Ameen Qudir

Published:
2019-08-06 06:28:42 BdST

ডেঙ্গিতে ডাক্তারদের মৃত্যুর কাফেলায় নেই রাষ্ট্রশোক, নেই সরকারি অশ্রুবানী


 

ডেস্ক
___________________________

ডেঙ্গিতে ডাক্তারদের মৃত্যুর কাফেলায় নেই রাষ্ট্রশোক, নেই সরকারি সমবেদনার শোকের অশ্রুবানী। কেন এমন হচ্ছে। প্রশ্ন তুলেছেন চিকিৎসক সমাজ। প্রশ্ন তুলেছেন, ডাক্তাররা কি ডিসপ্রোপোরশনেটলি বেশি মারা যাচ্ছেন সাধারণ জনসংখ্যার সাথে কোম্পারিজনে? নাকি মৃত্যুর সংখ্যা টা প্রোপোরশনেট?


লেখক কলামিস্ট ডা. কামরুল হাসান সোহেল লিখেছেন ,এদের মৃত্যুতে কেউ শোক পালন করবেনা, এদের আপনজন ছাড়া আর কেউ শোক প্রকাশ করবেনা। কেউ তাদের প্রতি শ্রদ্ধা জানাবেনা, কেউ তাদের মনে রাখবেনা, কেউ তাদের অবদানের কথা বলবেনা, কেউ তাদের বীরের মর্যাদা দিবেনা। তাদের কথা লিখা থাকবেনা কোথাও। আজ যদি তারা পুলিশ সদস্য হতো, সেনাবাহিনীর সদস্য হতো বা প্রশাসনের কেউ হতো তাহলে তাদের জন্য রাষ্ট্রীয় শোক পালন করা হতো,তাদেরকে বীরের মর্যাদা দেয়া হতো, তাদের জন্য প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি শোক প্রকাশ করতেন, তাদের কথা লিখা থাকতো ইতিহাসের পাতায়।
কিন্তু হায় আজ তারা ডাক্তার বলে কেউ তাদেরকে যথাযথ সম্মান,মর্যাদা বা শ্রদ্ধা দেখালো না বা দেখাবেনা।


প্রবাসী চিকিৎসক ডা. রুমী আহমেদ লিখেছেন, সোশ্যাল মিডিয়ায় দেখতে পারছি এখন পর্যন্ত নয়জন ডাক্তার মারা গিয়েছেন ডেঙ্গুতে! ডাক্তার রা কি ডিসপ্রোপোরশনেটলি বেশি মারা যাচ্ছেন সাধারণ জনসংখ্যার সাথে কোম্পারিজনে? নাকি মৃত্যুর সংখ্যা টা প্রোপোরশনেট?

প্রোপোরশনেট হলে তো দেশে ডেঙ্গু তে মৃত্যুর সংখ্যা যা বলা হচ্ছে তা থেকে অনেক বেশি!

আর ডিসপ্রোপোরশনেট হলে - কেন ডাক্তার রা বেশি মারা যাচ্ছেন? ডেঙ্গু তে তো হিউমেন তো হিউমেন ডাইরেক্ট সংক্রমণ হয় না| অসুখ টা ছড়াবে এডিস মশার মাধ্যমেই| হয় ডাক্তার রা রাতে তাদের বাসায় এই মশার মাধ্যমে সংক্রমিত হচ্ছেন অথবা হাসপাতালে মশা গুলো ডেঙ্গু রুগী থেকে ডাক্তার দের সংক্রমণ করছে! যদি দ্বিতীয় শঙ্কাটা সত্যি হয় তা হলে এটা তো ভয়াবহ কথা! আর ডাক্তার রা যদি হাসপাতাল থেকে সংক্রমিত হন তাহলে তো নার্স বা ওয়ার্ড বয় দের আরো বেশি সংক্রমিত হবার কথা! মশা তো আর ডাক্তার চেনে না! কিন্তু তা কি হচ্ছে? কয়জন নার্স মারা গিয়েছেন তার কোনো খবর কি এসেছে?

দেশের আর যেখানেই হোক - হাসপাতাল গুলোকে সম্পূর্ণ মশা মুক্ত রাখতে হবে যে কোনো মূল্যে! এবং এর দায়িত্ব হাসপাতাল এডমিনিস্ট্রেশনের! হাসপাতাল গুলো মশা মুক্ত না রাখতে পারলে ডেঙ্গু মহামারীতে রূপ নিতে পারে!

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়