Dr. SAYEED ENAM

Published:
2020-12-27 00:20:11 BdST

সিন্ডেরেলা সিনড্রোম :আত্মবিশ্বাস হারানো রমণীদের অদ্ভুত রোগ


ছবির প্রতিকী মডেল অনুপমা ও জসপ্রিত বুমরা



সিন্ডারেলা সিনড্রোম মানসিক রোগের উপসর্গ নিয়ে সম্ভবত বাংলাদেশে এই প্রথম কোন লেখক কোন বাংলা মিডিয়ায় প্রথম আলোকপাত করলেন । এর আগে কোন সাইকিয়াট্রিস্ট বা সাইকোলজিস্ট এ নিয়ে আলোচনা করেছেন বলে মনে হয়না। লিখেছেন

ডা. সাঈদ এনাম
___________________________

সিন্ডেরেলা সিনড্রোম ( Cinderella Syndrome) আত্মবিশ্বাস হারানো অপরুপা, অতুলনীয়া নারীদের অদ্ভুত মনের রোগ।

এক.

সিন্ডারেলা সিনড্রোম মানসিক রোগের উপসর্গ নিয়ে সম্ভবত বাংলাদেশে আমারই প্রথম আলোকপাত। এর আগে কোন সাইকিয়াট্রিস্ট বা সাইকোলজিস্ট এ নিয়ে আলোচনা করেছেন বলে মনে হয়না।

রুপে, গুনে মেধায় অনন্যা তরুণী মাঝে সিন্ডেরেলা সিনড্রোম দেখা যায়। এ রোগে নারী নিজের আত্মবিশ্বাস হারিয়ে ফেলে এবং প্রতিষ্ঠিত হবার লক্ষ্যে সারাক্ষণ মনের মতো একজন- বন্ধু, প্রেমিক বা স্বামীকে কামনা করে। স্বপ্নের সেই সুপুরুষ উপর ভর করে পৌছে যাবে অভিষ্ঠ লক্ষ্যে।

দিনের পর দিন কাঙ্ক্ষিত সুপুরুষের সান্নিধ্য কামনায় তিনি উন্মুখ হয়ে বসে থাকেন। নিজের সকল যোগ্যতা ভুলে গিয়ে আত্মীয়বিশ্বাস হারিয়ে অনেকটা "পটের বিবি" ন্যায় সেজেগুজে বসে থাকেন মনের মানুষটির প্রতিক্ষায়।

সিন্ডারেলা সিনড্রোম জানার আগে আসুন এরকম একজন রোগীর প্রেজেন্টেশন দেখে নেই।

আনিকা (ছদ্মনাম) ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর শেষ সেমিস্টারের ছাত্রী। দেখতে যেমন অপরুপা, মেধা-গুণে, আচার-আচরণে তেমনি অতুলনীয়া।

ইদানীং আনিকা পড়শুনায় খানিকটা অমনোযোগী। আনমনে সারাক্ষণ প্রেম করার কথা ভাবে। মনের মতো একটি ছেলে খুঁজছে। একা চলা আর সম্ভব নয়, চলার জন্যে একজন মনের মানুষ এবার চাইই চাই।

ঘনিষ্ঠ বান্ধবীকে সে বলেছে তার মনের কথা। এবার একজন পুরুষ মানুষ। সে হতে পারে প্রেমিক বা স্বামী। কারন হিসেবে সে বললো, পুরুষ মানুষটি সাথে থাকলে সে তার পড়াশোনা শেষ কিরে জীবনে সু-প্রতিষ্ঠিত হতে পারবে। আর না হলে সম্ভব না।

বান্ধবী অবাক, আত্মপ্রত্যয়ী যে আনিকা এতোদিন একাই এতোদুর আসলো, বান্ধবীদের আড্ডায় যে প্রেম বা বিয়ের প্রসংগ আসলেই ঠাট্টা-তামাশায় মেতে রইতো, আজ তার মুখে একি কথা!

আনিকার বান্ধবী, আনিকার মা বাবা'কে বিষয়টি বললো। তারা শুনে আকাশ থেকে পড়লেন। আনিকা হঠাৎ বিয়ে বা প্রেম করার চিন্তা কেনো শুরু করছে? তারা এতে কোনমতে সায় দিলেন না। তাদের মতে পড়াশোনাটা শেষ করে বিয়ে করলেই বরং ভালো। তাছাড়া যে ছেলেকে সে বিয়ে করবে বা যার সাথে তার প্রেম হবে সে যদি যথেষ্ট ওভাবে কো-অপারেটিভ না হয় তাহলে হিতে বিপরীত হবে? বিয়ের পর পড়াশোনা, চাকুরী শিকেয় উঠেছে এমন ঘটনা ভুরি ভুরি অথচ কনে দেখার সময় পাত্র ও পাত্রের মায়ে মুখে ছিলো ফুলঝুরি, "মেয়েকে আমরা পড়াবোই"।

এসব তারা আনিকা কে বার বার বুঝাতে যেয়ে ব্যার্থ হলেন।

আনিকা তার বিয়ের ভাবনা থেকে মাথা থেকে সরাচ্ছেনা। পাশে কাউকে ছাড়া সে প্রতিষ্ঠিত হতে পারবেনা।

আনিকা সারাক্ষণ কল্পনায় ভেসে বেড়ায় সেই সিন্ডেরেলা গল্পের নায়িকার মতো। একজন রাজপুত্র আসবে, তাঁকে দেখে মুগ্ধ হবে। তারপর তাকে সাথে নিয়ে উড়ে যাবে সুখের ঠিকানায়।

 

একালের পটের বিবি ঃ প্রতিকী মডেল

 

দুই.

