Ameen Qudir

Published:
2019-04-18 01:18:40 BdST

৩৯তম বিশেষ বিসিএসেই আরও ২২৫০ জন চিকিৎসক নেয়ার উদ্যোগ পিএসসির


 

 

ডেস্ক
_______________________

৩৯ তম বিশেষ বিসিএসের মাধ্যমে পূর্ব ঘোষণার বাইরে আরও ২২৫০ জন চিকিৎসক নিতে উদ্যোগী সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কিন্তু মিডিয়া বিষয়টিকে বাঁকা নজরে দেখছে।
নিয়োগ বিশেষজ্ঞরা বলছেন, এভাবে নেয়া হলেও যোগ্য ও দক্ষ ডাক্তাররাই নিয়োগ পাবেন। তাদের অধিকার খর্ব হবে না।

পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া কথা । এই বিসিএস থেকে যাতে আরও ২২৫০ চিকিৎসক নেওয়া হয় সে জন্য পিএসসি স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে। এই বিষয়ে ব্যবস্থা নিতে বৃহস্পতিবার পর্যন্ত সময় দিয়েছে পিএসসি।

মন্ত্রণালয় এই বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসকসহ মোট ৬ হাজার ৫৪২ জন চিকিৎসক নিয়োগ করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে। চিঠিতে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, উপজেলা থেকে শুরু করে বিভাগীয় শহর পর্যন্ত প্রতিটি হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে।নতুন নতুন মেডিকেল কলেজ ও হাসপাতাল তৈরি করা হচ্ছে। আগামী জুন মাসের মধ্য ১ হাজার চিকিৎসক অবসরে যাবেন। ৩৯তম বিসিএস থেকে যে ৪৫৪২ সহকারী সার্জন ও ২৫০ সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হচ্ছে তা যথেষ্ট নয়। সব বিষয় বিবেচনা করে ৩৯তম বিশেষ বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার সুপারিশ করা হয়েছে।

চিঠির বিষয়ে জানতে চাইলে পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ফলাফলের আগেই যদি আমাদের চিঠির সাড়া দেয় জনপ্রশাসন তাহলেই কেবল এই বিসিএস থেকে বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া সম্ভব হবে। একটি বিসিএসের মাধ্যমে যদি বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া যায় সে জন্য আমরা এ বিষয়ে চিঠি লিখেছি। এই বিসিএসের ফলাফল প্রকাশের পর আর এ পরীক্ষায় উত্তীর্ণ কোনও প্রার্থীকে স্বাস্থ্য ক্যাডারে শূন্য পদে সুপারিশের সুযোগ থাকবে না।

পিএসসি সূত্র জানায়, ৩৯ তম বিশেষ বিসিএস আয়োজন করা হয় চিকিৎসকদের জন্য। গত বছরের ৬ সেপ্টেম্বর ৩৯ তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এরপর গত ৭ মার্চ এই বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার কার্যক্রম শেষ হয়েছে। এখন চূড়ান্ত ফলাফল দেবে পিএসসি। ৩৯ তম বিশেষ বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষায় সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ জন এবং সহকারী ডেন্টাল সার্জন পদে ৫১৩ জন প্রার্থী পাস করেছেন। পাস করা প্রার্থীরা চূড়ান্ত নিয়োগের জন্য মৌখিক পরীক্ষা দিয়েছেন। গত বছরের ৩ আগস্ট ৩৯ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজধানীর ৩২টি কেন্দ্রে এই বিশেষ বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩৭ হাজার ৫৮৩ জন চিকিৎসক অংশ নেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়