ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-17 16:15:27 BdST

করোনা চিকিৎসায় প্রথম স্বীকৃত ওষুধ



মেজর ডা. খোশরোজ সামাদ

___________________

আমরা জানি COVID-১৯ একটি ভাইরাসঘটিত রোগ। মূলত অদ্যবধি ভাইরাসকে পুরোপুরি ধংস করবার জন্য কার্যকরী কোন ওষুধ আবিস্কার হয় নি। তাই SARS,MERS,AIDS সহ ভাইরাসঘটিত অন্যান্য অসুস্থতায় চিকিৎসা বিজ্ঞানকে অসহায় মনে হয়েছে।


২।নতুন কোন ওষুধ বাজারে আনতে গেলে আমেরিকার Food and Drug Agency এর অনুমোদন প্রয়োজন। শুধু ল্যাবরেটরিতে পরীক্ষাই নয়,প্রাণীর উপর ট্রায়াল,সল্প সংখ্যক সেচ্ছা প্রণোদিত রোগীর উপর পরীক্ষা, পোস্ট মার্কেটিং সার্ভিলেন্সের স্তর পেরিয়েই এই সংস্থা নতুন ওষুধ অনুমোদন দেয়।ফলে নতুন ওষুধ বাজারে আসতে কয়েক বছর সময় লেগে যায়।


৩।অদ্যাবধি COVID- ১৯ এ ব্যবহৃত হাইড্রোক্সি ক্লোরোকুইন , এজিথ্রোমাইসিনসহ অন্যন্য ওষুধ FDAএর অনুমোদন ব্যতিরকে চিকিৎসকগন নিজ ঝুঁকিতে রোগীকে প্রয়োগ করেছেন।

৪।গত ১লা মে 'Remdesivir ' ওষুধটিকে COVID-১৯ চিকিৎসায় ব্যবহার করবার জন্য FDA স্বীকৃতি দিয়েছে।এর আগে এবোলা ভাইরাস সংক্রমণে এই ওষুধ ব্যবহার হত। তবে, এই ওষুধটি শুধুমাত্র 'Most severely ill'বা খুবই খুবই অসুস্থ রোগীর চিকিৎসায়' ইমার্জেন্সি ইউজ অথারাইজেশনের ' মানদন্ডে সীমিত সংখ্যক রোগীকে ব্যবহার করতে অনুমতি দেয়া হয়েছে। এ ধরণের রোগীর রক্তে অক্সিজেনের মাত্রা খুব কম থাকে এবং ভেন্টিলেটর প্রয়োজন হয়।

৫।ওষুধটি শুধুমাত্র ইনজেকশন হিসেবে পাওয়া যায়। পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে বমি বমি ভাব,কাঁপুনি,ঘাম হওয়া, রক্তচাপ কমে যাওয়া ইত্যাদি দেখা দিতে পারে।সম্প্রতি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসসহ কয়েকটি ফার্মাসিউটিক্যাল চলতি মাস থেকেই এই ওষুধ প্রস্তুত করবার ঘোষণা দিয়েছে। প্রতিটি ভায়ালের দাম পরবে প্রায় ৬ হাজার টাকা। রোগীর অবস্থা বুঝে আরোগ্যের জন্য ৫ থেকে ১১ টি ভায়াল ইঞ্জেকশনের দরকার পরবে।


৬।বেশীর ভাগ করোনা রোগী ওষুধ ব্যতীত বা সামাণ্য ওষুধেই ভাল হয়ে যায়।শুধু ভেন্টিলেটরে রাখা জটিল রোগীদের আরোগ্য সম্ভাবনার রোডম্যাপ Remdesivir অনেকদূর এগিয়ে নিয়ে গেল। আশা করা যায় এইভাবে একদিন বিজ্ঞানের কাছে COVID- ১৯ পদানত হবে। কবে? কোন এক শুভ সকালে। হয়ত আগামীকালের পূবের সূর্য সেই সুখবরটি আমাদের দেবে।

জনসবার্থে লাইক পোস্ট শেয়ার দিয়ে লেখাটিকে সজীব রাখুন ।নিরাশায় ন্যুব্জ দেশবাসী কিছু আলো পেতেও পারে ।
__________

মেজর ডা. খোশরোজ সামাদ
ক্লাসিফাইড স্পেশালিষ্ট ফার্মাকোলজি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ
_______

AD..

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়