Ameen Qudir

Published:
2019-08-08 06:43:33 BdST

আমাদের মত এতো ছোট দেশে ১০০ টির বেশি মেডিক্যাল কলেজ কোন আক্কেলে করা হল ?


 

 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
উপমহাদেশের প্রখ্যাত চিকিৎসক ও লেখক
______________________

যেখানে পর্যাপ্ত শিক্ষক নাই , সেখানে আমাদের মত এতো ছোট দেশে ১০০ টির বেশি মেডিক্যাল কলেজ কোন আক্কেলে করা হল ? চিকিৎসা শিক্ষা কি ছেলে খেলা ? মান সম্মত শিক্ষা কি প্রয়োজন নাই ? হাসপাতাল , রোগী , শিক্ষক , যন্ত্র পাতি , ল্যাব ,সব ঠিক ঠাক না থাকলে কীভাবে মানসম্মত ডাক্তার পাব ? মেডিক্যাল কলেজ গুলোর একটি দেশীয় রেটিং থাকলে সুবিধা হত ।


নিম্ন মানের মেডিক্যাল কলেজে পড়ে নিম্ন মানের ডা ক্তার হওয়ার চেয়ে অন্য পেশা পছন্দ করলে ভবিষ্যৎ সুন্দর হবে । ভাল শিখলে কোন পেশাই মন্দ নয় । যার যেটাতে aptitude সে সেটা পড়া উচিত । যে উজ্জ্বল ছেলে মেয়েরা ডাক্তারি পড়ে তারা যদি আমলা, কূটনীতিক অর্থনীতিবিদ , বিচারপতি , পুলিশ , সামরিক বাহিনী বা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বা গবেষক হয় তাহলেও ভাল করবে ।

আমরা চিকিৎসা সেবা নিয়ে উদ্বিগ্ন কিন্তু চিকিৎসা শিক্ষা নিয়ে তেমন আমাদের খেয়াল নাই , যে প্রক্রিয়ার মাধ্যমে মান সম্মত ডাক্তার বেরুবে সে দিকে এত উদাসীনতার হেতু কি ? মেডিক্যাল কলেজ মানে কি দালান আর অট্টালিকা ? ভেতরের কিছু যে বেশী গুরুত্ব পূর্ণ তা জেনেও কেন না জানার ভান করি ?
শিক্ষার্থীরা মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার আগে সেই ক্কলেজের প্রসপেক্টাস দেখে এবং কলেজ নিজে দেখে এরপর হাসপাতাল , রোগী সংখ্যা ,শিক্ষক মণ্ডলী , ল্যাব সব দেখে এর পর ভর্তি হওয়া উচিত পরে পস্তালে হবেনা। MBBS হল ডাক্তারিতে সব চেয়ে গুরুত্ব পূর্ণ কোর্স , এখানে ঘাটতি থাকলে জীবনে উন্নতি করা কঠিন ।


চিকিৎসা শিক্ষায় কম্যুনি কেশন স্কিল জোর দিয়ে পড়ান হয়না , শেখানো হয়না ।
এতে যে অসুবিধা হয়:
কম্যুনিকেশন ঘাটতি হলে
সব বিনাশ হয় ।অন্য ব্যাক্তি কি ভাবছেন, কি অনুভব করছেন তা জানার পরিবর্তে আমরা
সব কিছু আন্দাজ করি ।
উচ্চ মাধ্যমিক পাস করার পর ছেলে মেয়েরা পেশা গত কোর্সে ভর্তি হয় । এই ধাপে সিদ্ধান্ত নেওয়া সব চেয়ে গুরুত্ব পূর্ণ । এজন্য প্রত্যেক শিক্ষার্থী ব্যপক পড়াশুনা করা উচিত: নিজের aptiude কি , কোনটা পড়লে ভাল হবে দেশের প্রেক্ষাপটে , জীবনের লক্ষ্য অনুযায়ী কি পড়লে ভাল হয় ? যেমন বিদেশ যেতে চাইলে ও লেভেল এ লেভেল পড়া ভাল কোচিং সর্বস্ব পড়ার চেয়ে । আর দেশে মনে হয়না ক্সোনদিন কেউ কোচিং তূলতে পারবে আর এসব ব্যপারে অনেক reading material আছে -down load করে পড়তে পারে । self earning ba self enterpreunership কারো কারো পছন্দ তারা কি পড়লে ভাল হবে তাও জানা ভাল ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়