Dr.Liakat Ali

Published:
2023-05-22 18:44:56 BdST

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিষন্নতা নিয়ে যুগান্তকারী সেমিনার অনুষ্ঠিত


 

বিএসএমএমইউ সংবাদ
_______________
রবিবার ২১ মে ২০২৩
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ অনুষ্ঠিত হয়ে গেলো বিষন্নতা নিয়ে এক যুগান্তকারী সেমিনার। সেন্ট্রাল সেমিনার সাব কমিটির উদ্যোগে আয়োজিত এই সেমিনারে শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নিয়ে মূল্যবান মতামত প্রদান করেন, অত্যন্ত ফলপ্রসূ এক প্রশ্ন উত্তর পর্বে অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

তথ্য বহুল বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সুলতানা আলগিন,

নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সবুজ, মনোরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহরা মারিয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান। সভাপতিত্ব করেন সেন্ট্রাল সেমিনার সাব কমিটির সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী।

 

সেমিনার সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ডা. সম্প্রীতি ইসলাম। মূল্যবান বক্তব্য রাখেন নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভী,
মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ,
ইপনার পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার, এ্যান্ডোক্রাইনোলজি (ডায়াবেটিস ও হরমোন) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএম হাসনাত, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. তৌহিদ মোঃ সাইফুল হোসেন দিপু প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বিষণ্নতা দূরীকরণের উন্নত চিকিৎসাসেবা নিশ্চত করার ক্ষেত্রে সব ধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন এবং এক্ষেত্রে গবেষণার উপর গুরুত্ব দেন।

উপাচার্য বলেন, বিষণ্নতাকে হালকাভাবে নেয়া যাবে না, এটা মানুষের সুস্বাস্থ্যের ক্ষেত্রে হোক আর জনস্বাস্থ্যের বিচেনায় হোক বিষন্নতা একটি বড় সমস্যা ও চ্যালেঞ্জ। বিষণ্নতার হার দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। এটা এতটা ভয়াবহ যে বিষন্নতার কারণে মানুষ আত্মহত্যা করছে, শুধু প্রাপ্ত বয়স্করা নয়, তরুণরাও আত্মহত্যা করছে। শিশুরাও বিষন্নতায় ভুগছে। মানুষ বিভিন্ন কারণে বিষন্নতায় ভুগছেন। মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েও বিষন্নতায় ভুগছেন। এক্ষেত্রে চিকিৎসকদের একটি দায়িত্ব রয়েছে। তা হলো বিষণ্নতায় আক্রান্ত রোগীদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে রোগীদেরকে রেফার করতে হবে। বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের এক্ষেত্রে এগিয়ে আসতে হবে এবং সমন্বিতভাবে কাজ করতে হবে। একই সাথে রোগীদেরও দায়িত্ব রয়েছে তারা যেনো বিষন্নতাসহ এ জাতীয় সমস্যা ও রোগের ক্ষেত্রে মনোরোগ বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করেন।

 

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়