Dr.Liakat Ali

Published:
2023-03-06 19:15:15 BdST

বিএসএমএমইউর রেসিডেন্সি ইনডাকশন: স্মার্ট ফিজিশিয়ান হিসেবে নিজেকে গড়ে তোলার আহ্বান


 

ডেস্ক
_______
রবিবার ৫ মার্চ ২০২২ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)’র বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেনশন হলে সমগ্র দেশের মেডিক্যাল শিক্ষায় উচ্চতর ডিগ্রি অর্জণের অভিপ্রায়ে মার্চ ২০২৩ সেশনে ভর্তিকৃত রেসিডেন্সি প্রোগ্রামের (Residency Programe ) শিক্ষার্থীদের ইনডাকশন (Induction) (আবেশন অনুষ্ঠান) প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। গুরুত্বপূর্ণ এ অনুষ্ঠানে সারা দেশের বিভিন্ন মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষদের বিদেশী ছাত্রছাত্রীসহ মেডিক্যাল শিক্ষার্থীগণ, ডীনবৃন্দ, কোর্স ডাইরেক্টরগণ, (বিএসএমএমইউ)’র অধিভুক্ত কলেজের প্রধানগণ, এই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকবৃন্দ ইনডাকশন প্রোগ্রামে অংশ নেন। শিক্ষার্থীদের মধ্যে বিদেশী শিক্ষার্থীসহ সার্জারি অনুষদ, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদ, মেডিসিন অনুষদ, ডেন্টাল অনুষদ এবং শিশু অনুষদের ১২৮৫ জন শিক্ষার্থী আবেশিত হন। শিক্ষার্থীবৃন্দ সকলেই এমবিবিএস ডিগ্রী অর্জনকারী চিকিৎসকবৃন্দ।

ইনডাকশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও নবাগত রেসিডেন্টদের শপথ বাক্য পাঠ করান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। ইনডাকশন বক্তা ছিলেন ইমেরেটাস অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। সভাপতিত্ব করেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। নিজ নিজ অনুষদের শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেন সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. শিরিন তরফদার, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মাসুদা বেগম, শিশু অনুষদের ডীন অধ্যাপক ডা. রণজিত রঞ্জন রায়, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. স্বপন কুমার তাপাদার। এছাড়াও অধিভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের অধ্যক্ষগণ, নবাগত রেসিডেন্টগণ বক্তব্য রাখেন।

গুরুত্বপূর্ণ এই ইনডাকশন প্রোগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ নবাগত রেসিডেন্টদের উদ্দেশ্যে বলেন, জীবনে সততা, নৈতিকতাকে ধারণ করে ডিসিপ্লিন মেনে চলতে হবে, তবেই সফলতা আসবে। তিনি তাঁর বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অর্জনসমূহ তুলে ধরেন এবং নবাগত রেসিডেন্ট চিকিৎসকদের সুদক্ষ বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

ইনডাকশন বক্তা ইমেরেটাস অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে প্রযুক্তিকে অবশ্যই ব্যবহার করতে হবে, তবে আমরা যেনো সম্পূর্ণরূপে প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে না যাই। রোগী দেখার ক্ষেত্রে ক্লিনিক্যাল জাজমেন্টেকেও গুরুত্ব দিতে হবে। মানুষ যাতে সাশ্রয়ীমূল্যে হয়রানিমুক্তভাবে সর্বাধুনিক নিরাপদ স্বাস্থ্যসেবা পান তা নিশ্চিত করতে হবে। তাছাড়া জীবনে লোভকে অবশ্যই সংবরণ করতে হবে। আরো বেশি করে সততার সাথে জীবনযাপনে মনোযোগী হতে হবে।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন বলেন, জ্ঞান বৃদ্ধি, দক্ষতা অর্জন ও উৎকর্ষ সাধনে রেসিডেন্সী প্রোগ্রামের বিকল্প নাই। তিনি তাঁর বক্তব্যে নবাগত রেসিডেন্টগণকে স্মার্ট ফিজিশিয়ান্স হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

বিএসএমএমইউ সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়