রনিক অসুখ থাকলে সেগুলো আরো গুরুতর হওয়ার ঝুঁকি থাকে। তাই নিরাপদ থাকার জন্য টিকা নেওয়া উচিত। নিজেকে ও চারপাশের অন্যদের সুরক্ষিত রাখার কার্যকর, নিরাপদ আর সহজ উপায় হলো টিকা নেওয়া। তাই টিকা কখন নিতে হবে, তা ডাক্তারদের কাছ থেকে আগেভাগেই জেনে নিতে হবে।

২.নিয়মিত স্ক্রিনিং প্রয়োজন

ক্রনিক রোগ; যেমন—ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ আর ক্যান্সারের ঝুঁকি বয়স্কদের মধ্যে বেশি। যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, বাংলাদেশে ৪০ বছরের বেশি বয়সী মানুষের মধ্যে ২৬ শতাংশই উচ্চ রক্তচাপে ভুগছে। আর তাদের স্ক্রিনিং না হলে বেশির ভাগ মানুষের উচ্চ রক্তচাপ শনাক্ত হবে না।


এ রকম অবস্থা আগেভাগে শনাক্ত করা গেলে স্বাস্থ্য পরিণতি ভালো হবে। তাই স্ক্রিনিং করানোর ক্ষেত্রে প্রো-অ্যাকটিভ হতে হবে। ঝুঁকি সম্পর্কে জানতে আগেভাগে স্ক্রিনিংয়ের শিডিউল করতে হবে।

৩.স্বাস্থ্যকর খাবার খান

সবার জন্য চাই স্বাস্থ্যকর আহার। তবে এই কথাটি বয়স্কদের জন্য বিশেষভাবে প্রযোজ্য। তাঁদের জন্য প্রয়োজন সুষম খাবার। অনেক সময় শরীর উপযোগী খাবার ‘হেলদি এজিং’-এর জন্য অবলম্বন হয়ে ওঠে। টাটকা সবজি, ফল, হোল গ্রেন, বাদাম খেলে শরীর সুস্থ থাকবে। আবার ক্রনিক অসুখ; যেমন—ডায়াবেটিস, কিডনির অসুখ থাকলে ডায়েটে আনতে হবে পরিবর্তন।

৪.শরীরচর্চা করুন নিরাপদে

বয়স বাড়লে সীমিত সচলতা আর পেশির শক্তি খর্ব হওয়ার জন্য শরীরচর্চার মাত্রা কমিয়ে দিতে হয়। শুয়ে-বসে থাকার নামই হয় জীবন। তাই একটু কম পরিশ্রমের ব্যায়াম; যেমন—হাঁটা, পারলে সাইকেল চালানো, ওয়াটার অ্যারবিক্স করা নিরাপদ। শরীর আর মনের কুশলের জন্য শরীরচর্চার প্রয়োজন।

হাড়ক্ষয় রোধ, অস্টিও আর্থ্রাইটিসের ব্যথা উপশম ও ইমিউনিটি বাড়ানো, মেজাজ ভালো রাখার জন্য অল্প দূরত্বে হাঁটাও ভালো।

৫.সামাজিক হন


বিষণ্নতা, দুশ্চিন্তা, ডিমেনশিয়া, অকালমৃত্যু ও হৃদরোগের জন্য দায়ী একাকিত্ব ও নিঃসঙ্গতা। সামাজিক একাকিত্ব এড়াতে অন্যের সঙ্গে সম্পর্ক রাখতে হবে। বন্ধুদের সঙ্গে আড্ডা ও আলাপে সময় কাটাতে হবে। কমিউনিটির নানা কাজে সম্পৃক্ত থাকা ভালো।

৬.বিবেচনা করুন ঘরের স্বাস্থ্য

বয়স্ক ব্যক্তিদের জন্য হোম হেলথ কেয়ার প্রফেশনাল কর্মী প্রয়োজন। তাঁরা বেশ আন্তরিক হন। পেশাদার কেয়ার গিভারও প্রয়োজন সাশ্রয়ী মূল্যে। ঘরের স্বস্তিতে স্বাস্থ্যের খেয়াল হয় সবচেয়ে বেশি।
___________

লেখক

প্রাক্তন অধ্যক্ষ চট্টগ্রাম মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়