ডেস্ক

Published:
2023-02-24 00:24:23 BdST

মাত্র ১৫০-৩০০ টাকায় সরকারি হাসপাতালের বৈকালি চেম্বারে রোগী দেখা হবে


 

ডেস্ক
_____________

মার্চ মাস থেকে সরকারি হাসপাতালের বৈকালি চেম্বারে মাত্র ৩০০ টাকায় সিনিয়র বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পারবেন রোগী। অভিনব ও সুলভ এ-ই চেম্বার নিয়ে রোগীদের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে । রোগীপ্রতি বিশেষজ্ঞ চিকিৎসকের সর্বোচ্চ ফি ৩০০ টাকা এবং জুনিয়র চিকিৎসক সর্বনিম্ন ১৫০ টাকা ভিজিট।

দৈনিক প্রথম আলো সম্প্রতি
আরিফুর রহমান লিখিত এক রিপোর্টে জানায়, এ ব্যবস্থায় সরকারি  চিকিৎসক তাঁর অফিস সময়ের পর নিজ কর্মস্থলে বসে রোগী দেখবেন।

 

মন্ত্রণালয় শুরুতে দেশের ৮৩টি সরকারি হাসপাতালে ‘প্রাইভেট চেম্বার’ চালু করবে। আগামী ৩১ আগস্টের মধ্যে দেশের সব সরকারি হাসপাতালে এ সেবা চালুর পরিকল্পনা করছে মন্ত্রণালয়।

 

 

 

 অফিস সময়ের পর নিজ কর্মস্থলে চিকিৎসকেরা যে প্রাইভেট চেম্বার করবেন, তার সময় হবে বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা। সেবা পেতে রোগীকে টিকিট কাটতে হবে।

নিজ হাসপাতালে সন্ধ্যা ছয়টা পর্যন্ত প্রাইভেট প্র্যাকটিসের পর কোনো চিকিৎসক যদি অন্য কোথাও গিয়ে রোগী দেখেন, সেটি তাঁর নিজস্ব বিষয়। চিকিৎসক চাইলে তা করতে পারবেন।

জ্যেষ্ঠ চিকিৎসকের ফি হবে ৩০০ টাকা। কনিষ্ঠ চিকিৎসকের ফি ১৫০ টাকা। ফি থেকে জ্যেষ্ঠ চিকিৎসক পাবেন ২০০ টাকা। তাঁর সহায়তাকারী পাবেন ৫০ টাকা। বাকি ৫০ টাকা সরকারি তহবিলে জমা পড়বে। ফি থেকে কনিষ্ঠ চিকিৎসক পাবেন ১০০ টাকা। তাঁর সহায়তাকারী পাবেন ২৫ টাকা। বাকি ২৫ টাকা যাবে সরকারি তহবিলে।

 

জেলা ও উপজেলা পর্যায়ে জুনিয়র চিকিৎসক ফি রাখা হয়েছে ১৫০ টাকা।

প্রাথমিকভাবে উপজেলা পর্যায়ের ৫০টি, জেলা পর্যায়ে ২০টি, বিভাগীয় ৮টি ও বিশেষায়িত ৫টি সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার চালু হবে। উপজেলা ও জেলা পর্যায়ের হাসপাতাল ঠিক করা হবে রোগীর উপস্থিতির ওপর ভিত্তি করে। যেসব হাসপাতালে রোগী বেশি আসেন, সেখানে এ সেবা চালু করা হবে। আগামী আগস্টের মধ্যে দেশের সব সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার চালুর পরিকল্পনা করছে মন্ত্রণালয়।

প্রাইভেট চেম্বারে কনসালটেশন, ডায়াগনস্টিক, ল্যাবরেটরি, রেডিওলজি, ইমেজিং ও সার্জিক্যাল সেবা দেওয়া হবে।

চিকিৎসকেরা পালা করে রোগী দেখবেন। একজন অধ্যাপক সপ্তাহে দুই দিন, সহযোগী অধ্যাপক দুই দিন, সহকারী অধ্যাপক দুই দিন রোগী দেখবেন। চিকিৎসক যদি রোগীকে কোনো পরীক্ষা-নিরীক্ষা করতে দেন, রোগী চাইলে তা সরকারি হাসপাতালে করতে পারবেন। আবার বেসরকারি হাসপাতালেও করতে পারবেন।

 

প্রতিবেশী দেশ ভারতে এ ধরনের সেবা (ইনস্টিটিউশনাল প্র্যাকটিস) চালু আছে ।

এমনকি দেউলিয়া পাকিস্তানেও অাছে বলে দাবি করেন অনেকে।

বর্তমান সংসদ সদস্য ও চিকিৎসক অধ্যাপক ডা প্রাণ গোপাল দত্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য থাকাকালে হাসপাতালটিতে এ সেবা চালু করেন। সেখানে এখন বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত অধ্যাপক ও সহযোগী অধ্যাপকেরা বহির্বিভাগে পালা করে রোগী দেখেন। রোগীপ্রতি ফি ২০০ টাকা। এর মধ্যে ১৩৫ টাকা পান চিকিৎসক। বাকি ৬৫ টাকা পান কর্মচারী। এ ব্যবস্থায় রোগীরা লাভবান হচ্ছেন।

 বিএসএমএমইউর একজন চিকিৎসককে বাইরের চেম্বারে দেখাতে ফি দিতে হয় এক থেকে ২ হাজার টাকা। সেখানে বিএসএমএমইউ হাসপাতালে প্রাইভেট চেম্বারে লাগছে মাত্র ২০০ টাকা।
ঢাকা মেডিকেল সহ প্রখ্যাত চিকিৎসকদের প্রাইভেট ফি ১০০০ থেকে ২ হাজারের বেশি।
সেক্ষেত্রে ৩০০ টাকা ফি রোগীর জন্য খুবই কল্যাণী হবে।

 

 

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়