|

মাল্লাকান সুলতানাতের ইন্দোনেশিয়া


Published: 2017-01-10 10:55:03 BdST, Updated: 2017-12-18 20:40:54 BdST


______________________
ডা. নুরুল হাসান বাবু

________________________


ইন্দোনেশিয়ার স্থানীয় সময় রাত দশটা তিরিশ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট 'বালি'র রাজধানী ডেনপাসার এর নুরাহ রাই আন্তর্জাতিক বিমানবন্দর এসে নামল। ঘড়ির কাটা মিলিয়ে নিলাম । পর্যটন বিকাশের কথা মাথায় রেখে ইন্দোনেশিয়ান সরকার অনেক দেশকেই এখন ভিসা অন এরাইভাল সুযোগ দিচ্ছে -আমাদের বাংলাদেশী পাসপোর্টও এই সুবিধা পাচ্ছে। যদিও আমার ও তাপস দার নীল পাসপোর্ট তবে টীমের বাকী পাঁচজন সদস্য এই সুবিধার জন্য বিশেষ উপকৃত হচ্ছে । টাকা খরচ নেই , ভিসা সিলের জন্য ইন্টারভিউ বা অপেক্ষা কোনটাই করতে হয়নি দেশে ।

সিঙ্গাপুর এয়ারপোর্ট এ বালি ফ্লাইট রিপোর্টিং এর সময়ই সিঙ্গাপুর এয়ারলাইন্স এর কর্মকতা ইন্দোনেশিয়ার ভিসা অন এরাইভাল একটা ফর্ম দিয়ে বলেছিল - This is your visa on arrival form for Indonesia ...only one person have to apply for your group. কোথাও নেমে ভিসা/ এরাইভাল ফর্ম পুরণ করতে আমাদের গ্রুপের অনেকেই সিদ্ধহস্ত হলেও চরম বিরক্ত ও যন্ত্রনায় সিদ্ধ অবস্থা - যত্তসব কুড়েঁর দল। এক ফর্মেই সবাই পার এমন সুবিধার কথা শোনা মাত্র আমার কন্যা বলে বসল -"যাক লেখালেখির হাত থেকে বাঁচলাম ..বাবা একাজে একাই একশ। "

Immigration বক্সে গিয়ে আমি সেই ফর্ম আর সাত পাসপোর্ট জমা দিলাম । ভিসা কর্মকর্তা একজন মহিলা -দেখতে বালিকা বালিকা চেহারার । লাইনে আমার পিছনে বাচ্চারা , সবার পিছনে ডা: তাপস দা । তাপস দার বয়স বেশী না ..আমাদের মোটামুটি কাছাকাছি ..বিজ্ঞ প্রফেসর গোত্রের মানুষ ; জ্ঞান , অভিজ্ঞতা আর দায়িত্বের চাপে একটু গাম্ভির্যময় চেহারা আরকী , পৌরুষদীপ্ত একটু টাক আছে মাত্র।

ভিসা অফিসার আমার ফর্ম আর পাসপোর্ট গুলো নেড়ে চেড়ে দেখতে দেখতে কেন যেন তাপসদার প্রতি আকৃষ্ট হল । আমাকে বিষম খাওয়ার মত প্রশ্ন করে বসল -
: Is he your father ?
সর্বনাশ ! কী বলে এই বালিকা । দাদাকে আমার father ভাবছে শুনলে দাদা ভীষণ কষ্ট পাবে আর বৌদিতো অজ্ঞান হয়ে যাবে ...এই দূর দেশে কোনটিও আমার জন্য কাম্য নয় এ সময় । নিজেকে সামলে নিয়ে হরফরিয়ে উত্তর দিলাম : No no he is my brother.
: He is your brother ? How? ইউ আর হাসান বাট হি ইজ বোসী ( Taposh Bose দাদার নামের ভুল উচ্চারণ ) ! প্রশ্নের ধরণ এমন ধারালো যেন আমরা ভুয়া পরিচয়ে ওদের পিছনে আতশবাজী জ্বালাতে এসেছি ।
: আরে কুবলাই খান আর বানরের মিশ্র বংশধর .. সন্দেহ করার আর মানুষ পাইলি না ? কতজন এসে বোমা মেরে গেল তোদের ..তাদের ধরতে পারলি না ..আর এই অবলাদের নিয়ে অযথা এত রাতে অনাচার ।আমিও একটু জ্বালাতন করতে উত্তর দিলাম Yes he is my brother but both we have two separate fathers & mothers .
: বিষ্মিত বালিকা হিসাব মেলাতে না পেরে শাস্তি ঘোষনা করল - বোসী also have to fill up another visa ফর্ম !
এ আবার এমন কী বাংগালির জন্য ! ...একটা ফর্ম লেখা মাত্র.. বাঙ্গালীরা প্লেনের চাকায় চড়ে বসে বিদেশে যাবার জন্য। দে তোর ফর্ম আমিই পূরণ করে দি ...দাদাকে বললাম একটা সাইন দিতে ।

ততক্ষনে আমার আর দাদার পুত্র-কন্যাগণ দাদার father brother প্রসঙ্গ বুঝতে পেরে হেসে মাটিতে গড়াগড়ি দেবার অবস্থা ।বৌদি ব্যাপারটা তেমন টের পাননি । বৌদি তার এই সোনালী-তামালী মিশ্রিত শ্রীলঙ্কান জামাইকে আমার father বানিয়ে দিয়েছে জানলে নিশ্চয়ই ভিসা অফিসারের বারোটা বাজিয়ে বলত .."যা তোর দেশে ঢুকব না ..। তুই আমার জামাইরে ঐ বুড়ার বাপ কেন কারনে ভাবলি সেটা আগে বল ?"

আমাকে কেউ বুইড়া বললে শম্পা কী করত বা করবে তা অবশ্য ভাববার বা গবেষণার বিষয় । যাক আমি বাচ্চাদের হাল্কা ধমকে বলতে থাকলাম ..stop stop relax ...তারাতারি exit এর দিকে চল ...ড্রাইভারকে খুজেঁ বের করতে হবে .. ড্রাইভার চলে গেলে আজ রাতে এয়ারপোর্টে থাকতে হবে ..অপরিচিত unauthorised ড্রাইভারের গাড়ীতে ইন্দোনেশিয়ায় চড়া যাবে না । দেখ placard হাতে কাকে চোখে পড়ে ...
সবাই এটেনশন মেজাজে exit এর দিকে দৌড়াতে শুরু করল ।

__________
আজ প্রথম পর্ব প্রকাশ হল।
এর পর দ্বিতীয় পর্ব ।


______________________________

লেখক ডা. নুরুল হাসান বাবু । শক্তিমান কথাশিল্পী। তার হাতে যাদু আছে। পেয়েছেন ব্যাপক পাঠকপ্রিয়তা। ডাক্তার প্রতিদিনেও নিয়মিত লিখছেন তিনি।
Clinical Ultrasound Consultant at Popular Diagnostic Centre Ltd.
Works at Bangladesh Govt.
Former Assistant Registrar at National Institute of Mental Health
Studied Bachelor of Medicine & Surgery (MBBS) at Rangpur Medical College

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।