SAHA ANTAR

Published:
2021-06-20 01:33:02 BdST

৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে ভারতবর্ষে তৃতীয় ঢেউ: এইমস


 


সংবাদ সংস্থা
-----------------------
আপাতত সংক্রমণ কমলেও আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ভারতবর্ষে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আসতে পারে বলে সতর্ক করেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এইমস) প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। ভারতে করোনার নতুন ধরন ডেলটা প্লাসের কারণে এ উদ্বেগ প্রকাশ করেন গুলেরিয়া। খবর এনডিটিভির।

রণদীপ গুলেরিয়া বলেছেন, ভারতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের সংক্রমণ অনিবার্য। আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে এটি ছড়িয়ে পড়তে পারে।


গুলেরিয়া আরও বলেন, বিধিনিষেধ ও লকডাউন তুলে নেওয়ার কারণে করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি আবারও না মানার প্রবণতা শুরু হবে। লোকসমাগম ও ভিড় বাড়বে। এ কারণে ছয় থেকে আট সপ্তাহ বা তার কিছু বেশি সময়ের মধ্যে করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়বে। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও ভিড় এড়িয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি করতে না পারলে তৃতীয় ঢেউ আসা অনিবার্য।

এইমসের প্রধান গুলেরিয়া বলেন, ‘আমরা জানি, করোনাভাইরাস রূপান্তরিত হতেই থাকে। সংক্রমণ প্রতিরোধে বিধিনিষেধ মেনে চলার জন্য নজরদারিও বাড়ানো প্রয়োজন। ভারতে মোট জনগোষ্ঠীর ৫ শতাংশকে করোনার টিকা দেওয়া হয়েছে। এ বছরের শেষে ভারত সরকার ১৩০ কোটি জনগোষ্ঠীর মধ্যে ১০৮ কোটিকে টিকা দিতে চায়।’ টিকাদানের বিষয়টি প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন গুলেরিয়া।

গুলেরিয়া যুক্তরাজ্যে ডেলটা ধরনের সংক্রমণের উদাহরণ তুলে ধরে বলেন, ‘সে দেশে এখন করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ চলছে। করোনাভাইরাস এখনো রূপান্তরিত হচ্ছে। আমাদের সতর্ক হওয়া প্রয়োজন।’

 

পিটিআইয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্যে যাঁরা করোনায় সংক্রমিত হয়েছেন, তাঁদের ৯৯ শতাংশ উচ্চ সংক্রমণযোগ্য ডেলটা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ডেলটা ভাইরাস প্রথমে ভারতে শনাক্ত হয়।

গুলেরিয়া উদ্বেগ প্রকাশ করে বলেন, ভারতে করোনা সংক্রমণের ঢেউগুলোর মধ্যে সময়ের ব্যবধান কমে আসছে। প্রথম ঢেউয়ের সময় করোনার সংক্রমণ দ্রুত ছড়িয়েছে। দ্বিতীয় ঢেউয়ে ভাইরাসের আরও বেশি সংক্রামক হয়ে ওঠে। আর এখন ডেলটা ধরন অনেক দ্রুত সংক্রমিত হচ্ছে।

আপনার মতামত দিন:


কোথায় ডাক্তার এর জনপ্রিয়