SAHA ANTAR

Published:
2023-05-06 02:14:21 BdST

স্মৃতির গহীন থেকেসবার প্রিয় ডা. মুজিব আব্দুর রহমান আর নেই


 

ডা. রুমি আহমেদ
_________________

আমাদের প্রিয় রহমান - যার অফিসিয়াল নাম ছিল মুজিব আব্দুর রহমান আজ মারা গিয়েছে! ও মেডিকেল কলেজে আমার চেয়ে চার বছরের জুনিয়র ছিল, মেডিকেল কলেজ ছাড়ার পর ওর সাথে আর দেখা হয়েছে কিনা জানি না কিন্তু তারপর ও এতদিন পরেও ওর কথা খুব ভালো করেই মনে আছে!
রহমান কে ভুলে যাবার কোন উপায় নেই! সাধারণ বাঙালির চেয়ে এক মাথা উঁচু লম্বা - এক শেড বেশি গৌড় বর্ণের রহমান আক্ষরিক অর্থেই আনিউজুয়াল ভদ্র বিনয়ী এবং প্রচন্ড ওয়েল স্পোকেন ছিল! যে ওর সাথে একবার কথা বলেছে সে তাকে ভুলবে না!

ও ভালো ছাত্র ছিল - ক্যারিয়ার এ ভালো করছিলো! ওর প্রিয় সাবজেক্ট অর্থোপেডিক্স এ পোষ্ট গ্র্যাজুয়েট ট্রেইনিং করে ও চট্টগ্রাম মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করছিলো!

আমরা বাংলাদেশের মানুষজন মানুষের প্রাইভেট থাকার আবেদন টা ঠিক এপ্রিশিয়েট করি না! ও ওর অসুখ নিয়ে খুব টাইট লিপ ছিল! এনিয়ে খুব একটা কথা বলতো না!
হঠাৎ করে দুবছর আগে সে আমাকে মেসেঞ্জারে একটা সিটি স্ক্যান রিপোর্ট শেয়ার করলো; কোন অবতরণিকা ছাড়া! আমার মতামত জানার জন্য স্ক্যানটি সম্বন্ধে! কোয়াইট এক্সটেন্সিভ হেপাটোসেলুলার কার্সিনোমা! আমার মতামত দিলাম! তার পর সে পুরোপুরি চুপচাপ! কয়েকমাস পর ফলো আপ করার চেষ্টা করলাম - ও হু হা করলো কিন্তু কিছু একটা বললো না!

তারপর ওকে আর পেলাম না! ও মেসেঞ্জার আর সোশ্যাল মিডিয়া একাউন্ট মুছে দিয়েছে!

অনেক দিন পর সেদিন ওর ৩২ ব্যাচের সহপাঠী ব্রিটেন প্রবাসী আরিফ এর সাথে কথা প্রসঙ্গে ওর ব্যাপারটা আবার আসলো! ও ভারতে একটা হাসপাতালে আছে! খুব ই অসুস্থ! লিভার ট্র্যান্সপ্লান্ট হয়েছে এবং ট্র্যান্সপ্লান্ট পরবর্তী কমপ্লিকেশনে মৃত্যু পথযাত্রী!

আরিফ এর সাথে কথা বার্তা পর রহমানের আরেকটা ঘটনা স্মৃতির গহীন থেকে বের করে হয়ে আসলো! ওরা যখন প্রথম বর্ষের ছাত্র - ওর ক্লাসের সব ছেলে মেয়ে রা মিলে ওরা সবাই পতেঙ্গা বিচ গিয়েছে! বিচে কিছু বখাটে ছেলে রহমান এর সহপাঠী মেয়েদের উত্যক্ত করছিলো! এই নিয়ে মেডিকেল ছাত্রদের সাথে ওই বখাটে দলের বিতন্ডা হয় এবং বখাটের দল মার খেয়ে বিচ ছাড়ে! পরে রহমানরা যখন বসে করে ক্যাম্পাসে ফিরছে - তখন ওই বখাটেরা রাস্তার ব্যারিকেড নিয়ে বাস টি থামায়! ওরা তখন অনেক বড় গ্রপ সবার হাতে রাম দা - ছুড়ি - লাঠি সোটা ইত্যাদি!!ওদের লক্ষ্য কিছু ছাত্র ছাত্রীকে বাস থেকে নামিয়ে নিয়ে যাবে! কিন্তু চুপচাপ ছেলেটা - রহমান বাধা হয়ে দাঁড়ালো! ও ওর দীর্ঘ রিজু শরীর নিয়ে এভাবে গেট আগলে দাঁড়িয়ে রইলো যে - স্থানীয় গুন্ডারা বাসেই ঢুকতে পারে নি! রহমান কে ওরা উপযুর্যুপরি ছুরিকাঘাত করলো - রামদা দিয়ে কোপালো কিন্তু রহমান বাসের গেট আগলে দাঁড়িয়ে ছিল! গেট ছাড়ে নি - নিজের জীবনের রিস্ক নিয়ে ওর সহপাঠী সহপাঠিনীদের প্রটেক্ট করে গিয়েছে!!

রহমান একই কলেজের শিমু কে প্রেম করে বিয়ে করেছিল! শিমুও ও চিটাগং এর প্রতিতযথা চিকিৎসক! কিছুদিন আগে ওদের মেয়ের বিয়েও দিলো!
রহমান খুব তাড়াতাড়িই চলে গেলো! বয়স কত হবে ? ৫০ কি তার আসে পাশে!

যেহেতু রহমান প্রাইভেট ছিল - ঘন্টায় ঘন্টায় হাসপাতাল এর বেড থেকে নিজের সেলফি দেয় নি - সোশ্যাল মিডিয়া দেখলাম - রহমান কে নিয়ে কোন কথা নেই!সবাই চুপ - ওর সহপাঠী, সতীর্থ, এবং এককালীন রাজনৈতিক সহযোদ্ধা - কেউ আজ ওকে স্বরণ করে নি!

ফেসবুকে না থাকলেও রহমান আমাদের হৃদয়ে আছে! থাকবে!

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়