SAHA ANTAR

Published:
2021-03-19 16:00:00 BdST

কানাডা- বাংলাদেশে কোভিডশিল্ডের টিকা দেয়া হচ্ছে, এটি নিরাপদ: কানাডার দুই বিশেষজ্ঞ


 

ডেস্ক: ভারতের সেরাম ইন্সটিটিউটে তৈরি অক্সফোর্ড- অ্যাস্ট্রেজেনেকার টিকা নিয়ে পৃথিবীর কোথাও কোনো অভিযোগ ওঠেনি। সেরামের কোভিডশিল্ড টিকাটিই কানাডায় নাগরিকদের দেয়া হচ্ছে ।এই টিকা সম্পূর্ণ নিরাপদ বলে কানাডার সরকার এবং বিশেষজ্ঞরা দেশটির নাগরিকদের আশ্বস্থ করেছেন। বাংলাদেশ এবং কানাডা একই কোভিডশিল্ড টিকা দিচ্ছে। ফলে টিকা নিয়ে কারো মনেই কোনো ধরনের সংশয় থাকা উচিৎ নয়।
কানাডার দুই বিশেষজ্ঞ অনুজীব বিজ্ঞানী এই মতামত দিয়ে বাংলাদেশের নাগরিকদের উপর টিকা কতোটা কাজ করছে তার সমীক্ষা শুরুর পরামর্শ দিয়েছেন।
তারা বলেন, ন্যূনতম বিজ্ঞান চর্চ্যার সক্ষমতা আছে এমন প্রতিটি দেশই কোভিডের টিকা দেয়ার পর তার কার্যকারীতা নিবিড়ভাবে মনিটরিং করছে।কিন্তু বাংলাদেশের সেটি হচ্ছে না।
কানাডার বাংলা পত্রিকা’নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’ ‘করোনার টিকা নিয়ে যতো প্রশ্ন’ শীর্ষক আলোচনায় তারা এ মতামত দেন।
আলোচনায় অংশ নেন দুই কানাডীয়ান বিশেষজ্ঞ যথাক্রমে ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটির প্যাথোলোজি ও ল্যাবরেটরি মেডেসিন বিভাগের ক্লিনিক্যাল অধ্যাপক এবং বৃটিশ কলম্বিয়া সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এর পাবলিক হেলথ ল্যাবরেটরির যুনুটিক ও ইমার্জিং প্যাথোজেন প্রোগ্রামের প্রধান ড. মোহাম্মদ মোর্শেদ এবং মন্ট্রিয়ল ভিত্তিক একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত অণুজীব বিজ্ঞানী ড. শোয়েব সাঈদ। স্থানীয় সময় বুধবার রাতে এই আলোচনাটি অনুষ্ঠিত হয়।
করোনা ভাইরাসের হঠাৎ করে বেড়ে যাওয়ার কারন এবং অ্যাষ্ট্রেজেনেকার টিকা নিয়ে বিশ্বব্যাপী চলমান বিতর্কের বিভিন্ন দিকে নিয়ে এই দুই বিজ্ঞানী পর্যালোচনামুলক বক্তব্য রাখেন।
ড. মোহাম্মদ মোর্শেদ করোনার টিকা দেয়ায় বিশ্বের অনেক দেশের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে । এ জন্যে অবশ্যই বাংলাদেশকে ধন্যবাদ দিতে হবে। তিনি বলেন, বিজ্ঞান গবেষণার সামর্থ্য আছে এমন প্রতিটি দেশই টিকা দেয়ার পর তার কার্যকারিতা পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। টিকা কতোটা কাজ করছে, ঠিক মতো কাজ করছে কীনা, কোন গ্রুপের জনগোষ্ঠীর মধ্যে কি ধরনের কাজ করছে- তার মনিটরিং করছে। কিন্তু বাংলাদেশ সেদিকে মনোযোগ দিচ্ছে না।এটি অত্যন্ত জরুরী। তিনি বলেন, বাংলাদেশের এই মনিটরিং করার সক্ষমতা আছে। কিন্তু কি কারনে বাংলাদেশ এই বিষয়টি বিবেচনা করছে না তা পরিষ্কার নয়।
অ্যাষ্ট্রেজেনেকার টিকা নিয়ে সারা বিশ্বের সাম্প্রতিক বিতর্ক প্রসঙ্গে ড. মোহাম্মদ মোর্শেদ বলেন, অ্যাস্ট্রেজেনেকার টিকার কারনে ব্লাড কট হচ্ছে- এমন একটি তথ্যের ভিত্তিতে এই টিকা নিয়ে বিতর্ক হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত ব্লাড কটের সাথে টিকার কোনো সম্পর্কের প্রমান পাওয়া যায়নি। তিনি বলেন, ব্লাড কট বা রক্ত জমাট বেধে যাওয়ার ঘটনাটি নতুন কিছু নয়।ধুমপান, শারীরিক স্থুলতা, জীবন যাপন প্রক্রিয়া এবং নানা ধরনের অসুস্থতার কারনেই মানুষের শরীরে রক্ত জমাট বেঁধে যেতে পারে। সারা বিশ্বে কোটি কোটি লোককে টিকা দেয়া হয়েছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৩৭ জনের ব্লাড ক্লটিং হয়েছে বলে বলা হচ্ছে। তাও আবার টিকার কারনেই যে হয়েছে সেটি নিশ্চিত নয়।সাম্প্রতিক এক গবেষণার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, গবেষণার তথ্য হচ্ছে নানাবিধ অসুস্থতাজনিত কারনে প্রতি এক লাখ লোকের মধ্যে ৭৫০- ৭৯০ জনের ব্লাড ক্লট হয়।কাজেই টিকা নিয়ে ভয় পাবার কোনো কারন নেই।
ড. মোরশেদ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার পরামর্শ দিয়ে বলেন, টিকা দিয়ে অনেকেই স্বাস্থ্যবিধি পালনে গড়িমসি করেন। টিকার খবরও অনেকের মধ্যে এক ধরনের নিরাপত্তাবোধ তৈরি করেছে। ফলে ঢিলেঢালা জাীবনযাত্রা সংক্রমণকে বাড়িয়ে দিয়েছে। কোভিডের নতুন ভ্যারিয়েন্টও এই সংক্রমণ বৃদ্ধিতে ভূমিকা রাখছে বলে তিনি মত দেন।