আনিকাকে নিয়ে আনিকার বাবা মা সাইকিয়াট্রিস্ট এর শরণাপন্ন হয়েছেন। সারাজীবন ফার্স্ট হওয়া আনিকা হঠাৎ কেনো আতো আত্মবিশ্বাসহীন, আত্মপ্রত্যয়হীন হয়ে গেলো। সঙ্গী ছাড়া নাকি সে প্রতিষ্ঠিত হতে পারবেনা আসলে তার উদ্দেশ্য কি? ও কি কাউকে ভালোবাসে? নাকি গোপনে কোন অবৈধ সম্পর্কে নিজেকে জড়িয়ে বিপদে পড়ে আছে?! তারা তাকে সাইকিয়াট্রিস্ট এর কাছে আনলেন। সাইকিয়াট্রিস্ট কে আনিকা হয়তো সব কিছু খুলে বলবে।

সাইকিয়াট্রিস্ট আনিকার সাথে একান্তে দীর্ঘক্ষণ আলাপ করলেন। বেশ কয়েকটি সেশন দিলেন। মনোযোগ দিয়ে তার আত্মপ্রত্যয়হীন হবার যুক্তি গুলো শুনলেন। অবশেষে সাইকিয়াট্রিস্ট আনিকার বাবা মা'কে আশ্বস্ত করলেন, 'এ ভয়ের কিছু নয়'।

আনিকা ইন্টারেস্টিং রোগ, "সিন্ডেরেলা সিনড্রোম", 'Cinderella Syndrome' -এ ভুগছে।

সিন্ডেরেলা সিনড্রোম বা সিন্ডারেলা কমপ্লেক্স রোগটি বিরল নয়। আমাদের আশে পাশে অনেক আছে, কিন্তু কেউ যথাযথ ভাবে রিপোর্ট করেনা তাই রোগটি অজানা রয়ে যায়। আত্মবিশ্বাস, আত্মপ্রত্যয় হারিয়ে মেয়েরা ঘর বাঁধে কিন্তু সমস্যায় পড়ে। যে আশা আকাঙ্ক্ষা নিয়ে প্রেম বা বিয়ে করে বাস্তবে দেখা যায় উল্টোটা। সম্পর্ক গুলো আরো জটিল হয়।

সিন্ডেরেলা সিনড্রোম আসলে কি? কি এর চিকিৎসা?

সিন্ডারেলা সিনড্রোম হলো মেয়েদের একধরনের হীনমন্যতা রোগ। এই হীনমন্যতার কারনে তারা তাদের রুপে, গুণে, মেধা, যোগ্যতা ও দক্ষতায় অপার অতুলনীয়া হওয়া সত্ত্বেও সে প্রতিষ্ঠিত হতে বা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছাতে পুরুষের সহায়তা প্রয়োজন মনে করে। তা নাহলে জীবনে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব নয়। মনের গহীনে পোষণ করা এ হীনমন্যতার জন্যে সে সব কিছু ছেড়ে দিয়ে অধীর আগ্রহে একজন পুরুষের কামনা করতে থাকে। স্বপ্নের পুরুষ এসে তাকে প্রতিষ্ঠিত করতে বা অভিষ্ঠ লক্ষ্যে পৌছে দিবে৷

নারীদের সিন্ডেরেলা সিনড্রোম বা নিজের আত্মবিশ্বাস হারিয়ে পুরুষের উপর ডিপেন্ডেন্ট হয়ে পড়া রোগটি নিয়ে উন্নত বিশ্ব সচেতন হলেও আমাদের আজো অজানা।

সিন্ডেরেলা সিনড্রোম এর চিকিৎসা সাইকোথেরাপি। ধৈর্য ধরে তার যুক্তি গুলো শোনা এবং সে সকল ভ্রান্ত যুক্তিগুলো যাতে নিজে নিজেই খন্ডন করতে পারে এ ব্যাপারে তাকে সহযোগিতা করা। সাইকোথেরাপির মাধ্যমে একজন তরুণী বা নারী তার হারানো আত্মবিশ্বাস ফিরে পেতে পারেন। আত্মপ্রত্যয়ী আবার চলতে শুরু করেন।

ডা. সাঈদ এনাম
(ডিএমসি, কে-৫২)
সহকারী অধ্যাপক, সাইকিয়াট্রি

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়