Dr. Aminul Islam

Published:
2020-09-22 02:30:55 BdST

আগুনের পরশমনি ছোয়াও প্রাণে


মার্কিন যুক্তরাষ্ট্রে প্রয়াত জ্যেষ্ঠ প্রজন্মের বাঙালি চিকিৎসক ডা. হাফিজকে নিয়ে শোকতর্পণ করলেন যুক্তরাষ্ট্রর প্রথিতযশ বাঙালি চিকিৎসক ডা. আতিকুজ্জামান বাশার ।  

ডা. আতিকুজ্জামান বাশার
_______________


ডা: আবদুল হাফিজ, বাংলাদেশী আমেরিকান চিকিৎসক, ফুলব্রাইট বিদ্বান এবং বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন অফ নর্থ আমেরিকার প্রাক্তন সভাপতি, কোভিড -১৯-এর কারণে সোমবার ৩রা আগষ্ট, ২০২০ এ ফ্লোরিডার কেপ কোরালে শান্তিপূর্ণভাবে ইন্তেকাল করেছেন। তাঁর বয়স হয়েছিল নব্বই।
ডাঃ হাফিজ ১৯৫০ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫৬ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি) থেকে মেডিকেল ডিগ্রি লাভ করেছিলেন। ডাঃ হাফিজ একজন বাইকার ছিলেন এবং তার ভেস্পা মোটর স্কুটারে করে ডিএমসিতে আসতেন, এ কেটি ছিল ১৯৫০ সালে তৎকালীন পূর্ব-পাকিস্তানের ঢাকা শহরের জন্য একটি বিরলতা। তাকে সার্জিকাল প্রশিক্ষণের জন্য ফুলব্রাইট বৃত্তি প্রদান করা হয় এবং পরে ১৯৬৭ সালে তিনি ওহাইওর দক্ষিণাঞ্চল মেডিকেল সেন্টার থেকে রেডিওলজিতে রেসিডেন্সি স্থানান্তরিত করেন।
বন্ধুবান্ধব এবং পরিবারের বিরোধিতা সত্ত্বেও, তাঁর কেরিয়ারে সফল হওয়ার কঠিন সংকল্পের কারণে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং তিনি হয়ে পড়েন অগ্রণী বাংলাদেশী-আমেরিকান চিকিত্সক।
১৯৫২ সালে বাংলা ভাষা আন্দোলনের সময় তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে জড়িত ছিলেন এবং প্রথম শহীদ মিনারের ছবি তোলেন যা ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দ্বারা নির্মিত হলেও পরে পুলিশ কয়েক ঘণ্টার মধ্যে ধ্বংস করে দেয়। তাঁর ছবি বাংলা ভাষা আন্দোলনের আইকনিক উত্তরাধিকারে পরিণত হয়েছিল।
তিনি বিএমএনএএর প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এবং ১৯৮৯-৯৯ এবং ১৯৯১ -৯৩ সালে বিএমএনএএর সভাপতি পদে দুবার দায়িত্ব পালন করেছিলেন। তার সভাপতি থাকাকালীন বিএমএনএএনএ বাংলাদেশের বন্যার্তদের জন্য ৫০,০০০ ডলার সংগ্রহ করেছিল। তিনি ২০১৮ সালে বিএমএএনএ লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছিলেন।
তিনি ছিলেন বাংলা সংগীত ও সংস্কৃতির একনিষ্ঠ অনুসারী। ডঃ হাফিজ পাশাপাশি একজন দক্ষ গায়ক ছিলেন। তিনি বিএমএএনএ’র এবং বাংলাদেশ আমেরিকা মেডিকেল অ্যাসোসিয়েশন অফ উত্তর আমেরিকা, ফ্লোরিডার (বিএমএএনএফএল) বার্ষিক সম্মেলনে সাংস্কৃতিক অনুষ্ঠানের সময় রবীন্দ্র সংগীত গেয়েছিলেন।

তিনি তাঁর কন্যা, ইশরাক এ হাফিজ-স্টার, তাঁর ছেলে তানভীর (ডরোথি) হাফিজ, নাতি-নাতনি: আমানী এ (রায়ান) হাফিজ এঞ্জেলহার্ট; মহান নাতনী আন্দ্রেয়া বেল এঙ্গেলহার্ট এবং নাতি রিচার্ড অ্যাডাম এঞ্জেলহার্ট, নাতি জ্যাকব সিলভার, তার ভাই, আবদুল আজিজ এবং অনেক প্রিয় ভাতিজা এবং ভাগ্নে রেখে গেছেন। তাঁর স্ত্রী ডাঃ রাওনাক এ হাফিজ তার মৃত্যুর আগেই পরলোক গমন করেন।
আমরা সকলেই ডা: হাফিজের পরিবার এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশী-আমেরিকান চিকিত্সকদের পক্ষে তাঁর বিদেহী আত্মার মংগলের জন্য দোয়া করি।
”হে আল্লাহ, তাকে ক্ষমা করুন এবং তাঁর প্রতি করুণা করুন এবং তাকে শক্তি দিন এবং ক্ষমা করুন। তাঁর প্রতি উদার হোন এবং তাঁর প্রবেশ পথ প্রশস্ত করুন এবং তাকে জল এবং তুষার ও শিলাবৃষ্টি দিয়ে ধুয়ে ফেলুন। তাকে তাঁর পাপাচরণ থেকে পরিষ্কার করুন কারণ সাদা কাপড় দাগ থেকে পরিষ্কার হয়েছে। তাকে তার বাড়ির চেয়ে আরও ভাল বাসস্থান দিন এবং তার পরিবার থেকে তার পরিবার এবং স্ত্রীর চেয়ে স্ত্রী ভাল। তাকে জান্নাতে নিয়ে যাও এবং কবরের আযাব থেকে [এবং জাহান্নামের আযাব থেকে] রক্ষা কর। “
সহীহ মুসলিম হাদীস 2/663

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়