অণুজীব বিজ্ঞানী ড. শোয়েব সাঈদ টিকা নেয়ার পরও করোনায় আক্রান্ত হওয়া তাঁর পরিচিত কয়েকজনের উদাহরণ তুলে ধরে বলেন, টিকা নেয়ার নির্দিষ্ট একটা সময় পর মানবদেহে এন্টিবডি তৈরি হয়। সেই সময় পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়। কিন্তু টিকা দেয়ার পর পরই স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ঢিলেঢালা জীবন যাপন শুরু করলে আক্রান্ত হওয়ার আশংকা উড়িয়ে দেয়া যায় না।
টিকা নাগরিকদের মধ্যে কতোটা কাজ করছে তা নিরীক্ষা করতে ড. মোর্শেদের প্রস্তাবকে সমর্থন করে ড. শোয়েব সাঈদ বলেন, বর্তমান পরিস্থিতিতে এন্টিবডি টেষ্ট চালু করা দরকার। এই ক্ষেত্রে গণস্বাস্থ্যের কিটটি ব্যবহার করা যেতো। কিন্তু যেই সময় কোভিড শণাক্তকরণ জরুরী সেই সময় ‘ঘোড়ার আগে গাড়ি কেনার মতো এন্টিবডি টেষ্টকে পিসিআর টেষ্টের মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা করে এক ধরনের রাজনীতি হয়েছে।
বাংলাদেশে টিকা দেয়ার আওতা বাড়ানোর পরামর্শ দিয়ে তিনি বলেন,বাংলাদেশের কোভিডের টিকা এখনো সমাজে নানা বিবেচনায় অগ্রসর মানুষের মধ্যেই সীমিত রয়েছে। প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সেই অর্থে টিকা নিয়ে যাওয়া যায়নি। নানাবিধ অ্যাপস এর মাধ্যমে টিকা দেয়ার নিবন্ধন পদ্ধতি প্রান্তিক মানুষকে টিকা থেকে দুরে রাখছে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, বাংলাদেশ ঢাকাঢোল পিটিয়ে টিকা দেয়া শুরু করে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করল্ওে এখন কিন্তু গতি কমে যাচ্ছে। শেষ পর্যন্ত ‘খরগোশ এবং কচ্ছপের দৌড় প্রতিযোগিতা’র মতো হয়ে যায় কী না সেটি বিবেচনায় রাখা দরকার। তিনি বলেন, বাংলাদেশের জন্য ফুড সিকিউরিটির মতোই ‘ভ্যাকসিন সিকিউরিটি’কে গুরুত্ব দেয়া দরকার। সবার জন্য টিকা নিশ্চিত না করতে পারলে দেশে টিকা নিরাপত্তা গড়ে তোলা যাবে না।
অ্যাস্ট্রেজেনেকার টিকা নিয়ে বিতর্ক প্রসঙ্গে ড. শোয়েব সাঈদ বলেন, টিকা নিয়ে এই বিতর্কে বাংলাদেশি বা কানাডায় বসবাসরত বাংলাদেশিদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।ইউরোপে উৎপাদিত অ্যাষ্ট্রেজেনেকার একটি ব্যাচের টিকা নিয়ে কথাবার্তা হচ্ছে। কিন্তু বাংলাদেশ এবং কানাডায় দেয়া হচ্ছে সেরামের উৎপাদিত কোভিডশিল্ড। কোভিড শিল্ড নিয়ে পৃথিবীর কোথাও কোনো অভিযোগ নেই।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়