Dr. Aminul Islam

Published:
2020-11-18 18:10:04 BdST

ফাইজার বনাম মডার্না কোম্পানির ভ্যাক্সিন


 

ডা. সাঈদ এনাম 

_______________________


 ফাইজার কোম্পানি এবং মডার্না কোম্পানি ভ্যাক্সিন বাজার জাতের উদ্যোগ নিয়েছে। অলরেডি তারা ওর্ডার নিচ্ছে। তাদের হিউম্যান ট্রায়াল শেষ।

ভ্যাক্সিন চয়েস এর ব্যাপারে দুইটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট বিবেচনায় নিতে হবে।

এক. কার্যকারিতা,
দুই. সংরক্ষণ।

কার্যকারিতাঃ

ফাইজার কোম্পানি তাদের করোনা ভ্যাক্সিন শতকরা ৯০ ভাগ কার্যকরী ঘোষণা দেবার পর পরই মডার্না কোম্পানি ঘোষনা দিয়েছে তাদের করোনা ভ্যাক্সিন ৯৪'৫ ভাগ কার্যকরী।

উল্লেখ্য যে কোম্পানিই তাদের ভ্যাক্সিন কতদিন রোগ প্রতিরোধ করবে সেটা বলেনি। আসলে বলার কথাও না। কারন এ বিষয়ে গবেষণা চলমান।

ভ্যাক্সিন এর আরেকটা গুরুত্বপূর্ণ দিক হলো ভ্যাক্সিন সংরক্ষণ।

ফাইজার কোম্পানির করোনা ভ্যাক্সিন সংরক্ষণ করতে হয় মাইনাস -৭০ থেকে -৮০ ডিগ্রী সেলসিয়াস। অপর দিকে মডার্নার ভ্যাক্সিন সংরক্ষণ করতে হয় মাইনাস -৮ থেকে -১০ ডিগ্রি তাপমাত্রায়। এ ব্যাপারে মডার্না থেকে গতকাল একটা মেইল পেলাম।

তাহলে দেখা যাচ্ছে ফাইজার এর ভ্যাক্সিন আপনি জেলা উপজেলা এমনকি বিভাগীয় পর্যায়ে সংরক্ষণই করতে পারবেন না। দেওয়াতো প্রশ্নই আসেনা। কারন এতো নিচে তাপমাত্রায় ফ্রিজিং ক্যাপাসিটির ফ্রীজার আপনার নেই। তাহলে কি করতে হবে? ফাইজার এর ভ্যাক্সিন কিনলে আপনাকে সংরক্ষণের জন্যে আলাদা আল্ট্রা মাইনাস টেমপারেচার সিস্টেমের ফ্রীজ কিনতে হবে। খাজনার চেয়ে বাজনা বেশী হয়ে যাবে না?

কিন্তু মডার্নার ভ্যাক্সিন এদিকে দারুন সুবিধা। কম তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় ফলে আপনি আপনি ঘরের নরমাল ফ্রীজেই তা সংরক্ষণ করতে পারছেন। আপনাকে ফ্রীজিং এর আলাদা ফ্রীজ কেনার জন্যে অর্থ লগ্নি করতে হবেনা।

বিষয়টি গুরুত্বপূর্ণ নয় কি? আমার ক্ষুদ্র জ্ঞানেতো খুবই গুরুত্বপূর্ণ মনে হয়। এবং এটা অবশ্যই মাথায় রাখতে হবে।

পুনশ্চেঃ একটা গুরুত্বপূর্ণ কথা বলি। ভ্যাক্সিন কতদিন রোগ প্রতিরোধ করবে এটা জানতে চেয়ে মেইল করেছিলাম আমেরিকার সেন্ট্রাল ফির ডিজিজ কন্ট্রোল (CDC, USA ) এ। তারা প্রশ্নটি গুরুত্ব সহকারে নিয়ে আমাকে বেশ হতাশ করেছে। স্পষ্ট রিপ্লাই দিয়েছে, 'ভ্যাক্সিন কতদিন দিবে সেটা এখনো বলা যাচ্ছে না'।

পুনশ্চের পুনশ্চঃ আরেকটা গুরুত্বপূর্ণ কথা বলি, মাস্ক পরুন। মাস্কই এখন আপনার ভরসা, মাস্কই ভ্যাক্সিন।

 

ডা. সাঈদ এনাম
(ডিএমসি)
সহকারী অধ্যাপক, সাইকিয়াট্রি
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়