SAHA ANTAR

Published:
2021-03-08 05:29:51 BdST

সার্জারির জীবন্ত কিংবদন্তি অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন স্বাধীনতা পুরস্কারে ভূষিত



ডেস্ক
--------------------
এ বছর স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা সার্জারির জীবন্ত কিংবদন্তি অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন। সমাজসেবা/জনসেবা ক্যাটাগরিতে এ পদকের জন্য মনোনীত হন তিনি।

আজ রোববার (৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডাক্তার প্রতিদিন এর সম্পাদক অধ্যাপক ডা সুলতানা আলগিন এক শুভেচ্ছা বাণীতে বলেন, যোগ্যজনে দেওয়া হল স্বাধীনতা পুরস্কার। অধ্যাপক ডা. আমজাদ হোসেন স্যারকে জানাই অভিনন্দন, শ্রদ্ধা। 

অধ্যাপক ডা. আমজাদ হোসেনের

বর্ণাঢ্য কর্মজীবন

অধ্যাপক ডা. আমজাদ হোসেন ল্যাবএইড হাসপাতালের অর্থোপেডিক ও আর্থোপ্লাস্টি সেন্টারের চিফ কনসালট্যান্ট ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত থাকলেও তাঁর জীবন স্বর্ণ সমা হারে ভরপুর । তিনি সার্কভুক্ত ৮টি দেশের অর্থোপেডিক সার্জনদের সংগঠন অর্থোপেডিক অ্যাসোসিয়েশন অব সার্ক কান্ট্রিজের সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন এ অর্থোপেডিক সার্জন।

অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। স্বাধীনতাযুদ্ধের সময় উরুতে গুলিবিদ্ধ হয়ে ভারতের সামরিক হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। পরবর্তীকালে বঙ্গবন্ধুর আমন্ত্রণে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতে দেশে আসা আন্তর্জাতিক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন ডা. আর জে গাস্টের অধীনে অর্থোপেডিক চিকিৎসা শুরু করেন।

তার নেতৃত্বে দেশে কোমর ও হাঁটু প্রতিস্থাপন (হিপ অ্যান্ড নি রিপ্লেসমেন্ট) সার্জারিতে এসেছে বৈপ্লবিক সাফল্য। আন্তর্জাতিক মান বজায় রেখে এ পর্যন্ত সাড়ে তিন হাজারেরও বেশি এ ধরনের সার্জারি সম্পন্ন করেছেন এ চিকিৎসক।

ওদিকে
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. শাহিদা আকতার স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নয় জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান ২০২১ সালের স্বাধীনতা পুরস্কার প্রদানের সিদ্ধান্ত হয়েছে।

পুরস্কারপ্রাপ্তরা হলেন: মরহুম এ কে এম বজলুর রহমান (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), শহীদ আহসান উল্লাহ মাস্টার (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ড. মৃন্ময় গুহ নিয়োগী (বিজ্ঞান ও প্রযুক্তি), মহাদেব সাহা (সাহিত্য), আতাউর রহমান (সংস্কৃতি), গাজী মাজহারুল আনোয়ার (সংস্কৃতি), অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন (সমাজসেবা/জনসেবা)।

গবেষণা ও প্রশিক্ষণ ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া একমাত্র প্রতিষ্ঠান হলো বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়