Ameen Qudir

Published:
2019-03-04 03:06:50 BdST

বিএসএমএমইউ থেকে সর্বশেষ :লাইফ সাপোর্টে ওবায়দুল কাদের


 

ডেস্ক

ওবায়দুল কাদেরকে নিয়ে সারাদেশ উদ্বিগ্ন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সর্বশেষ খবর হল, তিনি এখন গভীর সঙ্কটাপন্ন অবস্থায় আছেন। ডাক্তাররা তার জন্য সর্বাত্মকভাবে সর্বররকম সাধ্যে চেষ্টা করছেন তাকে সুস্থ করে তুলতে। তাকে বাংলাদেশের বাইরে সিঙ্গাপুরে নেয়ার কথাও চুড়ান্ত হয়েছিল। এয়ার এম্বুলেন্সও রেডি। কিন্তু সর্বশেষ পরিস্থিতিতে নেয়া কতটা ঠিক হবে , তা নিয়ে দেশের শীর্ষ চিকিৎসকগন দ্বিধায়।

গুরুতর অসুস্থ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হার্টে তিনটি ব্লক ধরা পড়েছে। রবিবার এনজিওগ্রাম শেষে এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা।

কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান ডা. অধ্যাপক সৈয়দ আলী আহসান সাংবাদিকদের বলেন, ‘ওবায়দুল কাদেরের এনজিওগ্রাম করা হয়েছে। এরই মধ্যে তিনটি ব্লক ধরা পড়েছে। এর আগে যেই ব্লকটা হয়েছিলো সেটা ওপেন করা যায়নি। আর বাকি দুটো ব্লকের মধ্যে একটি ওপেন করা গেলেও আরেকটি ৮০ পার্সেন্ট এখনো ব্লক রয়েছে।’

তিনি আরো বলেন, ‘প্রাইমারি পিসিআই করা হলেও তার অবস্থা খুব একটা ভালো নয়। এখন ভেন্টিলেশনে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। তিনি মাঝে মাঝে ভালো থাকছেন আবার খারাপ হয়ে যাচ্ছেন।’

ডা. সৈয়দ আলী আহসান আরো বলেন, ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা এখনও সংকটাপন্ন, ৭২ ঘণ্টা না গেলে কিছুই বলা যাবে না।

পরিস্থিতির উন্নতি না হলে আজ সন্ধ্যা ৭টায় ওবায়দুল কাদেরকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেয়া হবে। সেই প্রস্তুতি ইতিমধ্যে নিয়ে রাখা হয়েছে। কিন্তু তা নিয়েও দ্বিধায় তারা।

এদিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদককে সিঙ্গাপুরে নেয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের মুখপাত্র ড. হাছান মাহমুদ।

রোববার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন সেতুমন্ত্রীর চিকিৎসার খোঁজখবর নিয়ে বেরিয়ে এসে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অসুস্থ। তার হার্টে ব্লক ধরা পড়েছে। তার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার সার্বিক খোঁজখবর রাখছেন। মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ নেয়া হচ্ছে। তাকে সিঙ্গাপুরে নেয়ার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

হাছান মাহমুদ আরও বলেন, ‌‘তার শারীরিক অবস্থা কী অবস্থায় আছে এ নিয়ে আমি বলতে চাই না। এ নিয়ে ডাক্তাররাই বলবেন। তবে দলের পক্ষ থেকে আমরা উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়ার জন্য যোগাযোগ করছি। আমরা আশা করছি, তাকে সহসা সিঙ্গাপুর নিয়ে যেতে পারব।’

এর আগে রোববার সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ অসুস্থবোধ করলে ওবায়দুল কাদেরকে বিএসএমএমইউর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়। সেখান থেকে জরুরি ভিত্তিতে তাকে সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) নিয়ে ভর্তি করা হয়। পরে এনজিওগ্রাম শেষে ওবায়দুল কাদেরের হার্টে তিনটি ব্লক ধরা পড়ার কথা জানান চিকিৎসকরা।

তার সুস্থতা কামনায় দেশবাসীর দোয়া চেয়েছে আওয়ামী লীগ ও তার পরিবার।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়